আগুনে বছরে মৃত্যু ২৩৩ জনের দগ্ধ ৫ হাজার: ফায়ার সার্ভিস ডিজি

  যুগান্তর রিপোর্ট ০১ এপ্রিল ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আগুনে বছরে মৃত্যু ২৩৩ জনের দগ্ধ ৫ হাজার

দেশে আগুনে প্রতি বছর গড়ে ২৩৩ জনের মৃত্যু হচ্ছে। এতে দগ্ধ হচ্ছেন প্রায় ৫ হাজার মানুষ। প্রতি বছর গড়ে ৪ হাজার ৮৩৪ কোটি টাকার বিভিন্ন মালামাল ভস্মীভূত হচ্ছে।

জনসচেতনতার অভাবে এসব আগুনের ঘটনা ঘটছে। শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ইলেকট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইএসএসএবি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ খান এসব তথ্য জানান।

ডিজি আহাম্মেদ খান আরও বলেন, সারা দেশে ৬ বছরে ৮৮ হাজার আগুনের ঘটনা ঘটেছে। এতে এক হাজার ৪০০ জনের মৃত্যু হয়েছে।

এছাড়া ৫ হাজার জন দগ্ধ হয়েছেন। ২৯ হাজার কোটি টাকারও বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। তবে সচেতনতা তৈরি ও আগুনের কারণগুলো চিহ্নিত করে প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ করলে এবং প্রশিক্ষণসহ নির্বাপণের সরঞ্জাম রাখলে আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ কমে আসবে।

অনুষ্ঠানে জানানো হয়, দেশে সংঘটিত বেশ কয়েকটি বড় আগুনের পর রফতানিমুখী শিল্পকারখানার বেশিরভাগে অগ্নিনিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে।

তবে ব্যক্তি মালিকানাধীন অনেক ভবন ও প্রতিষ্ঠান এখনও পিছিয়ে আছে। সম্পদ ও নিরাপত্তার স্বার্থে অগ্নি নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা সবার নৈতিক দায়িত্ব। এ ব্যাপারে সংশ্লিষ্ট সবাইকে আরও সচেতন হতে হবে।

আরও পড়ুন

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৮ ১৫
বিশ্ব ৬,৫০,৫৬৭১,৩৯,৫৫২৩০,২৯৯
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×