১০০ বছরের খরা ঘোচাতে পারবে অস্ট্রেলিয়া?

  স্পোর্টস ডেস্ক ১০ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

১০০ বছরের খরা ঘোচাতে পারবে অস্ট্রেলিয়া?
ফাইল ফটো

অ্যাডিলেড টেস্টের শেষদিনে আজ জয়ের জন্য অস্ট্রেলিয়ার চাই আরও ২১৯ রান। ভারতের ছয় উইকেট। ইতিহাস বলছে, ম্যাচ স্পষ্টই হেলে পড়েছে ভারতের দিকে।

চতুর্থ ইনিংসে ৩২৩ রানের প্রায় অসম্ভব লক্ষ্য তাড়া করতে নেমে রোববার চতুর্থদিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ চার উইকেটে ১০৪ রান। কাল দ্বিতীয় সেশনে ভারতের দ্বিতীয় ইনিংস থামে ৩০৭ রানে।

হঠাৎ নামা ধসে মাত্র চার রানে শেষ চার উইকেট হারালেও চেতেশ্বর পূজারা ও আজিংকা রাহানের ফিফটিতে তার আগেই লিডটা অস্ট্রেলিয়ার প্রায় ধরাছোঁয়ার বাইরে নিয়ে যায় ভারত।

এরপর ইতিহাস গড়ার লড়াইয়ে নেমে রবিচন্দ্রন অশ্বিনের স্পিন ও মোহাম্মদ সামির পেসে নাকাল হয়ে দৃষ্টিসীমায় হার দেখছে অস্ট্রেলিয়া।

চার ম্যাচ সিরিজের প্রথম টেস্টে জিততে অ্যাডিলেডে রান তাড়ার নতুন রেকর্ড গড়তে হবে স্বাগতিকদের। এই মাঠে ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৩১৫ রান তাড়া করে জেতার নজির আছে অস্ট্রেলিয়ার।

তবে সেই ম্যাচটি ১৯০২ সালের। গত ১০০ বছরে অ্যাডিলেডে চতুর্থ ইনিংসে দু’শর বেশি রান তাড়া করে জিততে পারেনি স্বাগতিকরা। এবার ৩২৩ রানের লক্ষ্য তাড়ায় শুরুটা মোটেও ভালো হয়নি অস্ট্রেলিয়ার। ৪৪ রানের মধ্যে বিদায় নেন দুই ওপেনার। অ্যারন ফিঞ্চকে তুলে নেন অশ্বিন।

আর মার্কাস হ্যারিসকে (২৬) ফেরান সামি। মিডল অর্ডারের দুই বড় ভরসা উসমান খাজা ও পিটার হ্যান্ডসকম্বকেও থিতু হতে দেননি অশ্বিন ও সামি। ৮৪ রানে চার উইকেট হারানো অস্ট্রেলিয়ার শেষ ভরসা ক্রিজে থাকা দুই ব্যাটসম্যান।

শন মার্শ ৩১ ও ট্রাভিস হেড ১১ রানে ব্যাট করছেন। অশ্বিন ও সামি নিয়েছেন সমান দুটি করে উইকেট।

এর আগে তিন উইকেটে ১৫১ রান নিয়ে চতুর্থদিন শুরু করা ভারত তিনশ’ ছাড়ায় মূলত পূজারা ও রাহানের ব্যাটে। চতুর্থ উইকেটে ৮৭ রানের জুটি গড়ে দলকে বড় লিড এনে দিলেও দু’জনই ফিরেছেন সেঞ্চরির সুবাস পেতে পেতে।

পূজারা ৭১ ও রাহানে থামেন ৭০ রানে। এছাড়া ঋষভ পন্তের টি ২০ ঘরানার ২৮ রানের ইনিংসটি বাদ দিলে আর কেউই দাঁড়াতে পারেননি নাথান লায়নের স্পিনের সামনে।

লায়নের ঘূর্ণি জাদুতেই ৭৩ রানে শেষ সাত উইকেট হারায় ভারত। ১২২ রানে ছয় ইউকেট নেন লায়ন। ৪০ রানে তিন উইকেট মিচেল স্টার্কের। তবে ব্যাটিং ব্যর্থতায় দিন শেষে ম্লান বোলারদের কীর্তি।

স্কোর কার্ড

ভারত প্রথম ইনিংস ২৫০।

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস ২৩৫।

ভারত দ্বিতীয় ইনিংস ৩০৭ (রাহুল ৪৪, পূজারা ৭১, কোহলি ৩৪, রাহানে ৭০, ঋষভ পন্ত ২৮। স্টার্ক ৩/৪০, লায়ন ৬/১২২)।

অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস

রান বল ৪ ৬

ফিঞ্চ ক পন্ত ব অশ্বিন ১১ ৩৫ ১ ০

হ্যারিস ক পন্ত ব সামি ২৬ ৪৯ ৩ ০

খাজা ক রোহিত ব অশ্বিন ৮ ৪২ ০ ০

শন মার্শ ব্যাটিং ৩১ ৯২ ৩ ০

হ্যান্ডসকম্ব ক পূজারা ব সামি ১৪ ৪০ ১ ০

হেড ব্যাটিং ১১ ৩৭ ১ ০

অতিরিক্ত ৩

মোট (৪ উইকেটে, ৪৯ ওভারে) ১০৪

উইকেট পতন : ১/২৮, ২/৪৪, ৩/৬০, ৪/৮৪।

বোলিং : ইশান্ত শর্মা ৮-২-১৯-০, বুমরাহ ১১-৫-১৭-০, অশ্বিন ১৯-৪-৪৪-২, মোহাম্মদ সামি ৯-৩-১৫-২, বিজয় ২-০-৭-০।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×