জুভেন্টাসের রোনাল্ডো রিয়ালেরও সেরা!

  মার্কা ০১ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রোনাল্ডো,

নয় বছর রিয়াল মাদ্রিদে কাটিয়ে গত জুলাইয়ে স্পেন ছেড়ে জুভেন্টাসে পাড়ি জমিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। নতুন দল ও নতুন লিগে মানিয়ে নিতে কোনো সমস্যাই হয়নি পর্তুগিজ মহাতারকার। ১৪ গোল করে চলতি মৌসুমে সেরি-এ লিগের সর্বোচ্চ গোলদাতা রোনাল্ডো। সব মিলিয়ে ১৫ গোল করে এ মৌসুমে জুভেন্টাসেরও সর্বোচ্চ গোলদাতা তিনি।

জোড়া তৃপ্তি নিয়ে বছর শেষ করা রোনাল্ডো নতুন ঠিকানায় দ্রুত মানিয়ে নিলেও তার শূন্যতা এখনও পূরণ করতে পারেনি রিয়াল মাদ্রিদ। পরিসংখ্যান সেটাই বলছে। পাঁচ মাস আগে বার্নাব্যু ছাড়ার পরও ২০১৮ সালে রিয়ালের সর্বোচ্চ গোলদাতা রোনাল্ডোই! রিয়াল ছাড়ার আগে বছরের প্রথমভাগে সব মিলিয়ে ২২ ম্যাচে ২৮ গোল করেছিলেন তিনি।

বছর শেষেও কেউ তাকে পেছনে ফেলতে পারেননি। বিদায়ী বছরে রিয়ালের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ২৭ গোল করেছেন গ্যারেথ বেল। খেলেছেন রোনাল্ডোর চেয়ে দ্বিগুণের বেশি ৪৮ ম্যাচ! আরেক ফরোয়ার্ড করিম বেনজেমা বেলের চেয়েও বেশি ম্যাচ খেলেছেন। ৫৩ ম্যাচে তার গোলসংখ্যা মাত্র ১৮। যাকে রোনাল্ডোর সম্ভাব্য উত্তরসূরি ভাবা হচ্ছিল, সেই মার্কো আসেনসিও ৫৪ ম্যাচে করেছেন মোটে আট গোল।

ডিফেন্ডার হয়েও তারচেয়ে বেশি গোল করেছেন অধিনায়ক সের্গিও রামোস (৪৪ ম্যাচে ১০ গোল)। রোনাল্ডোর শূন্যতা হাড়ে হাড়ে উপলব্ধি করছে রিয়াল। এ মৌসুমে লা লিগায় ১৬ ম্যাচে মাত্র ২৪ গোল করেছে তারা। লিগে সর্বোচ্চ গোল করা ক্লাবগুলোর মধ্যে রিয়ালের অবস্থান ছয় নম্বরে!

এদিকে ইতালির সেরি-এ লিগে ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারি (ভিএআর) প্রযুক্তির ব্যবহার ইতিবাচক। এমনটি মনে করেন জুভেন্টাসের ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। শনিবার ঘরের মাঠে সাম্পদোরিয়ার বিপক্ষে লিগে ২-১ গোলে জয় পায় ম্যাসিমিলিয়ানো আল্লেগ্রির দল। ম্যাচটিতে প্রযুক্তির সাহায্য নিয়ে তিনটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত দেন রেফারি।

দ্বিতীয় মিনিটে পাওলো দিবালার ক্রস থেকে দলকে এগিয়ে নেন রোনাল্ডো। ৩৩ মিনিটে জুভেন্টাসের ডি-বক্সে এমরে কানের হ্যান্ডবলে ভিএআর প্রযুক্তির সাহায্য নিয়ে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। তা থেকে ম্যাচে সমতা আনেন ফাবিও কুয়াইয়েরেল্লা। বিরতির পর আবারও প্রযুক্তির সাহায্য নিয়ে হ্যান্ডবলের জন্য পেনাল্টির বাঁশি বাজান রেফারি। এবার স্পটকিক থেকে স্বাগতিকদের এগিয়ে নেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার রোনাল্ডো।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×