জিদানের রিয়াল ছাড়ার আসল কারণ

  মার্কা ১৫ জানুয়ারি ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

রিয়াল মাদ্রিদকে টানা তিনটি চ্যাম্পিয়ন্স লিগের খেতাব এনে দেয়ার পর সান্তিয়াগো বার্নাব্যুর সঙ্গে সম্পর্ক চুকিয়ে ফেলেছেন কোচ জিনেদিন জিদান। তার চলে যাওয়ায় ফুটবলবিশ্ব শুধু অবাকই হয়নি, স্তম্ভিতও হয়েছে। বিদায় ঘোষণার সংবাদ সম্মেলনে রিয়াল ছাড়ার একাধিক কারণ জানিয়েছিলেন জিদান।

একটি কারণ এতদিন ছিল অপ্রকাশ্য। সম্প্রতি জানাল স্প্যানিশ ক্রীড়া দৈনিক এএস। রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজের সঙ্গে দ্বন্দ্বই জিদানের ক্লাব ছাড়ার আসল কারণ। জিদানের পর গত গ্রীষ্মে রিয়াল ছাড়েন আরেক হাইপ্রোফাইল তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডে।

এ দু’জান চলে যাওয়ার পর প্রতিপক্ষের ওপর আর সেভাবে ছড়ি ঘোরাতে পারছে না রিয়াল। লা লিগায় রীতিমতো সংগ্রাম করতে হচ্ছে তাদের। চ্যাম্পিয়ন্স লিগের গ্র“পপর্বে আগের মতো দাপট দেখাতে পারেনি তারা।

রিয়ালের এমন অবস্থা হল কেন? উত্তর দিয়েছে এএস। তাদের সঙ্গে কথা বলেছেন রিয়ালের সাবেক প্রেসিডেন্ট র‌্যামন ক্যালদেরন। তিনি জানিয়েছেন, রোনাল্ডোকে বিক্রি করতে চাননি জিদান। তাকে রেখে বেলকে ছেড়ে দিতে চেয়েছিলেন।

ক্যালদেরন বলেছেন, ‘বেলকে বিক্রি করে জিদান বরং রোনাল্ডোকে ধরে রাখতে চেয়েছিলেন। কিন্তু জিদানের চাওয়ার ঠিক উল্টোটা করেন পেরেছ।’

সাবেক প্রেসিডেন্টের আরও দাবি, ‘খেলোয়াড়দের সই বা বিক্রি করার সিদ্ধান্তের ক্ষেত্রে আরও বেশি ক্ষমতা চেয়েছিলেন জিদান। কিন্তু তার চাওয়ার সঙ্গে ক্লাবের চাওয়া মেলেনি, তাই চলে যাওয়ার সিদ্ধান্ত নেন। আমি বলব, ঠিক কাজটাই করেছেন জিদান।’

জিদান ও পেরেজের দ্বন্দ্ব ফরাসি কিংবদন্তির চলে যাওয়ার কারণ হিসেবে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েনি। তবে ধারণা দেয়া হয়েছে, দু’জনের মধ্যে ‘বিশ্বাসের অভাব’ই জিদানের চলে যাওয়ার সিদ্ধান্তের আসল কারণ হতে পারে।

আরও খবর
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত