ম্যানিলায় এডিবির বার্ষিক সভা শুরু

  যুগান্তর ডেস্ক ০৪ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) বোর্ড অব গভর্নরসের ৫১তম বার্ষিক সভা বৃহস্পতিবার ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় ব্যাংকের সদর দফতরে শুরু হয়েছে। এতে এশিয়া, উত্তর আমেরিকা এবং ইউরোপীয় দেশসমূহ থেকে ৪ হাজারের বেশি প্রতিনিধি যোগ দিয়েছেন। এটি চলবে ৬ মে (রোববার) পর্যন্ত।

বিভিন্ন দেশের অর্থমন্ত্রী, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর, বেসরকারি খাতের প্রতিনিধি, উন্নয়ন অংশীদার, শিক্ষাবিদ, সুশীল সমাজ ও মিডিয়ার এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রতিনিধিরা এতে অংশগ্রহণ করছে।

এ বছর সভার প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘ইনক্লুসিভ উন্নয়নের জন্য জনগণ ও অর্থনীতির সঙ্গে যোগাযোগ’।

সভায় অংশগ্রহণকারী প্রতিনিধিরা আগামীতে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কাক্সিক্ষত অগ্রগতি অর্জন ও টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের বিষয় নিয়ে আলোচনা করবেন।

ইকোহামায় গত বছরে এডিবির বার্ষিক সভা অনুষ্ঠিত হওয়ার পর থেকে ডোমিনগুইয়েজ এবং নাকাও কয়েক দফা বৈঠক করেছেন। এসব বৈঠকে ফিলিপাইন সরকার এবং এডিবির অংশীদারিত্ব জোরদার করার বিষয় নিয়ে এবং এডিবি পরিচালনা ও ম্যানিলায় অনুষ্ঠিতব্য সংস্থার বাষির্ক সভা কীভাবে আরও গুরুত্ব পেতে পারে, সেসব বিষয় নিয়ে আলোচনা করা হয়।

ম্যানিলায় এটি হবে এডিবির ১৬তম সভা। এখানে সর্বশেষ বৈঠক হয়েছিল ২০১২ সালে। বৈঠকে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কার্যকর উন্নয়নে বৈশ্বিক ও আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা করা হবে। গত বছরে ইকোহামায় অনুষ্ঠিত এডিবির বার্ষিক সভায় ডোমিনগুয়েজ বলেছিলেন, উন্নয়নশীল দেশগুলোকে দেয়া সহায়তা আরও জোরদার করতে হবে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.