কিলিমানজারো ও কেনিয়া পর্বত অভিযানে বাংলাদেশি রত্না

প্রকাশ : ২২ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

ছবি: সংগৃহীত

আফ্রিকার উচ্চতম পর্বত মাউন্ট কিলিমানজারো ও আফ্রিকার দ্বিতীয় উচ্চতম মাউন্ট কেনিয়া পর্বত অভিযানে যাচ্ছে বাংলাদেশি মেয়ে রেশমা নাহার রত্না। একই মহাদেশের উচ্চতম এবং দ্বিতীয় উচ্চতম পর্বতে একত্রে অভিযানে বাংলাদেশের পক্ষে এটিই প্রথম।

আগামী শুক্রবার তিনি অভিযানের জন্য ঢাকা ছেড়ে যাবেন। ২৮ মে সোমবার আফ্রিকার দ্বিতীয় উচ্চতম মাউন্ট কেনিয়া পর্বত দিয়ে তিনি পর্বত আরোহণ শুরু করবেন। অভিযানের পৃষ্ঠপোষক হিসেবে কাজ করছে মধুমতি ব্যাংক।

সোমবার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানান, রেশমা নাহার রত্না নড়াইল জেলার মুক্তিযোদ্ধা বীর বিক্রম এস আফজাল হোসেনের মেয়ে।

তিনি দেশের প্রথম পর্বতারোহণ ক্লাব বাংলা মাউন্টেইনিয়ারিং অ্যান্ড ট্রেকিং ক্লাবের সদস্য। ২০১৬ সালে নেহেরু ইন্সটিটিউট অব মাউন্টেইনিয়ারিং, ভারত থেকে পর্বতারোহণের মৌলিক প্রশিক্ষণ নেন। এর পরে ২০১৭ সালে দ্বিতীয়বারের মতো তিনি প্রশিক্ষণ নেন।

সংবাদ সম্মেলনে রেশমা নাহার রত্না বলেন, এটি আমার প্রথম পর্বত আরোহণ অভিযান। মাউন্ট কিলিমানজারো সমুদ্রপৃষ্ঠ থেকে ১৯ হাজার ৩৮১ ফুট উচ্চতায়। আফ্রিকার ছাদ হিসেবে পরিচিত পর্বতটি সেভেন সামিটের চতুর্থ উচ্চতম পর্বত।

এ ছাড়া মাউন্ট কেনিয়া স্ট্র্যাটোভলকানো ধরনের পর্বত। এটির উচ্চতা ১৭ হাজার ৫৭ ফুট। তিনি বলেন, আমার এ প্রথম প্রচেষ্টা হল আফ্রিকার উচ্চতম পর্বত মাউন্ট কিলিমানজারো ও আফ্রিকার দ্বিতীয় উচ্চতম মাউন্ট কেনিয়া পর্বতের চূড়ায় দেশের পতাকা নিয়ে যাওয়া।

আমার এ প্রচেষ্টা সফল হলে ধীরে ধীরে বিশ্বের সব বড় বড় পর্বতের চূড়ায় বাংলাদেশের পতাকা নিয়ে যাব। উপস্থিত ছিলেন, গণস্বাস্থ্য মেডিকেল কলেজের প্রফেসর বুলবুল সারোয়ার, মধুমতি ব্যাংকের কর্মকর্তা মোজাম্মেল হক প্রমুখ।