মাহমুদউল্লাহ ছিলেন বলেই!

  স্পোর্টস রিপোর্টার ২৩ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মাহমুদউল্লাহ,

বছরের শুরুতে নিজেদের প্রথম টি ২০ ম্যাচে মিরপুরে শ্রীলংকার বিপক্ষে ১৯৩ রান করেও হেরেছিল বাংলাদেশ। সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে বছরের শুরুটা মোটেও ভালো ছিল না সাকিবদের। প্রথম তিন ম্যাচেই হারতে হয়েছিল। মাঝের সময়টা উত্থান-পতনের মধ্য দিয়ে গেছে। তবে শুরুর চেয়ে শেষের দিকে সাফল্যের পাল্লা ভারি। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে কাল বছরের শেষ টি ২০ ম্যাচে দেখা গেল এভিন লুইস ঝড়। ১৮ বলে করেছিলেন হাফ সেঞ্চুরি। থেমেছেন ৩৬ বলে ৮৯ করে। প্রথম পাঁচ ওভারে লুইসের তাণ্ডবে ওয়েস্ট ইন্ডিজ তুলেছিল ৭৬ রান।

সেখান থেকে আড়াইশ’ রান করা তাদের জন্য খুবই সম্ভব মনে হচ্ছিল। কিন্তু সেই ঝড় থামিয়ে ম্যাচে ফেরা যে সম্ভব সেটা আরেকবার দেখিয়ে দিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। এই ডান-হাতি অফ-স্পিনারকে দারুণ সঙ্গ দিয়েছেন সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। একপর্যায়ে দুই উইকেটে ক্যারিবীয়দের রান ছিল ১২২। এই তিন বোলারের তিনটি করে উইকেটে ক্যারিবীয়রা শেষ পর্যন্ত ১৯০ রানে অলআউট হয়!

ঘরোয়া ক্রিকেটে অনেকবারই চাপের মুহূর্তে বল হাতে দলকে টেনেছেন। এমনকি শেষ ওভারের জাদুতেও বিপিএলে নিজের দল খুলনা টাইটানসকে জিতিয়েছেন মাহমুদউল্লাহ। এবার আন্তর্জাতিক ম্যাচে বল হাতে দলকে নির্ভরতা দিলেন। ৪৮ রানে একবার জীবন পাওয়ার পর তার সদ্ব্যবহারই করেছেন লুইস। মেরেছেন আটটি ছক্কা ও ছয়টি চার। এর মধ্যে আবু হায়দারের দ্বিতীয় ওভারেই চারটি ছক্কা হাঁকিয়েছিলেন। বাউন্ডারি ও ওভারবাউন্ডারি থেকেই করেছেন ৭২ রান! লুইস ঝড় থামান মাহমুদউল্লাহই।

দশম ওভারের দ্বিতীয় বলে সরাসরি বোল্ড করে। পরের বলেই ফেরান আরেক মারকুটে ব্যাটসম্যান শিমরন হেটমায়ারকে। মাহমুদউল্লাহ এই ওভারে তিন রান দিয়ে নেন দুই উইকেট। ইনিংসের আগের নয় ওভারে সফরকারীরা তুলেছিল ১২২ রান! মাহমুদউল্লাহর দেখানো পথে পরের ওভারটা ভালো করেন সাকিব। নিজের দ্বিতীয় ওভারে মাহমুদউল্লাহ দেন মাত্র পাঁচ রান। এই ডান-হাতি অফ-স্পিনার নিজের তৃতীয় ওভারে আউট করেন রভম্যান পাওয়েলকেও।

সাকিব শেষ ওভারটাও দেন মাহমুদউল্লাহকে করতে। দুই বল করার পরই থমাসের রানআউটে অলআউট হয়ে যায় সফরকারীরা। মাহমুদউল্লাহ ৩.২ ওভারে ১৮ রান দিয়ে নেন তিন উইকেট। মোস্তাফিজ প্রথম ওভারে ১০ রান দিলেও শেষ পর্যন্ত তার বোলিং ফিগার ৪-০-৩৩-৩। ভালো করেছেন সাকিবও। তার বোলিং ফিগার ৪-০-৩৭-৩। তবে দুর্দান্ত শুরুর পরও ক্যারিবীয়দের দুইশ’র নিচে থামানো গেছে মাহমুদউল্লাহর বোলিংয়ের কারণেই!

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ-২০১৮ ঢাকা

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×