ভিয়েতনামে ওয়ার্ল্ড ইকোনমিক

ফোরামে বাণিজ্যমন্ত্রী সবার সঙ্গে সুসম্পর্ক রেখে এগিয়ে যেতে চায় বাংলাদেশ

  যুগান্তর রিপোর্ট ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, প্রতিবেশী দেশসহ সব দেশের সঙ্গে সুসম্পর্ক রেখে বাংলাদেশ এগিয়ে যেতে চায়। সাপটা, আপটা, বিবিআইএন, বিসিআইএম-এর মতো জোটে থেকে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। তিনটি শর্ত পূরণ করে এডিসি থেকে উন্নয়নশীল দেশে যাওয়ার প্রথম ধাপ বাংলাদেশ সফলভাবে অতিক্রম করেছে। বুধবার ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে এক অনুষ্ঠানে তোফায়েল আহমেদ এসব কথা বলেন।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের মেম্বার অফ ম্যানেজিং বোর্ডের প্রেসিডেন্ট বরগে ব্রেনডির সঞ্চালনায় জিওস্টাটেজিক ডিসকাসনে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আরও বলেন, এলডিসি থেকে পাঁচটি দেশ উন্নয়নশীল দেশে পরিণত হতে যাচ্ছে। এর মধ্যে একমাত্র বাংলাদেশ তিনটি শর্ত পূরণ করেছে। ২০২৪ সালে বাংলাদেশ পরিপূর্ণভাবে উন্নয়নশীল দেশে পরিণত হবে। তখন বাংলাদেশের জিএসপি সুবিধা থাকবে না। তবে বাংলাদেশ ইউরোপীয় ইউনিয়ন থেকে জিএসপি প্লাস সুবিধা পাবে। অন্য দেশের সঙ্গে এফটিএ স্বাক্ষর করে বিশ্ববাণিজ্যে বাংলাদেশ এগিয়ে যাবে। এ জন্য বাংলাদেশ সব দেশের আন্তরিক সহযোগিতা চায়।

বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী রোহিঙ্গাদের বিষয়ে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের প্রেসিডেন্ট জানতে চাইলে তোফায়েল আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একান্ত মানবিক কারণে রোহিঙ্গাদের বাংলাদেশের মাটিতে আশ্রয় দিয়েছেন। এজন্য বিশ্ববাসীর কাছ থেকে তিনি মাদার অফ হিউম্যানিটি খেতাব অর্জন করেছেন। প্রতিবেশী দেশ মিয়ানমারের সঙ্গে সমস্যাটি নিয়ে আলোচনা চলছে। বিশ্ববাসীর সহযোগিতায় এই সমস্যার দ্রুত সমাধান আশা করছে বাংলাদেশ। রোহিঙ্গারাও স্বদেশে শিগগিরই ফিরে যাবে। এ সময় তোফায়েল আহমেদের বক্তব্যকে সমর্থন করেন মিয়ানমারের ইন্টারন্যাশনাল কো-অপারেশন মিনিস্টার কাইও টিন।

অনুষ্ঠানে ভিয়েতনামের ডেপুটি প্রাইম মিনিস্টার ফামবিন মিন, মালয়েশিয়ার ইন্টারন্যাশনাল ট্রেড মিনিস্টার ইগনেটিয়াস লেইকিং, দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী কাংকাইয়ুং হুয়া, শ্রীলংকার ইন্টারন্যাশনাল ট্রেড মিনিস্টার মালিক দেবপ্রিয় সামারাউইকরামা, কম্বোডিয়ার বাণিজ্যমন্ত্রী প্যান সোরাসাক, পাপুয়া নিউ গুইনিয়ার ডেপুটি প্রাইম মিনিস্টার চার্লিস আবেল, তিমুর রেস্টিও পররাষ্ট্রমন্ত্রী দাইয়োনিশিও দা কসটা বাবোসোয়ার্স বক্তব্য রাখেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter