কূটনীতিকদের পররাষ্ট্রমন্ত্রী

কোটার আন্দোলন সন্ত্রাসী কর্মকাণ্ডে পরিণত হয়েছে

  যুগান্তর রিপোর্ট ২০ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কোটা সংস্কার

কোটা সংস্কার আন্দোলন সন্ত্রাসী কর্মকাণ্ডে পরিণত হয়েছে। আন্দোলনকারীরা ক্যাম্পাসে অরাজকতা সৃষ্টির চেষ্টা চালাচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ভিসির বাসভবন ও পরিবারের ওপর হামলা চালিয়েছে।

২০১৪ সালে বিএনপি-জামায়াত যে ধরনের সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে ছিল, এটি তার মতোই। ওই সময় ইউরোপীয় পার্লামেন্ট দুটি প্রস্তাবের মাধ্যমে ওইসব সন্ত্রাসী কর্মকাণ্ডকে প্রত্যাখ্যান করেছিল।

বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক অনুষ্ঠানে কূটনীতিকদের কাছে সাম্প্রতিক সময়ে কোটা ব্যবস্থা নিয়ে সরকারের অবস্থান তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। কয়েকটি মিশন থেকে কোটা ব্যবস্থা নিয়ে বিবৃতি দেয়ায় সরকারের পক্ষ থেকে এ ব্রিফিং করা হয়। বৈঠকে কোটার আন্দোলনের পক্ষে মিশনগুলো বিবৃতি দেয়ায় অসন্তোষ প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সমাজের বিভিন্ন স্তরের মানুষকে সরকারি চাকরিতে অন্তর্ভুক্ত করতে ১৯৭২ সালে কোটা পদ্ধতি চালু করা হয়। মহিলা, প্রতিবন্ধী, সংখ্যালঘু, মুক্তিযোদ্ধা কোটা আছে। তার পরও বিসিএস পরীক্ষায় বেশির ভাগ মেধাবীই সুযোগ পায়। ৩৩তম বিসিএসে মেধা তালিকা থেকে ৭৭ দশমিক ৪ শতাংশ, ৩৫তম বিসিএসে ৬৩ দশমিক ৬৯ শতাংশ এবং ৩৬তম বিসিএসে ৭০ দশমিক ৩৮ শতাংশ মেধাবীরা সুযোগ পেয়েছে।

মানবাধিকার পরিস্থিতি নিয়ে বৈঠকে আলোচনা হয়। পররাষ্ট্রমন্ত্রী বলেন, মানবাধিকার রক্ষায় শেখ হাসিনার সরকার অঙ্গীকারাবদ্ধ। জেনেভায় অনুষ্ঠিত মানবাধিকার কাউন্সিলে মানবাধিকার পরিস্থিতি উন্নত ও রক্ষায় সরকারের নেয়া গৃহীত পদক্ষেপ তুলে ধরা হয়। আর্থসামাজিক খাতে বাংলাদেশ অগ্রগতি অর্জন করতে পেরেছে। সম্প্রতি জাতিসংঘের মহাসচিব বাংলাদেশ ভ্রমণের সময় এ অগ্রগতিকে ‘ইকোনমিক মিরাকল’ হিসেবে আখ্যায়িত করেছেন।

ঘটনাপ্রবাহ : কোটাবিরোধী আন্দোলন ২০১৮

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter