ইংলিশ মিডিয়াম স্কুল

টিউশন ফি ৫০ শতাংশ হ্রাসের দাবি অভিভাবক ফোরামের

  যুগান্তর রিপোর্ট ০৯ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

টিউশন ফি ৫০ শতাংশ হ্রাসের দাবি জানিয়েছেন ইংরেজি মাধ্যম স্কুলের অভিভাবকরা। বুধবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানান। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের আহ্বায়ক একেএম আশরাফুল হক। সদস্য সচিব আ জ ম সালাহউদ্দিনসহ অন্যরা এ সময় উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে অভিভাবকরা বলেন, বাংলাদেশে প্রায় সাড়ে চার লাখ শিক্ষার্থী ইংলিশ মিডিয়াম স্কুলে লেখাপড়া করে। এর ৯০ ভাগ মধ্যবিত্ত ও উচ্চ মধ্যবিত্ত পরিবারের সন্তান। আমরা অভিভাবকরা অনেক কষ্টার্জিত উপার্জনের একটা বড় অংশ সন্তানদের লেখাপড়ার পেছনে বিনিয়োগ করি। কিন্তু দুঃখের সঙ্গে আমরা লক্ষ করছি যে, ইংরেজি মাধ্যম স্কুলগুলোয় সীমাহীন লুটপাট চলছে। চলছে চরম স্বেচ্ছাচারিতা ও নৈরাজ্য। স্কুলগুলোর শিক্ষা কার্যক্রম মনিটরিংয়ে সরকারের পক্ষ থেকে কোনো নিয়ন্ত্রক সংস্থা নেই। কোনো স্কুলের টিউশন ফি পাঁচ হাজার টাকা। আবার কোনো স্কুলে পঞ্চাশ হাজার টাকা। আনুষঙ্গিক খরচের নামে মাসিক গড়ে দশ হাজার টাকা পর্যন্ত খরচ করতে হয়। কোনো কোনো স্কুলে বাচ্চাদের বিদেশ টুরের মাধ্যমে ৫ লাখ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত নিয়ে থাকে। এতে স্কুল কর্তৃপক্ষের বাণিজ্যিক দৃষ্টিভঙ্গির দিকটি স্পষ্ট হয়ে ওঠে। এ ছাড়া বুক প্রাইস, স্টেশনারিজসহ বিভিন্ন খাতে হরহামেশা টাকা দিতে হয়।

সংবাদ সম্মেলনে টিউশন ফি ৫০ শতাংশ হ্রাস করে ফি দীর্ঘমেয়াদি কিস্তিতে দেয়ার সুযোগ নিশ্চিত করার পাশাপাশি আরও কিছু দাবি তুলে ধরা হয়। এগুলো হল: একটি নিয়ন্ত্রক সংস্থার মাধ্যমে ইংলিশ মিডিয়াম স্কুল শিক্ষা কার্যক্রম পরিচালনা; পরিচালনায় নীতিমালা প্রণয়ন ও শিক্ষার গুণগত মান সুনিশ্চিত; প্রতিটি স্কুলে ম্যানেজমেন্ট কমিটি করে তাতে কমপক্ষে দু’জন নির্বাচিত অভিভাবক প্রতিনিধি রাখা; ভর্তি ফি, টিউশন ফিসহ আনুষঙ্গিক ফি যৌক্তিককরণ; মহামারীকালে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত অভিভাবক যারা বাচ্চার পুনঃভর্তি, বকেয়া টিউশনসহ অন্য ফি জমা দিতে পারেননি তাদের বাচ্চাদের স্কুল থেকে বহিষ্কার না করা এবং এসব বাচ্চাকে স্কুলের অনলাইন শিক্ষা কার্যক্রমে সুযোগ নিশ্চিত করা।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত