সাবেক শিক্ষামন্ত্রী শেখ শহীদুলের জন্মদিন আজ

  যুগান্তর রিপোর্ট ২৯ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সাবেক শিক্ষামন্ত্রী ও জাতীয় পার্টি-জেপি’র সাধারণ সম্পাদক শেখ শহীদুল ইসলামের ৭১তম জন্মদিন আজ। ১৯৪৮ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় শেখ পরিবারে তার জন্ম। ১৯৬২ সালে শিক্ষা আন্দোলনে অংশগ্রহণের মাধ্যমে তিনি রাজনীতিতে প্রবেশ করেন। বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সমাজকল্যাণ সম্পাদক, জাতীয় যুব সংহতির সভাপতি ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ছিলেন তিনি। বর্তমানে জাতীয় পার্টি-জেপি’র সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

শেখ শহীদুল ইসলাম বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া, পাট, গণপূর্ত ও নগর উন্নয়ন এবং শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করেন। তিনি দ্বিতীয়বার মাদারীপুর-৩ আসন হতে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন এবং সংসদে পার্লামেন্টারিয়ান হিসেবে খ্যাতি অর্জন করেন। ১৯৬২ সাল থেকে তিনি শিক্ষা-আন্দোলন, ছয় দফা আন্দোলন, ১৯৬৯ সালে ১১ দফা, গণ-অভ্যুত্থান, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন। মুক্তিযুদ্ধ চলাকালীন তিনি ছিলেন বৃহত্তর ফরিদপুর অঞ্চলের (তৎকালীন ফরিদপুর জেলা) মুজিব বাহিনীর প্রধান। এই সুদীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি রাজনৈতিক কারণে পাঁচবার প্রায় পাঁচ বছর কারাবরণ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×