ট্যাক্স হলিডে আর নয়: অর্থমন্ত্রী

প্রকাশ : ২১ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

ফাইল ফটো

‘এ মুহূর্তে আর ট্যাক্স হলিডে দেয়া সম্ভব নয়’ মন্তব্য করে চামড়া শিল্পনগরীতে বিনিয়োগে উৎসাহিত করতে ৭-১০ বছরের জন্য ট্যাক্স হলিডের দাবি নাকচ করে দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোববার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রাক বাজেট আলোচনায় তিনি বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) দাবিটি নাকচ করে দেন। সংগঠনের সভাপতি মো. শাহিন আহমদের নেতৃত্বে একটি প্রতিনিধি দল অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করেন।

এ সময় সংগঠনের পক্ষ থেকে আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে অন্তর্ভুক্তির জন্য ছয় দফা দাবি তুলে ধরেন তারা।

ট্যাক্স হলিডে সুবিধা ছাড়াও বিটিএর অন্যান্য দাবির মধ্যে রয়েছে- চামড়া শিল্পে অপরিহার্য কেমিক্যালের ভ্যাটের হার ১৫ শতাংশের পরিবর্তে ৭ দশমিক ৫ শতাংশ নির্ধারণ, চামড়া রফতানিতে বিদ্যমান আর্থিক প্রণোদনা ৫ বছরের জন্য বহাল রাখা অন্যতম।

বিটিএ সভাপতি বলেন, জাতীয় অর্থনীতিতে চামড়া খাত একটি উদীয়মান রফতানিমুখী শ্রমঘন খাত। বর্তমানে এ খাত রফতানি বাণিজ্যে দ্বিতীয় সর্বোচ্চ খাতে উন্নীত হয়েছে।

পরিবেশবান্ধব চামড়া শিল্পনগরী গড়ে তোলার লক্ষ্যে ট্যানারি শিল্পপ্রতিষ্ঠান হাজারীবাগ থেকে চামড়া শিল্পনগরী সাভারে স্থানান্তরিত হয়েছে। তিনি বলেন, ২০২১ সালের মধ্যে চামড়া খাতে রফতানি লক্ষ্যমাত্রা ৫ বিলিয়ন ডলার নির্ধারণ করা হয়েছে।

২০৩০ সালের মধ্যে এসডিজির লক্ষ্যমাত্রাও অর্জন করতে হবে। এ লক্ষ্যমাত্রা অর্জনে চামড়া শিল্প সহায়ক পদক্ষেপ দরকার।