রাশিয়া বিশ্বকাপ বাকি আর ২২ দিন

হুমকি যখন বর্ণবাদ

  যুগান্তর ডেস্ক    ২৩ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফুটবলের জনক ইংল্যান্ড। সেই তারাই বিশ্বকাপ জিতেছে মাত্র একবার, ১৯৬৬ সালে। এরপর অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে শিরোপা অধরা তাদের। রাশিয়ায় কি সেই খরা ঘুচবে? ইংল্যান্ড দল নিয়ে হিসাব কষতে গিয়ে এ প্রশ্নের উত্তরের আগে আরেকটি প্রশ্নের জবাব মেলাতে হচ্ছে। ফিফা বর্ণবাদ নিয়ে কঠোর অবস্থানে। বিশ্বকাপের আয়োজক রাশিয়ার দর্শকদের বর্ণবাদী আচরণের ইতিহাস আছে। তাই সেই আচরণের শিকার হয়ে মাঠে কোনো ইংলিশ খেলোয়াড় বাজে প্রতিক্রিয়া দেখিয়ে ফেললে? এটাকেই বড় সমস্যা হিসেবে দেখছে ইংলিশ ফুটবল ফেডারেশন। ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট সচেতন করছেন খেলোয়াড়দের। তেমন কোনো আচরণ বিশ্বকাপ শেষ করে দিতে পারে যে কোনো ইংলিশ খেলোয়াড়ের। সাউথগেট বলছেন, ‘কীভাবে সবাই একে অপরকে সহযোগিতা করতে পারি, এ নিয়ে আমরা আমাদের সব খেলোয়াড়ের সঙ্গে কাজ করব।’ সাউথগেট বিষয়টি নিয়ে তার কোচিং সেশনেও কাজ করবেন বলে জানিয়েছেন, ‘কয়েকটি সেশন আমরা এ নিয়ে কাজ করব এবং একটি অফিসিয়াল প্রটোকল মেনে চলার নির্দেশনা থাকবে।’ ওয়েবসাইট।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.