সংক্ষিপ্ত সংবাদ

  ০৯ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ডিএনসিসির অভিযান : ১শ’ স্থাপনায় এডিস মশার লার্ভা ধ্বংস

যুগান্তর রিপোর্ট

এডিস মশা নিয়ন্ত্রণের মাধ্যমে নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে বুধবার ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) চিরুনি অভিযানের পঞ্চম দিনে ১৩ হাজার ১১৯টি বাড়ি, স্থাপনা, নির্মাণাধীন ভবন পরিদর্শন করে ১০০টিতে এডিস মশার লার্ভা ধ্বংস করেছে। এছাড়া ৭ হাজার ৮৮০টি স্থাপনায় এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যায়। এ সময়ে ২৪টি মামলায় ৩ লাখ ৫১ হাজার ৭০০ টাকা জরিমানা করা হয়।

ভারত থেকে আরও ১১২ বাংলাদেশি ফিরেছেন

যুগান্তর রিপোর্ট

করোনা মহামারীর কারণে ভারতে আটকা পড়েছেন কয়েক হাজার বাংলাদেশি। ধাপে ধাপে তাদের দেশে ফিরিয়ে আনছে সরকার। তারই অংশ হিসেবে এবার ১১২ বাংলাদেশি দেশে ফিরেছেন। বুধবার চেন্নাই হতে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটে তারা ফিরেছেন। এ নিয়ে ভারতের বিভিন্ন শহর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও ইউএস-বাংলা এয়ারলাইন্সসহ বিভিন্ন বিমান সংস্থার ৩৮টি বিশেষ ফ্লাইটে প্রায় সাড়ে ৪ হাজার বাংলাদেশি আকাশপথে দেশে প্রত্যাবর্তন করলেন। এ ফ্লাইটগুলো পরিচালিত হয়েছে দিল্লি, চেন্নাই, মুম্বাই, বেঙ্গালুরু ও কলকাতা থেকে।

ওকালতনামায় ডিজিটাল কারচুপি তদন্তে সাব-কমিটি

যুগান্তর রিপোর্ট

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ওকালতনামা বিক্রিতে ডিজিটাল কারচুপির মাধ্যমে টাকা আত্মসাতের ঘটনায় একটি সাব-কমিটি গঠন করা হয়েছে। বিষয়টি অনুসন্ধানের জন্য এবং দায়ী ব্যক্তিদের খুঁজতে আট সদস্যের ওই কমিটির প্রধান করা হয়েছে সমিতির কোষাধ্যক্ষ ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরীকে। তিনি বুধবার রাতে যুগান্তরকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘অভিযোগের বিষয়ে আমার নেতৃত্বে আট সদস্যের সাব-কমিটি কাজ করছে। এছাড়া পরীক্ষা-নিরীক্ষার জন্য তিন সদস্যের একটি নিরপেক্ষ বিশেষজ্ঞ কমিটি করা হয়েছে। যার প্রধান হচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রফেসর মোস্তাফিজুর রহমান।’ জানা যায়, ২০১০ সাল পর্যন্ত ম্যানুয়েল পদ্ধতিতে ওকালতনামা বিক্রির টাকা জমা গ্রহণ করত সুপ্রিমকোর্ট বার। পরে এ নিয়ে অভিযোগ উঠলে ২০১১ সালে তা ডিজিটাল পদ্ধতিতে রূপান্তর করা হয়। সে হিসাবে গত ৯ বছরে কয়েক কোটি টাকা হাতিয়ে নেয়া হয়েছে বলে জানিয়েছেন আইনজীবীরা।

আশুলিয়ায় ইউপি সদস্যের বিরুদ্ধে গাছ কেটে নেয়ার অভিযোগ

আশুলিয়া (ঢাকা) প্রতিনিধি

আশুলিয়ার জিরাবো এলাকায় মঙ্গলবার রাতে গাছ কাটার এ ঘটনা ঘটে। বুধবার বিকালে ইউপি মেম্বার মোহাম্মদ আলীর নাম উল্লেখ করে আশুলিয়া থানায় অভিযোগ করা হয়। ভোক্তভোগী আমজাদ হোসেন জানান, ‘আশুলিয়া ইউনিয়নের ৮নং ওয়ার্ড সদস্য জিরাবো উত্তরপাড়া এলাকার মোহাম্মদ আলী, তার ছেলে মেহেদী, আকাশ ও তার সহকারী মোহাম্মদ আলীসহ অজ্ঞাতনামা ৬/৭ জন রাতের আঁধারে লোহার রড, লাঠিসোটা ও দেশীয় অস্ত্রসস্ত্রে সজ্জিত হয়ে আমাদের জমিতে প্রবেশ করে এরপর জমিতে থাকা নারকেল গাছ, তাল গাছ ও বিভিন্ন প্রজাতির গাছ কেটে নিয়ে যায়। এ সময় বাধা দিতে গেলে তারা প্রাণনাশের হুমকি দিয়ে চলে যায়।’ অভিযোগের পর ঘটনাস্থল পরিদর্শন করেছে আশুলিয়া থানার এসআই মিরাজ হোসেন।

বন্দরে নারী শ্রমিককে নির্যাতনের অভিযোগ

বন্দর (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

বন্দরে টেক্সটাইল মিলের এক নারী শ্রমিককে নির্যাতনের অভিযোগ উঠেছে। মঙ্গলবার রাতে গোকুলদাসেরবাগ গ্রামে অবস্থিত আমিজউদ্দিন টেক্সটাইল মিলে এ ঘটনা ঘটে। এ ঘটনায় মিল মালিকের ভাতিজা রাজিবের (৩৩) নামে আহত নারী শ্রমিক ফাতেমা বেগম পুলিশের কাছে লিখিত অভিযোগ করেছেন। নারী শ্রমিক ফাতেমা বেগম জানান, তার বাড়ি চাঁদপুরের মতলব উপজেলার ইসলামবাদ গ্রামে। তিনি বন্দর উপজেলার ধামগড় ইউপির গোকুলদাসেরবাগ থেকে আমিজউদ্দিন টেক্সটাইল মিলে সুতার ববিন মেশিন অপারেটর হিসেবে কাজ করেন। মঙ্গলবার রাত ৯টার দিকে ডিউটি থাকাবস্থায় একই শাখার অপর নারী শ্রমিকের সঙ্গে তার কথাকাটাকাটি হয়। মিল মালিকের ভাতিজা রাজিব ওই নারী শ্রমিকের পক্ষ নিয়ে তাকে মারধর করে এবং মিল থেকে বের করে দেয়। রাত সাড়ে ১১টায় তিনি কামতাল তদন্ত কেন্দ্রে একটি লিখিত অভিযোগ করেন।

টঙ্গীবাড়ীতে কিশোরীর বিয়ে বন্ধ করলেন ইউএনও

টঙ্গীবাড়ী (মুন্সীগঞ্জ) প্রতিনিধি

মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ীতে ১৩ বছরের এক ছাত্রীর বিয়ে বন্ধ করলেন ইউএনও। বুধবার উপজেলা পরিষদে উভয়পক্ষের মুচলেকা নিয়েছেন তিনি। ছেলেপক্ষ বিয়েতে মেয়েকে স্বর্ণ দেবে ১২ ভরি আর কাবিন হবে ৬ লাখ টাকা- এমন প্রলোভনে মাদ্রাসাছাত্রীকে বিয়ে দেয়ার প্রস্তুতি নিয়েছিল তার পরিবার। বর টঙ্গীবাড়ী উপজেলার মান্দ্রা গ্রামের আবদুর রব শেখের ছেলে মালয়েশিয়া ফেরত ৩৫ বছরের রাসেল শেখ। মেয়ের বাবা উপজেলার রাউৎভোগ গ্রামের ফরহাদ ঢালী প্রবাসী। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা জানতে পেরে উভয়পক্ষকে ডেকে মুচলেকা নেন। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা হাসিনা আক্তার জানান, বাল্যবিয়ের প্রস্তুতির সংবাদ পেয়ে তাদের উভয়পক্ষকে ডাকানো হয়েছিল। তারা উভয়ই মুচলেকা দিয়েছেন।

কালিয়াকৈরে শিক্ষা কর্মকর্তার মোবাইল নম্বর ক্লোন করে টাকা দাবি

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

কালিয়াকৈর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার মোবাইল নম্বর ক্লোন করে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষকদের কাছ থেকে অর্থ আদায়ের চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দেলোয়ার হোসেন বুধবার সকালে কালিয়াকৈর থানায় সাধারণ ডায়েরি করেছেন। জানা যায়, কে বা কারা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দেলোয়ার হোসেনের মোবাইল নম্বরটির ক্লোন করেন। পরে উপজেলার কয়েকজন প্রধান শিক্ষকের কাছে ল্যাবটপের জন্য ৯ হাজার টাকা দ্রুত পাঠানোর নির্দেশ দেন। কালিয়াকৈর থানার ওসি সানোয়ার জাহান জানান, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত