গ্রিক চমকে স্তব্ধ ফেদেরার

  এএফপি, মেলবোর্ন ২১ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফেদেরার,

তপ্ত দিনের শুরুতে মারিয়া শারাপোভা ও অ্যাঞ্জেলিক কারবারের বিদায় ছিল ঝড়ের পূর্বাভাস মাত্র। তখনও বোঝা যায়নি রাতের সেশনে সাইক্লোন আঘাত হানবে মেলবোর্ন পার্কে। রোববার অস্ট্রেলিয়ান ওপেনে অঘটনময় একদিনে সব ছাপিয়ে বড় খবর রজার ফেদেরারের বিদায়!

গত দুই আসরের চ্যাম্পিয়ন এবার আটকে গেলেন শেষ ষোলোতেই। প্রথম তিন রাউন্ডে কোনো সেট না হারা ফেদেরারকে স্তম্ভিত করে ইতিহাস গড়লেন গ্রিক চমক স্তেফানোস সিসিপাস। কাল চতুর্থ রাউন্ডে রেকর্ড ২০টি গ্র্যান্ড স্লামজয়ী সুইস কিংবদন্তিকে ৬-৭ (১১/১৩), ৭-৬ (৭/৩), ৭-৫, ৭-৬ (৭/৫) গেমে হারিয়ে গ্রিসের প্রথম খেলোয়াড় হিসেবে কোনো গ্র্যান্ড স্লামের কোয়ার্টার ফাইনালে ওঠার কীর্তি গড়েছেন ২০ বছর বয়সী সিসিপাস।

রড লেভার অ্যারেনায় স্নায়ুক্ষয়ী ম্যাচে নিজের শৈশবের আদর্শের বিপক্ষে অবিশ্বাস্য জয়ের পর অশ্রুসিক্ত চোখে সিসিপাস বললেন, ‘এই মুহূর্তে পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ আমি। কতটা সুখী তা বলে বোঝানো সম্ভব নয়। সেই ছয় বছর বয়স থেকেই আমার আদর্শ ফেদেরার। রড লেভার অ্যারেনায় তার বিপক্ষে খেলতে পারাটাই ছিল স্বপ্নের মতো। সেখানে জয় তো অবিশ্বাস্য।’

৩৭ বছর বয়সী ফেদেরার অবশ্য অভাবনীয় হারটাকে সহজভাবেই নিয়েছেন, ‘সিসিপাসকে অভিনন্দন। এমন একজনের কাছে আমি হেরেছি যে আমার চেয়ে ভালো খেলেছে।’

যাকে হারিয়ে গতবার অস্ট্রেলিয়ান ওপেন জিতেছিলেন ফেদেরার সেই মারিন সিলিচও কাল স্পেনের বাতিস্তা আগুতের কাছে হেরে চতুর্থ রাউন্ড থেকে বিদায় নিয়েছেন। ‘বেবি ফেদেরার’ খ্যাত গ্রিগর দিমিত্রভেরও বিদায়ঘণ্টা বেজে গেছে। অঘটনের দিনে ফেভারিটদের মধ্যে জিতেছেন শুধু দ্বিতীয় বাছাই রাফায়েল নাদাল।

কোয়ার্টার ফাইনালে ওঠার পথে টমাস বার্ডিচকে ৬-০, ৬-১, ৭-৬ (৭/৪) গেমে হারিয়েছেন নাদাল। নারী এককেও অঘটনের ঘনঘটা। দ্বিতীয় বাছাই কারবারকে সরাসরি ৬-০, ৬-২ গেমে বিধ্বস্ত করে শেষ আটে পা রেখেছেন এবারই অস্ট্রেলিয়ান ওপেনে অভিষেক হওয়া মার্কিন চমক কলিন্স।

আগের রাউন্ডে গতবারের চ্যাম্পিয়ন ওজনিয়াকিকে হারিয়ে সোনালি অতীতের স্মৃতি ফিরিয়ে শারাপোভাও আটকে গেছেন চতুর্থ রাউন্ডে। সাবেক নাম্বার ওয়ান রুশ তারকাকে ৪-৬, ৬-১, ৬-৪ গেমে হারিয়ে চমক দেখিয়েছেন নারী বিগ ব্যাশে খেলা সাবেক ক্রিকেটার অ্যাশলে বার্ট। তার সুবাদেই ১০ বছর পর অস্ট্রেলিয়ান ওপেনের শেষ আটে নিজ দেশের কোনো নারীকে পেল অস্ট্রেলিয়া।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×