প্রস্তুতি ম্যাচ

দুরন্ত নেইমার দুর্বার ব্রাজিল

ব্রাজিল ৩ : ০ অস্ট্রিয়া

  স্পোর্টস ডেস্ক ১১ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নেইমার
ছবি: এএফপি

হেক্সা জয়ের স্বপ্নে রং লাগিয়ে বিশ্বকাপের প্রস্তুতিপর্বটা দারুণভাবেই শেষ করল ব্রাজিল। রাশিয়ার বিমান ধরার আগে রোববার ভিয়েনায় নিজেদের শেষ প্রস্তুতি ম্যাচে অস্ট্রিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে সেলেকাওরা।

আগের ম্যাচে ক্রোয়েশিয়াকে তারা হারিয়েছিল ২-০ গোলে। চোট কাটিয়ে ওই ম্যাচ দিয়েই দীর্ঘ ৯৮ দিন পর মাঠে নেমেছিলেন নেইমার। দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে নেমে করেছিলেন দারুণ একটি গোল।

কাল খেললেন শুরু থেকেই। ভিয়েনার মাঠে মুগ্ধতা ছড়িয়ে করলেন আরেকটি দুর্দান্ত গোল। শুধু নেইমার নন, ব্রাজিলের সবাই কাল একসঙ্গে জ্বলে উঠেছিলেন। নেইমারের আগে-পরে দলের বাকি দুই গোল করেন গ্যাব্রিয়েল জেসুস ও ফিলিপ কুতিনহো।

যে আগুনে ফর্ম নিয়ে রাশিয়ায় যাচ্ছে ব্রাজিল তাতে তিতের দলকে শিরোপার বড় দাবিদার বলতেই হবে। রাশিয়া বিশ্বকাপের টিকিট কাটতে না পারলেও অস্ট্রিয়ার সাম্প্রতিক রেকর্ড ছিল দুর্দান্ত।

টানা সাত জয়ের আত্মবিশ্বাস নিয়ে ঘরের মাঠে তারা ব্রাজিলের মুখোমুখি হয়েছিল। আগের ম্যাচে তারা ২-১ গোলে হারিয়েছিল বতর্মান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে।

অথচ ব্রাজিলের সামনে দাঁড়াতেই পারল না অস্ট্রিয়া। ম্যাচের ৬৫ ভাগ সময় বল ছিল ব্রাজিলের দখলে। গোলমুখে ব্রাজিলের ১০টি শটের বিপরীতে অস্ট্রিয়া নিতে পারে মাত্র দুটি শট। ব্রাজিলের আক্রমণভাগ ছিল যেমন শাণিত, রক্ষণ ছিল তেমনি অটুট।

বিশ্বকাপের আগে দলের আক্রমণভাগকে ভালোভাবে বাজিয়ে দেখতে কাল নেইমার, জেসুস, কুতিনহো ও উলিয়ানকে একসঙ্গে মাঠে নামিয়েছিলেন কোচ তিতে। এ চতুষ্টয়ের অনবদ্য রসায়ন বিশ্বকাপে ব্রাজিলের প্রতিপক্ষ দলগুলোর ঘুম কেড়ে নিতে পারে। প্রথম তিনজন গোল পেয়েছেন আর উইলিয়ান অ্যাসিস্ট করেছেন।

ম্যাচের শুরুতে ব্রাজিলের খেলায় কিছুটা জড়তা থাকলেও ছন্দে ফিরতে বেশি সময় লাগেনি পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। ৩৬ মিনিটে মার্সেলোর পাস থেকে নিখুঁত ফিনিশিংয়ে ব্রাজিলকে এগিয়ে দেন ম্যানসিটি ফরোয়ার্ট জেসুস। ৬৩ মিনিটে নেইমারের দেয়া দ্বিতীয় গোলটি ছিল আরও সুন্দর। উইলিয়ানের বুদ্ধিদীপ্ত পাস থেকে জাদুকরী ড্রিবলিংয়ে অস্ট্রিয়ার দুই ডিফেন্ডারকে বোকা বানিয়ে নিখুঁত শটে বল জালে ঠেলে দেন ব্রাজিলের স্বপ্ন সারথী।

জাতীয় দলের জার্সিতে মাত্র ৮৫ ম্যাচে ৫৫ গোল করে ব্রাজিলের সর্বকালের তৃতীয় সর্বোচ্চ গোলদাতা রোমারিওকে ছুঁয়ে ফেললেন নেইমার। এখন তার সামনে শুধু রোনালদো ও পেলে। নেইমার জাদুর পর শেষ ঝলকটা দেখান কুতিনহো।

৬৯ মিনিটে রবার্তো ফিরমিনোর সঙ্গে ওয়ান টু ওয়ান খেলে অস্টিয়ার কফিনে শেষ পেরেক ঠুকে দেন বার্সা প্লেমেকার। প্রস্তুতি পর্ব শেষ। এবার আসল মঞ্চে জ্বলে ওঠার পালা। ১৭ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ব্রাজিলের বিশ্বকাপ মিশন।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter