হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট

ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালনে বাধা নেই

  যুগান্তর রিপোর্ট ২১ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান পদে নতুন নিয়োগের সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের আদেশ ৮ সপ্তাহের জন্য স্থগিত করেছেন চেম্বার বিচারপতি। ফলে ওই পদে নিয়োগপ্রাপ্ত সুব্রত পালের দায়িত্ব পালনে বাধা নেই বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী। আদালতে ট্রাস্টের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

মোতাহার হোসেন সাজু বলেন, ৮ এপ্রিল সুব্রত পালকে ট্রাস্টের ভাইস চেয়ারম্যান নিয়োগ দেয়া হয়। এ নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে ট্রাস্টের সাবেক ভাইস চেয়ারম্যান বিচারপতি গৌর গোপাল সাহা ৬ মে হাইকোর্টে রিট করেন। সেই রিটের প্রেক্ষিতে ৮ মে এ নিয়োগ ৩ মাসের জন্য স্থগিত করেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের হাইকোর্ট ডিভিশন বেঞ্চ। একই সঙ্গে সুব্রত পালের নিয়োগকে কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। হাইকোর্টের সেই আদেশ রোববার চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ৮ সপ্তাহের জন্য স্থগিত করেন। এর ফলে সুব্রত পালের দায়িত্ব পালনে কোনো বাধা থাকল না।

১৯৮৩ সালের আইন অনুযায়ী হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট প্রতিষ্ঠা করা হয়। আইনের ৫ ধারা অনুযায়ী ধর্মমন্ত্রী পদাধিকার বলে ট্রাস্টের চেয়ারম্যান। একই ধারা অনুযায়ী সরকার ৩ বছরের জন্য ট্রাস্টি নিয়োগ করে। ট্রাস্টিদের মধ্য থেকে একজনকে সরকার ভাইস চেয়ারম্যান নিয়োগ দেয়।

মোতাহার হোসেন সাজু জানান, সাবেক বিচারপতি গৌর গোপাল সাহা ট্রাস্টের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ৭ মার্চ অসুস্থতার কারণে চেয়ারম্যান বরাবর একটি আবেদন করেন তিনি। আবেদনে নিজে দায়িত্ব পালনে অক্ষমতার কথা জানিয়ে পরিতোষ কান্তি সাহাকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিযুক্ত করার সুপারিশ করেন। কিন্তু সরকার ৮ এপ্রিল ট্রাস্ট পুনর্গঠনের সময় সুব্রত পালকে ভাইস চেয়ারম্যান নিযুক্ত করে। দায়িত্বে থাকার পরও তাকে না জানিয়ে নতুন ভাইস চেয়ারম্যান নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে এ রিটটি দায়ের করেছিলেন বিচারপতি গৌর গোপাল সাহা।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.