রিমঝিম পুলিশ টাউন ও ইটালিয়ান সিটি অবৈধ : হাইকোর্ট

  যুগান্তর রিপোর্ট ২২ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার চারিতালুক এলাকার কাজলা বিলের কৃষিজমি, পুকুর, খাল ভরাট করে করা রিমঝিম পুলিশ টাউন ও ইটালিয়ান সিটি নামের আবাসন প্রকল্প অবৈধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট। সোমবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। স্থানীয় বাসিন্দা বাদশা মিয়াসহ চারজনের করা রিট আবেদনে জারি করা রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে এ রায় দেয়া হয়। আদালতে রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার ও ব্যারিস্টার মরিয়ম খন্দকার। রিমঝিম পুলিশ টাউনের পক্ষে ছিলেন ব্যারিস্টার ফিদা এম কামাল, ইটালিয়ান সিটির পক্ষে ছিলেন অ্যাডভোকেট আবদুল মতিন মণ্ডল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

‘রূপগঞ্জে কৃষিজমিতে আবাসন প্রকল্প’ শিরোনামে বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে এ রিট আবেদন করা হয়। রূপগঞ্জ উপজেলার ভোলাব ইউনিয়নের দড়িচারিতালুক, চারিতালুক, পুবেরগাঁও, বাসন্দা, পাইস্কা, কুড়িয়াইল, করটিয়া, কুতুবপুর এলাকার কৃষিজমিতে অবৈধভাবে মাটি ভরাট করে রিমঝিম পুলিশ টাউন ও ইটালিয়ান সিটির নির্মাণ কাজ নিয়ে এ রিট আবেদন করা হয়। এ রিট আবেদনে গত বছরের ২৩ অক্টোবর হাইকোর্ট রুল জারি করেন। রুলে কাজলা বিল এলাকায় পানির স্বাভাবিক প্রবাহ অব্যাহত রাখতে এবং কৃষিজমি রক্ষায় বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়। একই সঙ্গে ওই এলাকা পরিদর্শন করে সাত দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে পরিবেশ সচিবকে নির্দেশ দেন। এ নির্দেশের পর পরিবেশ অধিদফতর একটি কমিটি করে। এ কমিটি সরেজমিন তদন্ত শেষে গত বছরের ২৯ নভেম্বর হাইকোর্টে প্রতিবেদন দাখিল করে। প্রতিবেদনে বলা হয়, এ প্রকল্পের পরিবেশগত ছাড়পত্র এবং অনুমোদন নেই। এ ছাড়া জমির মালিক ও ইউনিয়ন পরিষদের অনুমোদন ছাড়াই অবৈধভাবে জবরদখল করে কৃষিজমি ভরাট করে আবাসন প্রকল্প করা হচ্ছে। এরপর রুলের ওপর চূড়ান্ত শুনানি হয়। শুনানি শেষে আজ রায় দেন হাইকোর্ট।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×