জীর্ণ-শীর্ণ ব্যাটিংয়ে প্রাপ্তি শূন্য

  স্পোর্টস ডেস্ক ২০ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

হার, হার, হার এবং হার। প্রথম তিন ম্যাচ হেরে গ্রুপপর্ব থেকে বাংলাদেশের বিদায় আগেই নিশ্চিত হয়েছিল। নিয়মরক্ষার শেষ ম্যাচেও প্রাপ্তির শূন্য খাতায় কিছু যোগ করতে পারলেন না সালমারা। ব্যাটিং ব্যর্থতার চক্রে আটকে থেকে একেবারে খালি হাতে এবারের টি ২০ বিশ্বকাপ অভিযান শেষ করল বাংলাদেশের মেয়েরা। চার ম্যাচেই একই গল্প। দারুণ বোলিং, হতশ্রী ব্যাটিং। বাংলাদেশ সময় সোমবার সকালে সেন্ট লুসিয়ায় গ্রুপপর্বের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ৩০ রানে হেরেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। যথারীতি আশাজাগানিয়া বোলিংয়ে দক্ষিণ আফ্রিকাকে নয় উইকেটে ১০৯ রানে আটকে রেখেছিল বাংলাদেশ। কিন্তু ব্যাটাররা আবারও চরম ব্যর্থ। পুরো ২০ ওভার খেলেও পাঁচ উইকেটে মাত্র ৭৯ রান তুলতে পারে বাংলাদেশ। এটাই অবশ্য গোটা আসরে দলের সর্বোচ্চ সংগ্রহ! আগের তিন ম্যাচে বাংলাদেশের স্কোর ছিল যথাক্রমে ৪৬, ৭৬ ও ৭২।

কাল ১৩ ওভারের মধ্যে জয় তুলে নিতে পারলে দক্ষিণ আফ্রিকাকে পেছনে ফেলে গ্রুপে চতুর্থ হতো বাংলাদেশ। সেক্ষেত্রে টি ২০ বিশ্বকাপের পরের আসরে সরাসরি খেলার সুযোগ মিলত। কিন্তু গ্রুপের তলানিতে থেকে আসর শেষ করায় এখন বাছাইপর্বে খেলতে হবে সালমাদের। লক্ষ্যটা নাগালের মধ্যে থাকলেও দিশাহীন ব্যাটিংয়ে জয়ের সম্ভাবনাই জাগাতে পারেনি বাংলাদেশ। পাওয়ার প্লে’র প্রথম ছয় ওভারে আসে মাত্র ১৩ রান। প্রথম বাউন্ডারির দেখা মেলে অষ্টম ওভারে। দুই অঙ্ক ছুঁতে পেরেছেন মাত্র দু’জন। এর মধ্যে ১৯ রান করতে ফারজানা হকের লেগেছে ৩৬ বল। যা একটু লড়াই করেছেন রুমানা আহমেদ। ৪০ বলে ৩৪ রানে অপরাজিত থাকেন তিনি। কিন্তু পাঁচ উইকেট অক্ষত রেখেও টি ২০তে আশির নিচে আটকে যাওয়া বাংলাদেশের ব্যাটারদের ব্যাটিং সামর্থ্যকেই প্রশ্নের মুখে ঠেলে দিল।

বোলাররা অবশ্য যথারীতি উজ্জ্বল ছিলেন। ২০ রানে তিন উইকেট নিয়ে বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে টি ২০তে ৫০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন অধিনায়ক সালমা খাতুন। এছাড়া খাদিজাতুল কুবরা দুটি এবং রুমানা ও নাহিদা নেন একটি করে উইকেট। দক্ষিণ আফ্রিকার পক্ষে সর্বোচ্চ ২৫ রান করা মারিজান ক্যাপ হয়েছেন ম্যাচসেরা।

অপর ম্যাচে ইংল্যান্ডকে (১১৫/৮) চার উইকেটে হারিয়ে গ্রুপসেরা হয়েছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ (১১৭/৬)। বৃহস্পতিবার প্রথম সেমিফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ। পরদিন দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের প্রতিপক্ষ ভারত।

সংক্ষিপ্ত স্কোর

দক্ষিণ আফ্রিকান নারী দল ১০৯/৯, ২০ ওভারে (লি ২১, নিকার্ক ১৭, ক্যাপ ২৫, ট্রায়ন ১৮। সালমা ৩/২০, কুবরা ২/১৮, রুমানা ১/২১, নাহিদা ১/১১)। বাংলাদেশ নারী দল ৭৯/৫, ২০ ওভারে (শারমিন ৮, ফারজানা ১৯, রুমানা ৩৪*, সালমা ৭*। ড্যানিয়েলস ১/৬, ক্লাস ১/১৩)।

ফল : দক্ষিণ আফ্রিকা ৩০ রানে জয়ী। ম্যাচসেরা : মারিজান ক্যাপ (দক্ষিণ আফ্রিকা)।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×