সারা দেশে তাঁত শুমারি শুরু ১০ মে

  যুগান্তর রিপোর্ট ০৪ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আগামী ১০ মে সারা দেশে শুরু হচ্ছে তাঁত শুমারি। এটি চলবে ১৪ মে পর্যন্ত। এই শুমারির মাধ্যমে তাঁতের সংখ্যা, তাঁতীদের অবস্থা, দেশের অর্থনীতিতে তাঁত শিল্পের অবদান ইত্যাদি বিষয়গুলো মাঠপর্যায় থেকে তুলে নিয়ে আসবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনের আয়োজিত তাঁত শুমারি উপলক্ষে মাস্টার ট্রেইনারদের দু’দিনব্যাপী প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

বিবিএস মহাপরিচালক মো. আমীর হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের ভারপ্রাপ্ত সচিব বিকাশ কিশোর দাস। বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব মাহমুদা আখতার, অতিরিক্ত সচিব এবিএম জাকির হোসেন ও বিবিএসের উপ-মহাপরিচালক এবিএম আসাদ হোসেন। বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক মহিউদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে বিকাশ কিশোর দাস বলেন, তৃতীয়বারের মতো এ তাঁত শুমারি অনুষ্ঠিত হচ্ছে। এ শুমারি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই শিল্পটি আমাদের ঐতিহ্য। তাঁত শিল্পে কত শ্রমিক জড়িত আছেন, তাদের কী ধরনের সমস্যা আছে এবং এসডিজি বাস্তবায়ন করতে গেলে এই শিল্পকে কিভাবে সহায়তা করা প্রয়োজন তার সব কিছুই নির্ভর করছে শুমারির ফলাফলের ওপর। কুটির শিল্পের মতোই দেশের অর্থনীতিতে এই শিল্পেরও ব্যাপক ভূমিকা রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter