বাংলাদেশকে আমরাই আলাদা করেছি: নওয়াজ

  যুগান্তর ডেস্ক ১০ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

nawaz

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বলেছেন, ১৯৭১ সালে আমাদের কারণেই বাংলাদেশ আলাদা হয়েছিল। মঙ্গলবার ইসলামাবাদে পাঞ্জাব হাউসে আইনজীবী সমাবেশে তিনি এ কথা বলেন। পাকিস্তানে একের পর এক গণতান্ত্রিক সরকারকে ক্ষমতাচ্যুত করার প্রসঙ্গ তুলে এ কথা বলেন তিনি।

১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগ জয় পাওয়ার পরও তৎকালীন পাকিস্তান সরকার ক্ষমতা ছাড়েনি। উল্টো নানা টালবাহানার পর বাঙালির ওপর চালায় নির্মম হত্যাযজ্ঞ, যার পরিণতিতে স্বাধীনতার ডাক দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। নয় মাসের যুদ্ধে স্বাধীন হয় বাংলাদেশ। ওই প্রসঙ্গ তুলে নওয়াজ বলেন, ‘শেখ মুজিবুর রহমান বিদ্রোহী ছিলেন না। কিন্তু আমরা তাকে বিদ্রোহী করেছিলাম।’ তিনি বলেন, ‘পাকিস্তান সৃষ্টিতে বাঙালির কেন্দ্রীয় ভূমিকা ছিল। কিন্তু তাদের সঙ্গে আমরা ভালো আচরণ করিনি এবং আমাদের থেকে আলাদা করেছি।’

নওয়াজ শরিফ বলেন, বাংলাদেশের জন্ম প্রসঙ্গে বিচারপতি হামিদুর রহমান কমিশন একটি যথার্থ ও পরিচ্ছন্ন প্রতিবেদন দিয়েছিল। সেখানে বিস্তারিত বিশ্লেষণ ছিল। কিন্তু আমরা তা পড়েও দেখিনি। যদি তা পড়ে দেখতাম তাহলে আজ পাকিস্তানের এই পরিণতি হতো না।

পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) নেতা নওয়াজ শরিফ তিনবার পাকিস্তানের প্রধানমন্ত্রী হয়ে কোনোবারই মেয়াদ পূরণ করতে পারেননি। সর্বশেষ গত বছর আদালতের রায়ে প্রধানমন্ত্রী হিসেবে অযোগ্য ঘোষণার পর ২৮ জুলাই পদত্যাগে বাধ্য হন তিনি। পানামা পেপারস কেলেঙ্কারিতে যুক্ত থাকার অভিযোগে আদালত তাকে প্রধানমন্ত্রীর পদে থাকার অযোগ্য ঘোষণা করেন। এর আগেরবার সেনাবাহিনীর হাতে ক্ষমতাচ্যুত হয়ে তিনি দেশান্তরিত হয়েছিলেন। ২০১৩ সালের নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় আসেন। নওয়াজের আগের পাকিস্তানের ১৭ প্রধানমন্ত্রীর ১৬ জনই তাদের পুরো মেয়াদ দায়িত্ব পালন করতে পারেননি। মঙ্গলবারের সমাবেশে আদালতের প্রতিও ক্ষোভ প্রকাশ করেন নওয়াজ। তিনি বলেন, কোনো আদালত পাকিস্তানে স্বৈরশাসক বসানোর পথ তৈরি করতে পারে না।

 
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

gpstar

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter