গাজীপুর সিটির ১ থেকে ১২নং ওয়ার্ড

সড়ক ও ড্রেন বেহাল

  সরকার আবদুল আলীম, কালিয়াকৈর ০৬ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মৌচাক তেলিরচালা পেরিয়ে কোনাবাড়ী এলাকা। কোনাবাড়ী পৌঁছাতেই সড়ক ধুলায় ধূসর। সড়কের পাশেই ময়লা-আবর্জনা। নাকে-মুখে রুমাল চেপেই পার হতে হয়। তারপর সড়কে যানজটে সীমাহীন দুর্ভোগ। আবার কোনাবাড়ী ফ্লাইওভারের জন্য ও কাদায় রাস্তায় চলাচল করা যায় না। সড়কে যত্রতত্র যানবাহন পার্কিং, সড়কের ওপর মালামাল রাখা। পানি নিষ্কাশনের ব্যবস্থা নেই। ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা। জরুরি কাজে বের হওয়া মুশকিল। মোট কথা কোনাবাড়ী কাশিমপুর অবহেলিত এক জনপদ। ১নং থেকে ১২নং পর্যন্ত নেই কোনো উন্নয়নের ছোঁয়া। সকাল থেকে মাইকের শব্দ, আকাশে মাঝে মাঝে বৃষ্টি, আবার কখনো বজ্রপাতের শব্দ। শত ব্যস্ততার মাঝেও চলছে নির্বাচনী প্রচারণা। কোনাবাড়ী প্রবেশ করতেই চোখে পড়ল বোরকা পরিহিত বেশ কয়েকজন মহিলা পোস্টার হাতে নির্বাচনী প্রচারণায় নেমেছেন। তারা ৮নং ওয়ার্ডের আফছার উদ্দিন মুন্সীর ঠেলাগাড়ি প্রতীক নিয়ে নির্বাচনী প্রচারণায় কাজ করছেন। সড়কের অপর পাশে পাঞ্জাবি টুপি বেশ কয়েকজন লোক পোস্টার হাতে ৮নং ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর সেলিমুর রহমানের ঘুড়ি প্রতীক নিয়ে প্রচারণায় নেমেছেন। গাজীপুর সিটি কর্পোরেশন এবার নির্বাচনে ভোটারের সংখ্যা ১১ লাখ ৩৭ হাজার ১১২ জন। অথচ এ এলাকায় ভোটারের ৪ গুণ লোক বসবাস করে। শিল্প-কারখানার ফলে ওইসব এলাকায় সারা বাংলাদেশের লোক বসবাস করছে। অথচ এখানে নাগরিক কোনো সুযোগ-সুবিধা নেই। গত নির্বাচনে বিএনপির প্রার্থী অধ্যাপক এমএ মান্নান ওই এলাকার মেয়র হওয়ার পর তেমন কোনো উন্নয়নমূলক কাজ হয়নি। অন্তহীন সমস্যায় জর্জরিত কাশিমপুর কোনাবাড়ী এলাকা। রাস্তা, ড্রেন, বর্জ্যব্যবস্থাপনা ও জলাবদ্ধতায় দুরবস্থার কারণে সিটিবাসীকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। জানা যায়, গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে ৭, ৮ ও ৯নং ওয়ার্ড কোনাবাড়ীর গুরুত্বপূর্ণ শিল্প এলাকায় কোনাবাড়ীর হরিণাচালা, দেওয়ালিয়াবাড়ী, পারিজাত, এশারনগর, পূর্ব কোনাবাড়ী ও কদ্দুসনগর এলাকা নিয়ে। ১, ২ ও ৩নং ওয়ার্ড নিয়ে মাধবপুর, পানিশাইল, তরফ মাধবপুর, দক্ষিণ বাগবের, কুমার খাদা, কোনাপাড়া, উত্তর পানি শাইল, শিবরামপুর, দক্ষিণ পানি শাইল, পশ্চিম পানি শাইল লোহাকুর, লস্করচালা, ভবানীপুর, লতিফপুর, চক্রবর্তী, সারাবহ, এনায়েতপুর, হাতিমারা ও বারান্ডা এলাকা, ৪নং ওয়ার্ড সারদাগঞ্জ, ৫নং ওয়ার্ডের বাগবাড়ী, সুরাবাড়ী, সইলডুবি, সরুপাইতলী এবং ৬নং ওয়ার্ডে কাশিমপুর, নয়াপাড়া, ধনজয়খালী ও জরুন এলাকা নিয়ে গঠিত ওইসব আসন। ওইসব এলাকায় রাস্তা-ঘাটে চলাচল করা দায় হয়ে পড়েছে। স্থানীয় ডিবিএল কারখানার ময়লা-আবর্জনা ও ময়লা পানি সারদাগঞ্জ, সুরাবাড়ী ও সইলডুবি এলাকায় ফসল ও বাড়িতে রাস্তায় পানি জমে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। জিরানী থেকে কাশিমপুর পর্যন্ত কিছু রাস্তা হওয়ার পর দীর্ঘ প্রায় এক বছর ধরে রাস্তা ও ড্রেনের কোনো কাজই হচ্ছে না। সিটি কর্পোরেশন এলাকার ১নং থেকে ১২নং পর্যন্ত কোনো এলাকায় উন্নয়নের ছোঁয়া নেই। ১, ২ ও ৩নং ওয়ার্ডের সঙ্গে সীমানা ঘেঁষা সাভার, আশুলিয়া ও কালিয়াকৈর উপজেলা ওই এলাকার সঙ্গে মিশে যাওয়া সংযোগ সড়কগুলোর অবস্থা আরোও খারাপ। রাস্তাঘাট, কালভার্ট, ড্রেন দেখে বোঝার উপায় নেই এটা কোনো সিটির এলাকা।

pran
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

mans-world

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.