নায়করাজ রাজ্জাক শুধু চলচ্চিত্র ব্যক্তিত্ব নন, ছিলেন প্রতিষ্ঠান

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সাংস্কৃতিক রিপোর্টার

নায়করাজ রাজ্জাক শুধু চলচ্চিত্র ব্যক্তিত্ব নন, তিনি ছিলেন একটি প্রতিষ্ঠান। নিজের দক্ষতা ও গুণে তিনি জনপ্রিয়তা অর্জন করেছিলেন। বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাস বলে, যে ব্যক্তির ওপর দাঁড়িয়ে বাংলা চলচ্চিত্র দাঁড়িয়েছিল তার ভিতকে শক্ত মজবুত করতে সক্ষম হয়েছে, তিনি রাজ্জাক।

এফডিসিতে নায়করাজ স্মরণে আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। নায়করাজ রাজ্জাকের প্রথম মৃত্যুবার্ষিকী ছিল গত ২১ আগস্ট। তখন ঈদের ছুটির কারণে পরিচালক সমিতি নায়করাজের প্রথম মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠান পালন করল শুক্রবার।

এদিন সকালে এফডিসিতে ভিআইপি প্রোজেকশন হলে দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। এতে উপস্থিত ছিলেন সমিতির মহাসচিব বদিউল আলম খোকন, পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু, আমজাদ হোসেন, পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, প্রযোজক খোরশেদ আলম খসরু, শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খানসহ আরও অনেকে।

বক্তারা বলেন, নায়করাজ রাজ্জাক পরিচালক সমিতির আজীবন সম্মানিত সদস্য ছিলেন। দীর্ঘ পাঁচ দশক তিনি আমাদের চলচ্চিত্রে অবদান রেখেছেন। তার মৃত্যুতে চলচ্চিত্র অঙ্গনের যে ক্ষতি হয়েছে তা আজও পূরণ হয়নি। এ দেশের চলচ্চিত্রের উন্নয়নের জন্য আমৃত্যু নায়করাজ রাজ্জাক ভেবেছেন। আলোচনা শেষে বাদ জুমা দোয়া মাহফিল ও তবারক বিতরণ করা হয়।