রোহিঙ্গা সংকট

লিথুয়ানিয়ার সমর্থন চেয়েছে বাংলাদেশ

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে অবস্থান নেয়া রোহিঙ্গাদের নিয়ে সৃষ্ট সংকট মোকাবেলায় লিথুয়ানিয়ার সমর্থন চাওয়া হয়েছে।

সম্প্রতি লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে দু’দেশের মধ্যকার পররাষ্ট্রবিষয়ক দ্বিপক্ষীয় বৈঠকে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা করা হয়। সেখানে এ সমর্থন চাওয়া হয়েছে। এ সময় সংকট মোকাবেলায় বাংলাদেশের অবস্থান তুলে ধরে প্রয়োজনীয় সমর্থন বাড়ানোর বিষয়ে লিথুয়ানিয়ার প্রতি আহ্বান জানানো হয়েছে।

বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বিপাক্ষিক ও কনস্যুলার বিষয়ক সচিব ও রাষ্ট্রদূত কামরুল আহসান। অন্যদিকে লিথুয়ানিয়ার নেতৃত্বে ছিলেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার অ্যালবিনাস জানানা ভিসিয়াস।

বৈঠকে মস্কোয় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং একই সঙ্গে লিথুয়ানিয়ায় নিযুক্ত ড. এসএম সাইফুল হক এবং লিথুয়ানিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রীর লিথুয়ানিয়া সফর এবং লিথুয়ানিয়ার প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর শিগগির আয়োজনের ব্যাপারে উভয় প্রতিনিধিদল সম্মত হয়েছে। উভয় দেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদারের জন্য বাংলাদেশ ও লিথুয়ানিয়া বেশকিছু চুক্তি সই করবে।