বৈজ্ঞানিক অধিবেশনে বক্তারা

সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে ক্লোরিন ডাইঅক্সাইড প্রযুক্তি

  যুগান্তর রিপোর্ট ১২ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

শুধু মাস্ক ব্যবহার, হাত জীবাণুমুক্ত করা এবং সামাজিক দূরত্ব বজায় রাখার মতো দৃশ্যমান প্রতিরক্ষা বায়ুবাহিত সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার পক্ষে যথেষ্ট নয়। বায়ুবাহিত রোগ-জীবাণুর হাত থেকে বাঁচতে ব্যক্তিগত সুরক্ষা পদ্ধতি হিসেবে ক্লোরিন ডাইঅক্সাইড প্রযুক্তির এয়ার ডক্টর ব্যবহার করতে হবে। এমন অভিমত ব্যক্ত করেছেন ইন্টিগ্রো ফার্মা লিমিটেডের এমডি ও সিইও ডা. জেরিন দেলাওয়ার হুসেইন। শুক্রবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে সম্প্রতি বায়ুবাহিত সংক্রামক রোগের বিরুদ্ধে লড়াইয়ে তিন স্তরবিশিষ্ট আধুনিক সুরক্ষা বিষয়ক একটি বৈজ্ঞানিক অধিবেশন অনুষ্ঠিত হয়।

ইন্টিগ্রো ফার্মা লিমিটেড আয়োজিত এ অধিবেশনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ, গণমাধ্যম ব্যক্তিত্ব ডা. আবদুন নূর তুষার। এ সময় অধ্যাপক ডা. আবদুল্লাহ বর্তমান মহামারীর একটি সামগ্রিক চিত্র তুলে ধরে ব্যক্তিগত পরিসরে সুরক্ষা প্রযুক্তির ব্যবহারে উৎসাহ দেন। সেই সঙ্গে দ্রুততম সময়ে এ সুরক্ষা পণ্যের প্রাপ্যতা নিশ্চিতের পরামর্শ দেন। অনুষ্ঠানে প্রধান বক্তা অধ্যাপক ডা. ফিরোজউদ্দীন আহমেদ তার আলোচনায় মহামারী সম্পর্কে প্রচলিত কিছু মিথের ব্যাখ্যা দেন। তিনি বিভিন্ন ব্যাকটেরিয়া, ভাইরাস, স্পোর এবং ছত্রাকের বিরুদ্ধে ব্যক্তিগত সুরক্ষা হিসেবে ক্লোরিন ডাইঅক্সাইড প্রযুক্তির এয়ার ডক্টর ব্যবহারের গুরুত্ব এবং কার্যকারিতা উল্লেখ করেন। অধিবেশনে উপস্থিত ছিলেন- জনতা ব্যাংকের চেয়ারম্যান ড. জামালউদ্দীন আহমেদ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান অধাপক ফিরোজ আহমেদ, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. ফরহাদ মঞ্জুর প্রমুখ।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত