অস্ট্রেলিয়ান ওপেন কাল শুরু

সেরেনা-ফেদেরারকে ইতিহাস ডাকছে

ছেলেদের লড়াইটা কার্যত বিগ ফোরে সীমাবদ্ধ থাকলেও মেয়েদের লড়াই পুরোপুরি উন্মুক্ত

  স্পোর্টস ডেস্ক ১৩ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সেরেনা,

দুই বছর আগে এই মেলবোর্নেই জিতেছিলেন ক্যারিয়ারের ২৩তম গ্র্যান্ডস্লাম শিরোপা। স্টেফি গ্রাফকে (২২) ছাড়িয়ে গড়েছিলেন টেনিসের উন্মুক্ত যুগে সবচেয়ে বেশি গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ড। এরপর মাতৃত্বকালীন ছুটিতে ছিলেন দীর্ঘদিন।

মা হওয়ার পর গত বছর কোর্টে ফিরলেও সেরেনা উইলিয়াসের গ্র্যান্ডস্লাম শিরেপা সংখ্যা সেই তেইশেই আটকে আছে। গত বছর উইম্বলডন ও ইউএস ওপেনের ফাইনালে উঠলেও শেষ হাসি হাসতে পারেননি ৩৭ বছর বয়সী মার্কিন কৃষ্ণকলি। সেই আক্ষেপ ঘুচিয়ে প্রিয় মেলবোর্ন পার্কেই এবার ইতিহাসের আলিঙ্গনে ধরা দিতে চান সেরেনা।

আগামীকাল ভোরে মেলবোর্নে শুরু হচ্ছে বছরের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেন। উন্মুক্ত যুগের সীমারেখা মুছে দিলে সর্বোচ্চ ২৪টি গ্র্যান্ডস্লাম জয়ের কীর্তিটা মার্গারেট কোর্টের। অস্ট্রেলিয়ান ওপেনে নিজের অষ্টম শিরোপাটা এবার উঁচিয়ে ধরতে পারলেই কোর্টের সেই রেকর্ড ছুঁয়ে ফেলবেন সেরেনা।

পুরুষ এককে সেরেনার মতোই ইতিহাসের সামনে দাঁড়িয়ে রজার ফেদেরার। সবচেয়ে বেশি বয়সে গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ডের হাতছানি ৩৭ বছর বয়সী সুইস কিংবদন্তির সামনে। পুরুষ এককে সর্বোচ্চ ২০টি গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ড ফেদেরারেরই। গত বছর অস্ট্রেলিয়ান ওপেনেই জিতেছেন ২০তম ট্রফিটি। এবার শিরোপা ধরে রাখার মিশনে তার মূল প্রতিদ্বন্দ্বী নাম্বার ওয়ান নোভাকে জোকোভিচ। দু’জনই রেকর্ড ছয়বার করে জিতেছেন অস্ট্রেলিয়ান ওপেন।

দ্বিতীয় বাছাই রাফায়েল নাদালও চোট কাটিয়ে শিরোপার জন্য ঝাঁপাতে প্রস্তুত। বিগ ফোরের আরেক নক্ষত্র অ্যান্ডি মারে গত পরশু জানিয়েছেন, অস্ট্রেলিয়ান ওপেনই হতে পারে তার শেষ টুর্নামেন্ট। সম্ভাব্য শেষটা রাঙাতে নিঃসন্দেহে নিজেকে উজাড় করে দেবেন মারে।

ছেলেদের লড়াইটা কার্যত বিগ ফোরে সীমাবদ্ধ থাকলেও মেয়েদের লড়াই পুরোপুরি উন্মুক্ত। গত বছর চারটি গ্র্যান্ডস্লাম জিতেছেন ভিন্ন চারজন। ক্যারোলিন ওজায়াকি, সিমোনা হালেপ, অ্যাঞ্জেলিক কারবার ও জাপানি চমক নাওমি ওসাকার মতো আরও অনেকেই সেরেনার পথের কাঁটা হয়ে উঠতে পারেন।

র‌্যাংকিংয়ের ১৬ নম্বরে থেকে ইতিহাস গড়ার মিশন শুরু করতে যাওয়া সেরেনা তাই মাটিতে পা রেখেই এগোতে চান, ‘কোর্টের রেকর্ড ছুঁতে সত্যিই আমি উন্মুখ। কিন্তু কাজটা মোটেও সহজ নয়। এটা জিততে একে একে অনেক ভালো খেলোয়াড়কে হারাতে হবে।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×