পেলেকে মেসির জবাব

বার্সেলোনা ৪, ০ এস্পানল

  স্পোর্টস ডেস্ক ১০ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পেলেকে মেসির জবাব

এ বছর ব্যালন ডি’অর লিওনেল মেসির প্রাপ্য ছিল, জোর গলায় এমন দাবি তোলার সুযোগ আর নেই। তাই বলে পঞ্চম! ২০০৬ সালের পর এই প্রথম বর্ষসেরার দৌড়ে শীর্ষ তিনে মেসির জায়গা না পাওয়া উসকে দিয়েছে বিতর্কের ঝড়।

ব্যালন ডি’অর বঞ্চনার পাশাপাশি ব্রাজিলীয় কিংবদন্তি পেলের বেফাঁস মন্তব্যও হয়তো তাতিয়ে দিয়েছিল মেসিকে। পেলের চোখে মেসি শুধু বাঁ-পায়েই খেলতে পারেন।

আর এমন একজনের সঙ্গে সর্বকালের সেরাদের তুলনাই চলে না! তার খুঁত ধরতে ব্যস্ত সমালোচকদের দাঁত ভাঙা জবাব দিতেই হয়তো মেসির এমন নিখুঁত পারফরম্যান্স।

গত সপ্তাহে প্যারিসে লুকা মদরিচের হাতে ব্যালন ডি’অর ওঠার পর শনিবার প্রথম মাঠে নেমেই মেসি বুঝিয়ে দিলেন চেনা বামুনের যেমন পৈতে লাগে না, তেমনি তিনিও ফুটবলের মুকুটহীন সম্রাট।

বাঁ-পায়ের জাদুকরী দুটি ফ্রিকিকে করেছেন অসাধারণ দুটি গোল। পাশাপাশি বানিয়ে দিয়েছেন একটি গোল। দুর্দান্ত হেডে কাঁপিয়েছেন পোস্ট। ডান-পায়ের শটেও নিয়েছেন প্রতিপক্ষ গোলকিপারের পরীক্ষা।

এমন পরিপূর্ণ পারফরম্যান্সের চেয়ে ভালো জবাব আর কী হতে পারে? মেসির উদ্ভাসিত নৈপুণ্যে কাতালান ডার্বিতে এস্পানলকে ৪-০ গোলে বিধ্বস্ত করে লা লিগার শিরোপা দৌড়ে তিন পয়েন্টের ব্যবধানে এগিয়ে গেছে বার্সেলোনা।

এস্পানলের মাঠে বার্সার আক্রমণভাগের ত্রিফলা ঝলসে উঠেছিল একসঙ্গে। মেসির জোড়া গোলের পাশাপাশি একটি করে গোল করেছেন উসমান ডেম্বেলে ও লুইস সুয়ারেজ।

ম্যাচের ১৭ মিনিটে প্রায় ২৭ গজ দূর থেকে দুর্দান্ত এক ফ্রিকিকে গোল উৎসবের সূচনা করেন মেসি। ২৬ মিনিটে অধিনায়কের রক্ষণচেরা পাস থেকে ব্যবধান দ্বিগুণ করেন ডেম্বেলে।

বিরতির ঠিক আগে ডেম্বেলের পাস থেকে সুয়ারেজের গোল। এরপর ৬৫ মিনিটে আরেকটি জাদুকরী ফ্রিকিকে এস্পানলের কফিনে শেষ পেরেক ঠুকে দেন মেসি।

বর্ণময় ক্যারিয়ারে এই প্রথম এক ম্যাচে ফ্রিকিকে দুটি গোল করলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। তাতে একটি রেকর্ডও হয়েছে। এ মৌসুমে লিগে ১৩ ম্যাচে মেসির গোল হল ১১। লা লিগার ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে টানা ১৩ মৌসুমে ন্যূনতম ১০ গোল করলেন মেসি।

সব মিলিয়ে এ মৌসুমে ১৭ ম্যাচে ১৭ গোলের পাশাপাশি ১০টি অ্যাসিস্ট। মেসির বার্সা সতীর্থ জর্ডি আলবা বলেই দিলেন, ‘ব্যালন ডি’অর এক ডাহা মিথ্যা। সবাই জানে মেসিই বিশ্বসেরা। তার সবই আছে। জানি না পেলের চোখে কোনো সমস্যা আছে কিনা।’

এই জয়ে ১৫ ম্যাচে বার্সার সংগ্রহ ৩১ পয়েন্ট। দুই ও তিনে থাকা সেভিয়া ও অ্যাটলেটিকোর সংগ্রহ সমান ২৮ পয়েন্ট।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×