বছরের প্রথমদিনই ‘ব্যাটেল অব সেক্সেস’

  এএফপি ০১ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফেদেরার,

সম্মুখ সমরে রজার ফেদেরার এবং সেরেনা উইলিয়ামস! না, কল্পকাহিনী নয়। ঘটনাটা ঘটতে চলেছে নতুন বছরের প্রথমদিনেই। কোথায় হবে এই মেগা শোডাউন? অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলের শহর পার্থে। নতুন বছরে টেনিসের কোর্টে রীতিমতো ঐতিহাসিক এই ক্ষণের সাক্ষী থাকতে চলেছে গোটা দুনিয়া। টেনিস মৌসুম ফি বছরই শুরু হয় জানুয়ারির গোড়ায় হপম্যান কাপ দিয়ে। এবারও তার ব্যত্যয় হচ্ছে না।

রোববার পর্দা উঠেছে এ টুর্নামেন্টের। প্রথম রাউন্ডে ফেদেরার অনায়াস জয় পেয়েছেন। হপম্যান কাপের ফরম্যাটটা একটু অন্যরকম। বিভিন্ন দেশের সেরা টেনিস প্লেয়াররা এ টুর্নামেন্টে লড়াই করেন। দলগত বিভাগে। পুরুষ খেলোয়াড়দের পাশাপাশি মহিলা তারকারাও খেতাব জয়ের যুদ্ধে নামেন। আজ হপম্যান কাপের গ্রুপ লিগের ম্যাচে মুখোমুখি হতে চলেছে যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ড।

ফেদেরার নামবেন সুইস জার্সিতে। সেরেনাকে দেখা যাবে মার্কিন জার্সিতে। মিক্সড ডাবলস ম্যাচে কোর্টে একে অপরের মুখোমুখি হতে চলেছেন তারা। সেরেনার সঙ্গী হিসেবে দেখা যাবে ফ্রান্সেস টিয়াফোকে। আর ফেদেরারের পাশে থাকবেন বেলিন্দা বেনচিচ। টেনিস দুনিয়ায় স্বভাবতই আগ্রহ তৈরি হয়েছে ম্যাচটি নিয়ে। কারণটা স্পষ্ট। পুরুষ ও মহিলা টেনিসের সর্বকালের সেরাদের তালিকায় একেবারে শীর্ষেই এই দু’জনকে রাখেন অধিকাংশ টেনিস ভক্ত। দু’জনের মিলিত গ্র্যান্ডস্ল্যাম ট্রফি জয়ের সংখ্যা ৪৩! ফেদেরারের নামের পাশে ২০টি খেতাব। সেরেনার ২৩।

এ ম্যাচকে টেনিস বিশেষজ্ঞরা ইতিমধ্যেই একালের ‘ব্যাটল অব সেক্সেস’ বলে অভিহিত করেছেন। সেই কবে ১৯৭৩ সালে একটি প্রদর্শনী ম্যাচে কোর্টের লড়াইয়ে মুখোমুখি হয়েছিলেন বিলি জিন কিং ও ববি রিগস। টেনিসের আসল ‘ব্যাটল অব সেক্সেস’ হিসেবে সেই ম্যাচকেই ধরা হতো। দীর্ঘ সাড়ে চার দশক পর ২০১৯ সালের ১ জানুয়ারি সেই অভিনব শোডাউনের দ্বিতীয় পর্ব আরও সিরিয়াসভাবে মঞ্চস্থ হতে চলেছে। যদিও এ ম্যাচের ফরম্যাট আলাদা। সেটা ছিল সিঙ্গেলস। এটা মিক্সড ডাবলস। তবুও ‘সুইস সেনসেশন’ বনাম ‘আমেরিকান ডিভা’র লড়াই দেখার জন্য মুখিয়ে টেনিসদুনিয়া।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×