কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার

চামড়া খাতের সব ব্যবসায়ীকে ঋণ দেয়ার পরামর্শ

  যুগান্তর রিপোর্ট ১০ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনার প্রভাব মোকাবেলায় চামড়া খাতের সব ব্যবসায়ীকে অগ্রাধিকারভিত্তিতে ঋণ দেয়ার জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকে পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে চামড়া খাতের খেলাপি গ্রহীতাদের ঋণ নবায়নের ক্ষেত্রে প্রচলিত নীতিমালা ও ঋণের বিপরীতে জামানত নেয়ার বিষয়টি নমনীয়ভাবে দেখারও পরামর্শ দেয়া হয়েছে।

এ বিষয়ে বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, আসন্ন কোরবানির ঈদে কাঁচা চামড়া কেনায় যাতে কোনো সমস্যা না হয় সেজন্য কাঁচা চামড়া ক্রয় বিক্রয় ও প্রক্রিয়াজাত করার সঙ্গে জড়িত সব ব্যবসায়ীকে ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ঋণ দিতে হবে। কোরবানির কাঁচা চামড়া কেনায় ব্যবসায়ীদের সক্ষম করে তুলতে এ ঋণ দেয়া হবে।

আগে চামড়া খাতের ব্যবসায়ীদের মধ্যে কাঁচা চামড়া ক্রয়-বিক্রয়ের সঙ্গে জড়িত ব্যবসায়ীদের সাধারণত ব্যাংকগুলো ঋণ দিত না। শুধু ট্যানারি মালিক বা চামড়া প্রক্রিয়াজত করার সঙ্গে জড়িতদের ঋণ দিত। ফলে প্রতি বছর কাঁচা চামড়া কেনার ক্ষেত্রে মাঠপর্যায়ে টাকার সংকট থাকত। এতে চামড়ার দর পড়ে যেত। এবার কাঁচা চামড়া ব্যবসার সঙ্গে জড়িত ট্যানারিগুলোকেও ঋণ দিতে বলা হয়েছে।

সার্কুলারে আরও বলা হয়, চামড়া ব্যবসায়ী বলতে কাঁচা চামড়া ক্রয়-বিক্রয়, প্রক্রিয়াজাতকরণের সঙ্গে জড়িত ট্যানারি শিল্পসহ চামড়া খাতের সব ব্যবসাপ্রতিষ্ঠান ও শিল্পকে বোঝাবে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত