ম্যারাডোনা বললেন ডাহা মিথ্যা

  মার্কা ১৫ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ম্যারাডোনা,

দুই সপ্তাহের কাজে খুশি হয়ে সান্তিয়াগো সোলারিকে ২০২১ সালের জুন পর্যন্ত স্থায়ী কোচ হিসেবে নিয়োগ দিয়েছে রিয়াল মাদ্রিদ। কিন্তু একজন নিশ্চিত, বার্নাব্যুতে বেশিদিন টিকতে পারবেন না এই আর্জেন্টাইন। বক্তার নাম দিয়েগো ম্যারাডোনা! যার চোখে বিশ্বের সেরা কোচ হোসে মরিনহো।

’৮৬ বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন কিংবদন্তি বর্তমানে মেক্সিকোর দ্বিতীয় বিভাগের ক্লাব দোরাদোসের কোচ। তবে কোচিংয়ের চেয়ে নিজের যোগ্য উত্তরসূরি লিওনেল মেসিকে নিয়ে বেফাঁস মন্তব্যের জন্য এখন বেশি আলোচিত ম্যারাডোনা। মেক্সিকোয় বসে স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কাকে দেয়া সাক্ষাৎকারে ম্যারাডোনা অবশ্য সুর পাল্টে শোনালেন অন্য গল্প।

অজানা এক তৃতীয় পক্ষ নাকি মেসির সঙ্গে তার সম্পর্ক নষ্টের ষড়যন্ত্রে মেতেছে! আর্জেন্টিনা জাতীয় দল থেকে মেসির স্বেচ্ছানির্বাসন নিয়েও আগের অবস্থান থেকে সরে এসেছেন ম্যারাডোনা। এখন তিনি নিশ্চিত, আবার জাতীয় দলে ফিরবেন মেসি। দীর্ঘ সাক্ষাৎকারে সমসাময়িক ফুটবলের আলোচিত সব প্রসঙ্গই ছুঁয়ে গেছেন ম্যারাডোনা।

প্রশ্ন : স্পেনে কোচিং করানোর আগ্রহ আছে?

ম্যারাডোনা : আছে, কিন্তু সেজন্য দীর্ঘমেয়াদি একটি প্রকল্প দরকার। বরখাস্ত করার জন্য কোচ নিয়োগ দেয়ার কোনো মানে হয় না। সবকিছু জেতার পর বিরতি দরকার হয় (রিয়াল মাদ্রিদ প্রসঙ্গে)। এখন সময় ভুল শুধরানোর। কোচ হিসেবে আমার নিজেরও অনেক কিছু শেখার আছে। সেজন্য আমি ম্যানচেস্টারে গিয়ে মরিনহোর সঙ্গে কথা বলতে পারি।

প্রশ্ন : মরিনহো কেন?

ম্যারাডোনা : কারণ তর্কাতীতভাবে সে বিশ্বসেরা।

প্রশ্ন : পেপ গুয়ারডিওলার চেয়েও ভালো?

ম্যারাডোনা : আমার কাছে মরিনহোই সেরা। জোহান ক্রুয়েফের কাছ থেকে পাওয়া শিক্ষাটা কাজে লাগানোর জন্য পেপকে আমি কৃতিত্ব দেব। আমি আগেও বলেছি, টিকিটাকা গুয়ারডিওলার আবিষ্কার নয়। এর উদ্ভাবক ক্রুয়েফ।

প্রশ্ন : ম্যাচের আগে যে ২০ বার টয়লেটে যায় তাকে নেতা বানানোর চেষ্টা বৃথা, মেসিকে নিয়ে এমন মন্তব্যের ব্যাখ্যা কীভাবে দেবেন?

ম্যারাডোনা : এসবই ডাহা মিথ্যা। লিও আমার বন্ধু। আমি আমার কোনো বন্ধুকে নিয়ে কখনও প্রকাশ্যে বাজে কথা বলি না। কিছু বলার থাকলে তার মুখোমুখি বসেই বলি। লিওকে নিয়ে আমি শুধু বলতে পারি, সে একজন ফেনোমেনন। অনেক খেলোয়াড় আছে যারা ম্যাচের আগে ২০ বার বাথরুমে যায়। কিন্তু আমি সেটা মেসিকে ইঙ্গিত করে বলিনি। আমিই মেসিকে প্রথম অধিনায়ক বানিয়েছিলাম। আমাদের সম্পর্ক শর্তহীন। অনেক দিন ওর সঙ্গে আমার দেখা হয় না। ভালোবাসার এই মানুষটির জন্য আমার উষ্ণ আলিঙ্গন রইল।

প্রশ্ন : এই ঘটনার পর মেসির সঙ্গে আপনার কথা হয়েছে?

