সিডনি টেস্ট

অস্ট্রেলিয়ার দর্পচূর্ণ না ভারতের গরিমা

  স্পোর্টস ডেস্ক ০২ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দর্পচূর্ণ

মেলবোর্নে বক্সিং ডে টেস্ট জিতে চার ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেছে ভারত। সেই সঙ্গে নিশ্চিত করেছে বোর্ডার-গাভাস্কার ট্রফি ধরে রাখা। কোহলিদের আর হারানোর কিছু নেই। পাওয়ার আছে অনেক কিছু।

অস্ট্রেলিয়ার মাটিতে এই প্রথম টেস্ট সিরিজ জয়ের হাতছানি ভারতের সামনে। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে আগামীকাল শুরু হচ্ছে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট।

সিরিজ বাঁচাতে সিডনিতে জয়ের কোনো বিকল্প নেই অস্ট্রেলিয়ার সামনে। শুধু সিরিজ নয়, এটা অস্ট্রেলিয়ার জন্য মান বাঁচানোরও লড়াই। নিজেদের অঙিনায় ভারতের বিপক্ষে কখনও টেস্ট সিরিজ না হারার গর্বের রেকর্ড অক্ষত রাখতে মরিয়া অসিরা। কিন্তু নতুন বছরের প্রথম ম্যাচে টিম পেইনের ভাঙাচোরা দলের প্রত্যাঘাতের সামর্থ্য নিয়ে অস্ট্রেলিয়ার সাবেকরাই সন্দিহান।

মেলবোর্নে অস্ট্রেলিয়ার হয়ে যিনি ব্যাটে-বলে একাই লড়েছিলেন সেই প্যাট কামিন্স অবশ্য সিরিজ বাঁচাতে মরিয়া চেষ্টার প্রতিশ্র“তিই দিলেন কাল, ‘এখন পর্যন্ত আমরা সিরিজে যেভাবে খেলেছি তাতে ২-১ ব্যবধানই ন্যায্য। কেন তারা বিশ্বের একনম্বর টেস্ট দল সেটা দেখিয়ে দিয়েছে ভারত।

শুধু ঘরের মাঠে নয়, দেশের বাইরেও এখন তারা খুব ভালো করছে। আমরা যদি সিডনিতে জিতে, সিরিজ ২-২ করতে পারি, নিঃসন্দেহে বিশ্বের সেরা দলের বিপক্ষে সেটা হবে খুবই ভালো ফল। আমাদের এই দলটা অতীতের যে কোনো দলের চেয়ে অনভিজ্ঞ। কিন্তু ঘুরে দাঁড়াতে দলের সবাই মরিয়া। ঘরের মাটিতে ভারতের বিপক্ষে রেকর্ড সবার জানা আছে।

এখন পর্যন্ত যা হয়েছে এবার তা উল্টে দিতে মরিয়া চেষ্টা করব আমরা।’ সিডনিতে গত দু’দিন নববর্ষের উৎসবে মেতেছিলেন ভারতের ক্রিকেটাররা। কিন্তু স্বাগতিকদের মুখে নেই হাসি। মঙ্গলবার নতুন বছরের প্রথমদিনে দু’দলকেই নিজের বাসভবনে আমন্ত্রণ জানিয়েছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। সিডনির কিরিবিলি হাউসে ফটো সেশনের সময় কোহলিদের ফুরফুরে মেজাজে দেখা গেলেও মুখে পোশাকি হাসি ঝুলিয়ে রাখতে রীতিমতো সংগ্রাম করতে হয়েছে পেইনদের। টপঅর্ডার ব্যাটসম্যানরা একদমই ফর্মে নেই। পুরনো বলে বিবর্ণ অস্ট্রেলিয়ার পেসাররাও।

মেলবোর্নে প্রত্যাশিত গতিময় উইকেট না পাওয়ায় ক্ষোভে ফুঁসছেন অধিনায়ক টিম পেইন। সিডনিতেও মনের মতো উইকেটের নিশ্চয়তা পাননি তিনি। সিরিজজুড়ে ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহর দুরন্ত পেসের জবাব খুঁজে পায়নি স্বাগতিকরা। সিডনিতে স্পিনবান্ধব উইকেট হলেও পেইনদের আরও ‘পেইন’ দিতে জাদেজার সঙ্গে অশ্বিনকে নামিয়ে দেবে ভারত। অধিনায়ক বিরাট কোহলি নিজের চাওয়া পরিষ্কার জানিয়ে দিয়েছেন, ‘আগের সিরিজে আমরা জিতেছিলাম দেশের মাটিতে। এবার অস্ট্রেলিয়া থেকে ট্রফি নিয়ে দেশে ফিরতে চাই। সিরিজটা ৩-১-এ জিততে চাই আমরা।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×