ধূসর-ধূলির পথে নীল রথ : লালে লাল প্রিমিয়ার লিগ

লিভারপুল ৫, ১ আর্সেনাল

  স্পোর্টস ডেস্ক ৩১ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সালাহ,

ম্যানচেস্টার সিটি, চেলসি ও লেস্টার সিটি। ইংলিশ প্রিমিয়ার লিগে গত তিন আসরের তিন চ্যাম্পিয়ন দলকে এক সুতোয় বাঁধা যায় অভিন্ন নীল রঙের জার্সি দিয়ে। নীলের দাপটে মাঝে ধূসর হতে বসেছিল ইংলিশ ফুটবলের উজ্জ্বল রং লাল। লালের দুই পতাকাবাহকের মধ্যে ম্যানইউ সর্বশেষ লিগ শিরোপা জিতেছে ২০১৩ সালে। স্যার অ্যালেক্স ফার্গুসনের অবসরের পর থেকেই ধুঁকছে রেডডেভিলরা।

আর লিভারপুল সর্বশেষ লিগ শিরোপা জিতেছে সেই ১৯৯০ সালে। ২৮ বছর পর সেই অলরেডদের সুবাদেই আবার লাল বিপ্লবের সাক্ষী হতে চলেছে প্রিমিয়ার লিগ। এ মৌসুমে লাল ঢেউয়ের সামনে টিকতে পারছে না কেউই। পারল না আর্সেনালও। রোববার অ্যানফিল্ডে প্রিমিয়ার লিগের বিগ ম্যাচে বরার্তো ফিরমিনোর দুর্দান্ত হ্যাটট্রিকে আর্সেনালকে ৫-১ গোলে উড়িয়ে দিয়ে লিগের একমাত্র অপরাজিত দল হিসেবে বছর শেষ করেছে লিভারপুল। শিরোপা দৌড়ে নয় পয়েন্টের ব্যবধানে এগিয়ে গেছে জুর্গেন ক্লপের দল।

এ মৌসুমে প্রিমিয়ার লিগের সব বড় দলই উত্থান-পতনের মধ্যদিয়ে যাচ্ছে। দুর্দান্ত শুরুর পর হঠাৎ খেই হারিয়ে ফেলেছে ম্যানসিটি, আর্সেনাল ও চেলসি। আগের দুই ম্যাচে ১১ গোল করা টটেনহ্যাম গত পরশু বছরের শেষ ম্যাচে ৩-১ গোলে হেরে গেছে উলভসের কাছে। ব্যতিক্রম শুধু লিভারপুর। সালাহদের স্বপ্নযাত্রা থামছেই না। ১৭ জয় ও তিন ড্রয়ে ২০ ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে মৌসুমের মাঝপথেই শিরোপার সুবাস পাচ্ছে অলরেডরা। সমান ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে টটেনহ্যাম। ১৯ ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে তিনে রয়েছে ম্যানসিটি।

২০ ম্যাচে ৪৮ গোল করার বিপরীতে মাত্র আট গোল হজম করেছে লিভারপুর। এ মৌসুমে ঘরের মাঠে রোববারই প্রথম শুরুতে পিছিয়ে পড়েছিল তারা। অ্যানফিল্ড স্তব্ধ করে ১১ মিনিটে আর্সেনালকে এগিয়ে দিয়েছিলেন নিলস। সেটাই যেন গানারদের সর্বনাশ ডেকে আনে। গোল হজমের পর দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে আর্সেনালের বুকে একের পর এক ছুরি চালিয়েছে স্বাগতিকরা। মোহামেদ সালাহর সহায়তায় ১৪ মিনিটে লিভারপুলকে সমতায় ফেরান ফিরমিনো। দুই মিনিট পর এই ব্রাজিলীয় ফরোয়ার্ডের আরেকটি দুর্দান্ত গোলে এগিয়ে যায় অলরেডরা। ৩২

মিনিটে সাদিও মানের লক্ষ্যভেদের পর বিরতির ঠিক আগে পেনাল্টি থেকে ব্যবধান ৪-১ করেন সালাহ। এই গোলে আর্সেনালের অবামেয়াং ও টটেনহ্যামের হ্যারি কেনের সঙ্গে ১৩ গোল নিয়ে যৌথভাবে লিগের গোলদাতার তালিকায় শীর্ষে উঠে এলেন সালাহ। দ্বিতীয়ার্ধে মিসরীয় ফরোয়ার্ডের সামনে সুযোগ এসেছিল এককভাবে শীর্ষে ওঠার। ৬৫ মিনিটে আবারও পোনাল্টি পায় লিভারপুর। কিন্তু নিজে শট না নিয়ে ফিরমিনোকে হ্যাটট্রিকের সুযোগ করে দেন সালাহ।

প্রিমিয়ার লিগের ইতিহাসে মাত্র তৃতীয় ব্রাজিলীয় হিসেবে হ্যাটট্রিক তুলে নিতে ভুল করেননি ফিরমিনো। তবে তার হ্যাটট্রিকের চেয়ে সালাহর আত্মত্যাগে বেশি মুগ্ধ লিভারপুল কোচ ক্লপ, ‘সালাহ যখন ববিকে (ফিরমিনো) সুযোগ করে দিল, আমি প্রায় কেঁদে ফেলেছিলাম। কারণ, আমরা জানি গোলের জন্য কতটা মুখিয়ে থাকে সালাহ। তার উদারতা দৃষ্টান্ত হয়ে থাকবে। বড়দিন চলে গেলেও এই ছেলেদের ভালোবাসার বাঁধন অটুট রয়েছে।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×