ম্যারাডোনা : মেসি বার্সেলোনায় যোগ দেয়ার পর থেকেই তারা আমাদের মধ্যে ঝামেলা বাধাতে তৎপর।

প্রশ্ন : কারা এবং কেন?

ম্যারাডোনা : আমি ঠিক জানি না। তবে এটাই ঘটছে। উদাহরণ হিসেবে রোনালদিনহোর সঙ্গে লিওর তুলনা করা যায়। বার্সেলোনায় বিরাট প্রভাব ও ভূমিকা ছিল রোনালদিনহোর। কিছু কারণে এখন তাকে কেউ স্মরণ করে না। এটাই বার্সেলোনার চরিত্র। খুব দ্রুতই তারা তাদের আদর্শদের ভুলে যায়। রিভালদোকেও তারা মনে রাখেনি। সবাই জানে বার্সেলোনার গণমাধ্যম কেমন। তারা চায়, আমরা লড়াই করি। কিন্তু আমি ও মেসি ভালোই আছি।

প্রশ্ন : মেসি কী আবার জাতীয় দলে ফিরবেন?

ম্যারাডোনা : আমার মনে হয় ফিরবে। কারণ সে না ফিরলে আমরা বড় বিপদে পড়ব। আমাদের এমন কেউ নেই যে, দেয়ালেও আঘাত করতে পারে।

প্রশ্ন : অভিজ্ঞতা না থাকায় স্কালোনিকে আর্জেন্টিনার কোচ হিসেবে নিয়োগ দেয়ার সিদ্ধান্তের সমালোচনা করেছেন আপনি। রিয়াল মাদ্রিদে সোলারির পরিস্থিতিও কী একইরকম?

ম্যারাডোনা : আমি শুধু বলব, দু’জনের ক্ষেত্রেই একটা মিল আছে। তারা যথেষ্ট সমর্থন পাবে না। রিয়াল সভাপতি এখন সমর্থন দিলেও বেশিদিন সেটা থাকবে না। সোলারিও তাই বেশিদিন টিকবে না।

প্রশ্ন : জিদানের ক্ষেত্রেও কী একই কথা খাটে?

ম্যারাডোনা : জিদানের ক্যারিয়ারের দিকে তাকালেই বুঝবেন স্কালোনি বা সোলারির সঙ্গে তার তুলনা চলে না।

প্রশ্ন : রিয়ালের কোচ হওয়ার সুযোগ পেলে খুশি হবেন?

ম্যারাডোনা : অবশ্যই খুশি হব। যেকোনো চ্যালেঞ্জ নেয়ার মতো যথেষ্ট চওড়া কাঁধ আমার আছে। কিন্তু বাস্তবতা ভিন্ন। এখন আমি দোরাদোসের কোচ। এখানে সুখেই আছি। অপেক্ষায় আছি বেনজার (তার নাতি ও সের্গিও আগুয়েরোর ছেলে) সঙ্গে দেখা হওয়ার। আগুয়েরোর সঙ্গে আমার সম্পর্ক ভালো। সে ভালো বাবা ও ভালো মানুষ।

প্রশ্ন : ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দলবদল নিয়ে কী বলবেন?

ম্যারাডোনা : ক্রিশ্চিয়ানোর জন্য ভালোই হয়েছে। যা দেয়ার ছিল তার সবই সে রিয়ালকে দিয়েছে। জুভেন্টাসের হয়ে এখন সে খেলা যতটা উপভোগ করছে, রিয়ালে শেষদিকে সেটা পারেনি। ফ্লোরেন্তিনো (রিয়াল সভাপতি) সবসময়ই পরিকল্পনা করেন। যখন তিনি দেখলেন, এক ম্যাচে রোনাল্ডো শুধু এক গোল করছে, সঙ্গে সঙ্গে তাকে বিক্রি করে দিলেন।

প্রশ্ন : কিন্তু রিয়াল কী তাকে মিস করছে না?

ম্যারাডোনা : অবশ্যই করছে। কিন্তু আমি সবসময় বলি, একটি ক্লাব মানে একজন খেলোয়াড় নয়। মাদ্রিদ ঘুরে দাঁড়াবে, আবার জয়ের ধারায় ফিরবে। মানুষ বলে কেন তাকে বিক্রি করা হল। আমি বলি ফ্লোরেন্তিনো খুবই চালাক মানুষ। তিনি যদি ক্রিশ্চিয়ানোকে ছেড়ে দেন, অবশ্যই তার যৌক্তিক কারণ আছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×