এমবাপ্পের ঘর থেকে ‘বিতাড়িত’ রোনাল্ডো

  মার্কা ০২ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিতাড়িত

শৈশবে যিনি ছিলেন তার আইডল, সেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে এবার ঘর থেকেই ছুড়ে ফেললেন কিলিয়ান এমবাপ্পে! না, আঁতকে ওঠার কিছু নেই। রক্ত-মাংসের রোনাল্ডো নয়, নিজের ঘর থেকে পর্তুগিজ মহাতারকার পোস্টার সরিয়ে ফেলেছেন মাত্র ১৯ বছর বয়সেই বিশ্বকাপ জেতা ফরাসি বিস্ময়।

এমবাপ্পের ঘরের দেয়ালজুড়ে এখন শুধুই তার পোস্টার। ২০১৮ সালটা স্বপ্নের মতো কেটেছে এমবাপ্পের। সোমবার বিদায়ী বছরের শেষলগ্নে ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট করে সবাইকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন এমবাপ্পে। রোনাল্ডো, লিওনেল মেসি ও লুকা মদরিচের মতো অন্য তারকা ফুটবলাররাও সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের ছবি পোস্ট করে ভক্তদের নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন। তবে এমবাপ্পের ছবিটাই বেশি আলোড়ন তুলেছে।

অনেকদিন আগে এমন একটি ছবি পোস্ট করে শৈশবের আদর্শ রোনাল্ডোর প্রতি নিজের মুগ্ধতার কথা সবাইকে জানিয়েছিলেন এমবাপ্পে। সেই ছবিতে দেখা গিয়েছিল, তার ঘরজুড়ে রোনাল্ডোর পোস্টার ভরা। আর সেই পোস্টারগুলোর দিকে ঘোরলাগা চোখে তাকিয়ে আছে এক কিশোর। সেই ঘরেরই নতুন একটি ছবি পোস্ট করেছেন এমবাপ্পে। পার্থক্য হল, ছবির ক্যানভাসে এখন আর রোনাল্ডো নেই।

আগের পোস্টারগুলো সরিয়ে ফেলে শুধু নিজের পোস্টারে ঘরের দেয়ালগুলো ভরিয়ে ফেলেছেন পিএসজির ফরাসি ফরোয়ার্ড। যেখানে ২০১৮ সালের সব সোনালি মুহূর্ত জীবন্ত হয়ে আছে। গত বছর বিশ্বকাপ জেতার পাশাপাশি বর্ষসেরা তরুণ খেলোয়াড় নির্বাচিত হয়েছেন এমবাপ্পে। পিএসজির হয়ে জিতেছেন ঘরোয়া ট্রেবল। নিজে হয়েছেন ফ্রান্সের বর্ষসেরা খেলোয়াড়।

প্রতিটি কীর্তি উদযাপনের মুহূর্র্তগুলোই উঠে এসেছে পোস্টারে। যার কোনোটিতে পিএসজি সতীর্থ নেইমারও আছেন এমবাপ্পের সঙ্গে। নেই শুধু রোনাল্ডো। এভাবেই হয়তো পালাবদলের বার্তা দিলেন আগামীর বিশ্বসেরা!

রোনাল্ডো অবশ্য এসব নিয়ে একদমই ভাবিত নন। বিদায়ী বছরে সাবেক রিয়াল মাদ্রিদ সতীর্থ লুকা মদরিচের কাছে বিশ্বসেরার মুকুট হারালেও রোনাল্ডোর ক্যারিয়ারে এখনও ভাটার টান লাগেনি। নতুন ক্লাব জুভেন্টাসের জার্সিতে আগুনে ফর্মেই আছেন পর্তুগিজ ফরোয়ার্ড।

ব্যালন ডি’অরের মতো ব্যক্তিগত পুরস্কারের চেয়ে দলীয় সাফল্য এখন বেশি টানে রোনাল্ডোকে, ‘ব্যক্তিগত পুরস্কারে আমি আচ্ছন্ন নই। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল দলীয় সাফল্য এবং দলকে সাহায্য করা।

বাকি সবকিছু স্বাভাবিকভাবেই আসবে। আমি সব সময় শুধু রেকর্ড ভাঙার চিন্তায় মগ্ন থাকি না। নিজের সেরা ছন্দে থেকে দলকে সাহায্য করতেই পরিশ্রম করি আমি।’

রিয়াল মাদ্রিদকে চারবার জিতিয়েছেন চ্যাম্পিয়ন্স লিগ। এবার জুভেন্টাসকে এনে দিতে চান ইউরোর মুকুট। তবে তাতে ব্যর্থ হলেও বদলে যাবে না রোনাল্ডোর পৃথিবী, ‘সব দলই এখন আগের চেয়ে অনেক শক্তিশালী। চ্যাম্পিয়ন্স জেতা তাই ক্রমেই কঠিন হয়ে উঠছে। এজন্য সেরা ছন্দে থাকতে আরও বেশি পরিশ্রম করতে হচ্ছে আমাকে। আবারও চ্যাম্পিয়ন্স লিগ জেতাটা দারুণ হবে।

এটাই আমাকে বেশি তৃপ্তি দেয়। কিন্তু জিততে না পারলেও পৃথিবী এখানে শেষ হয়ে যাবে না।’ সবশেষে এ বছর স্বেচ্ছা নির্বাসন শেষে আবার পর্তুগাল জাতীয় দলে ফেরার প্রতিশ্র“তি দিয়েছেন রোনাল্ডো।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×