পরিকল্পনা কমিশনের বর্ধিত সভা

নতুন এডিপিতে পিপিপির ৭৮ প্রকল্প রাখার সিদ্ধান্ত

  যুগান্তর রিপোর্ট ০৪ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আগামী অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) রেকর্ড সংখ্যক ৭৮টি প্রকল্প যুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাছাড়া পিপিপিতে প্রকল্প সংখ্যা বাড়ানোর বিষয়ে এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয় ও অর্থ মন্ত্রণালয়ের নেয়া বিভিন্ন সিদ্ধান্ত বাস্তবায়নে উদ্যোগ নেয়া হচ্ছে। বৃহস্পতিবার পরিকল্পনা কমিশনের বার্ধিত সভায় বিষয়টি উপস্থাপন করা হয়। এ সময় ব্যাপক আলাপ-আলোচনার পর পিপিপির প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন বাড়ানোর তাগিদ দিয়েছেন সভার সভাপতি ও পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সভায় অংশ নেয়া এক কর্মকর্তা বৃহস্পতিবার রাতে যুগান্তরকে জানান, পিপিপির বিষয়টি বিশেষ গুরুত্ব দিয়ে আলোচনা হয়েছে। এর পর ১৪ মার্চ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো এক চিঠিতে দেয়া নির্দেশনা অনুযায়ী আগামী দিনে এডিপির আওতায় প্রকল্প গ্রহণের ক্ষেত্রে যাতে ৩০ শতাংশ প্রকল্প পিপিপিতে নেয়া যায়, সেজন্য উদ্যোগ নেয়ার তাগিদ দেয়া হয়েছে। সেই সঙ্গে এর আগে ১১ এপ্রিল অর্থ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত পিপিপি সংক্রান্ত সভায় নেয়া সিদ্ধান্ত অনুযায়ী প্রত্যেক মন্ত্রণালয়ে একজন করে পিপিপি ফোকাল পয়েন্ট এবং একজন করে বিকল্প ফোকাল পয়েন্ট নির্ধারণের তাগিদ দেয়া হয়েছে। তাছাড়া পরিকল্পনা কমিশনের কার্যক্রম বিভাগে ৭ সদস্যের একটি পিপিপি সেল স্থাপনের বিষয়েও কার্যক্রম শুরু করার বিষয়ে আলোচনা হয়েছে। পরিকল্পনা কমিশনে প্রস্তাবিত সেলের প্রাধান থাকবেন একজন জয়েন্ট চিফ। আর সেলের সদস্য থাকবেন দুই জন ডেপুটি চিফ এবং চারজন ডেস্ক অফিসার।

সূত্র জানায়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা এবং অর্থ মন্ত্রণালয় ও পরিকল্পনা কমিশনের তাগাদার পরিপ্রেক্ষিতে আগামী ২০১৮-১৯ অর্থবছরের এডিপিতেই পিপিপির সর্বোচ্চ ৭৮টি প্রকল্প নেয়া হচ্ছে। এর মধ্যে পিপিপি কর্তৃপক্ষের প্রস্তাবিত ৪৭টি এবং বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের প্রস্তাবিত ৩১টি প্রকল্প রয়েছে। ১০ মে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে নতুন বার্ষিক উন্নয়ন কর্মসূচির সঙ্গে পিপিপির এ ৭৮টি প্রকল্প রাখার সিদ্ধান্ত চূড়ান্ত হতে পারে বলে জানা গেছে। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা।

pran
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

mans-world

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.