বিদ্যুৎ বিভ্রাটে অচল সংসদ

  সংসদ রিপোর্টার ১২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিদ্যুৎ বিভ্রাটের কারণে মঙ্গলবার কার্যত অচল হয়ে পড়েছিল জাতীয় সংসদ ভবন। অবস্থা এমন পর্যায়ে যায় যে দিনের সব কার্যক্রম স্থগিত করে সংসদ অধিবেশন মুলতবি করতে বাধ্য স্পিকার। ইন্টারনেট সচল না থাকায় সংবাদ পাঠানোতে বিড়ম্বনায় পড়তে হয়েছে সাংবাদিকদেরও।

বিকাল সোয়া ৫টার দিকে অধিবেশন শুরুর ঘণ্টাখানেক পর সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে মুলতবি করে দেন ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া। মুলতবির ঘোষণায় ডেপুটি স্পিকার অনিবার্য কারণে অধিবেশন চালানো যাচ্ছে না বলে জানান।

পরে সংসদ ভবনে ডেপুটি স্পিকারের কার্যালয়ে বসে সাংবাদিকদের তিনি বিদ্যুৎ বিভ্রাটের বিষয়টি অবহিত করেন। ডেপুটি স্পিকার বলেন, জাতীয় গ্রিডে সমস্যা দেখা দেয়ায় জাতীয় সংসদ ভবনে বিদ্যুতের সরবরাহ বন্ধ হয়ে গেছে। যে কারণে অধিবেশন চালানো যায়নি। কখন বিদ্যুৎ সরবরাহ সচল হবে এ বিষয়ে জানতে চাইলে তিনি কোনো তথ্য জানাতে পারেননি।

সংসদ সচিবালয় জানিয়েছে, এ ধরনের ঘটনা বিরল। অতীতে এ ধরনের হয়েছে কি না জানা নেই। বিকাল পৌনে ৪টার পরে সংসদ ভবন এলাকার বিদ্যুৎ বিপর্যয় হয়। এ সময় সংসদ ভবনের বেশিরভাগ ফ্লোরের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ৫টায় বসার কথা থাকলেও স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন ১০ মিনিট পর শুরু হয়। মাগরিবের নামাজের আগে প্রশ্নোত্তর পর্ব শেষ হলে তখন সভাপতিত্বকারী ডেপুটি স্পিকার দিনের অন্যান্য কার্যসূচি স্থগিত করেন।

সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা জানান, বিদ্যুৎ বিভ্রাট শুরু হলে অধিবেশন কক্ষ এবং প্রয়োজনীয় কয়েকটি স্থানে জেনারেটরের মাধ্যমে কাজ চালানো হয়। সংসদের বৈঠকে দিনের কার্যসূচিতে প্রশ্নোত্তর ছাড়াও ছিল ৭১ বিধিতে জরুরি জনগুরুত্বপূর্ণ বিষয়, তথ্য কমিশনের বার্ষিক প্রতিবেদন উত্থাপন। স্থায়ী কমিটির বিল সম্পর্কিত রিপোর্ট উত্থাপনের মধ্যে ছিল জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি বিল, সার (ব্যবস্থাপনা) (সংশোধন) বিল।

এছাড়া সংসদে প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের সাক্ষাৎ করার কথা ছিল, সেই কার্যক্রমও প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে নিয়ে যাওয়া হয়। এদিকে এদিন সংসদ অধিবেশন শুরুর সময় থেকেই পিএম ব্লক ছাড়া সাংবাদিক লাউঞ্জসহ সংসদ ভবনের সব জায়গায় ইন্টারনেট কানেশন বন্ধ থাকে। যে কারণে সংসদ অধিবেশনের সংবাদ পাঠাতে ঝামেলায় পড়েন সংসদ বিটে কর্মরত সাংবাদিকরা। সংসদ সংশ্লিষ্টরা জানিয়েছেন, বিদ্যুৎ সমস্যার কারণেই ইন্টারনেট কানেকশন সচল রাখা সম্ভব হচ্ছে না। তবে বিকল্প উপায়ে কানেকশন সচল করার চেষ্টা চলছে। এর কিছুক্ষণ পর সংসদ অধিবেশন মুলতবির ঘোষণা এলে সাংবাদিকরা যে যার মতো সুবিধাজনক স্থানে গিয়ে সংবাদ পাঠান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter