‘নিউজিল্যান্ড সফরের জন্য আদর্শ মঞ্চ নয় বিপিএল’

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

বিপিএলের ভরা মৌসুম এখন। এরই মাঝে দরজায় কড়া নাড়ছে নিউজিল্যান্ড সফর। ফেব্রুয়ারিতে বিমান ধরবেন সাকিব-মাশরাফিরা। প্রতিকূল কন্ডিশনে কঠিন পরীক্ষা অপেক্ষা করছে টাইগারদের জন্য। সেই পরীক্ষায় উত্তীর্ণ হতে যে ধরনের প্রস্তুতি নেয়া প্রয়োজন, বিপিএল তার আদর্শ মঞ্চ নয়।

এমনটি মনে করেন বাংলাদেশ দলের কোচ স্টিভ রোডস। শুক্রবার তিনি সিলেটে ঢাকা ডায়নামাইটস ও সিলেট সিক্সার্সের ম্যাচে উপস্থিত ছিলেন দর্শক হিসেবে।

বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফর শুরু হবে ১০ ফেব্রুয়ারি লিংকনে প্রস্তুতি ম্যাচ খেলার মধ্য দিয়ে। দু’দিন পর নেপিয়ারে প্রথম ওডিআই। অথচ বিপিএল শেষ হবে ৮ ফেব্রুয়ারি। তার মানে, বাংলাদেশ দলের খেলোয়াড়রা এই কঠিন সিরিজের আগে বিশ্রাম পাচ্ছেন না। তাদের প্রস্তুতিও পর্যাপ্ত হবে না।

অবশ্য ২ ফেব্রুয়ারি বিপিএলের গ্রুপপর্ব শেষ হওয়ার পর বাংলাদেশ দলের সেসব খেলোয়াড় ক্রাইস্টচার্চের বিমান আগেভাগে ধরবেন, যাদের দল ছিটকে পড়বে বিপিএল থেকে। বিপিএলের নকআউট পর্বে খেলা ক্রিকেটাররা নিউজিল্যান্ড সফরের শুরুতে অনুশীলন ম্যাচ খেলার সুযোগ পাবেন না। সেক্ষেত্রে তাদের সরাসরি নেমে পড়তে হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে। এরপর টেস্ট সিরিজ। সেটিও তিন ম্যাচের।

ইএসপিএনক্রিকইনফোকে কাল রসিকতার ছলে স্টিভ রোডস বলেন, ‘আমরা যে এই উইকেটে খেলছি, সেটি যেন নিউজিল্যান্ডারদের জানানো না হয়। এটা মোটেও আদর্শ প্রস্তুতি নয়। বিপিএল খেলেই আমরা নিউজিল্যান্ডে সরাসরি ওয়ানডে সিরিজের জন্য মাঠে নামব।’ তার প্রশ্ন, ‘এছাড়া আমরা আর কিই বা করতে পারি? বিপিএল একটি দুর্দান্ত টুর্নামেন্ট।’

রোডস মনে করিয়ে দেন যে, খেলোয়াড়দের মান যাচাইয়ের জন্য বিপিএলকে যেন নিক্তি ধরা না হয়। তার সংযোজন, ‘বিপিএলের পারফরম্যান্স যেন আমাদের প্রভাবিত না করে। এখানে ছেলেরা ভালো করুক কিংবা খারাপ, আমরা যেন সেটাকে চূড়ান্ত ধরে না নিই। ৫০ ওভার থেকে এটি সম্পূর্ণ ভিন্ন ফরম্যাট।’