উড়বে ৪ মে

বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেবে ইন্টারনেট

মোস্তাফা জব্বার

  বিশেষ সংবাদদাতা ২৩ এপ্রিল ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বঙ্গবন্ধু স্যাটেলাইট

বঙ্গবন্ধু স্যাটেলাইট চালু হলে দ্রুতগতির ইন্টারনেট প্রত্যন্ত অঞ্চলেও পৌঁছে দেয়া সম্ভব হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। রোববার ইনফো সরকার-৩ প্রকল্পের অধীনে একটি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানান। আগামী ৪ মে ফ্লোরিডার কেইপ কেনাভেরালের লঞ্চ প্যাড থেকে যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি ‘স্পেস এক্স’ এর ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে। এজন্য যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

মোস্তাফা জব্বার বলেন, এখন আমাদের হাতে প্রযুক্তি রয়েছে। দুর্গম এলাকাতেও আমরা এখন বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমেও ইন্টারনেট কানেকটিভি পৌঁছাতে পারব। আগামী সেপ্টেম্বরের মধ্যে ইনফো সরকার-৩ প্রকল্পের কাজ শেষ হবে বলে তিনি জানান। বাংলাদেশ কম্পিউার কাউন্সিলের অধীনে জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন- ইনফো সরকার ৩ প্রকল্পের আওতায় রোববার শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী স্থানীয় প্রশিক্ষণ।

মন্ত্রী জানান, বিটিসিএল এখন দেশের ১২০০ ইউনিয়নে সংযোগ পৌঁছে দিতে কাজ করছে। বিলুপ্ত ছিটমহলের পাশাপাশি দেশের ৭৭২টি ইউনিয়নে ইনফো সরকার-৩ প্রকল্প এখনও পৌঁছাতে পারেনি। তিনি বলেন, বিশাল জনগোষ্ঠীকে ইন্টারনেট সংযুক্তির আওতায় আনতে কাজ করছে ইনফো সরকার-৩। এই প্রকল্পের সফলতার ওপর নির্ভর করছে বাস্তবে আমরা জনগণের কাছে কতটা সংযুক্তি পৌঁছাতে পারব। প্রকল্প শেষ হলে আমরা বুঝতে পারব, সারা দেশে ইন্টারনেট পৌঁছাতে আর কোনো সংকট রয়েছে কিনা। আমরা বলতে চাই, আমরা কেবলমাত্র ইনফো সরকার-৩ এ থেমে যাব না।’

বাংলাদেশ কম্পিউার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব জানান, কম্পিউটার কাউন্সিল ও চীনা রেলওয়ে ইন্টারন্যাশনাল গ্র“পের (সিআরআইজি) মধ্যকার বাণিজ্যিক চুক্তি অনুযায়ী ৭টি বিষয়ের ওপর ১০টি বিভাগ ও দফতরের ৭২০ কর্মকর্তাকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে যাবতীয় যন্ত্রপাতি সরবরাহ করছে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে টেকনোলজিস। ওই প্রকল্পের আওতায় দেশের ২৬০০ ইউনিয়নে অপটিক্যাল ফাইবার ক্যাবলের মাধ্যমে ইন্টারনেট সংযোগ দেয়া হচ্ছে। এরই মধ্যে সাতটি জেলার ১৬৯টি ইউনিয়নে সেবা পৌঁছে দেয়া হয়েছে। প্রকল্পের ৭০ শতাংশ যন্ত্রপাতি আমদানি হয়েছে। অপটিক্যাল ফাইবার স্থাপনের কাজ ৫০ ভাগ সম্পন্ন হয়েছে।

ঘটনাপ্রবাহ : বঙ্গবন্ধু স্যাটেলাইট

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter