মেসিকে ছাড়া চলে না বার্সেলোনার

  স্পোর্টস ডেস্ক ২২ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মেসি,

ঘটনাবহুল এক ম্যাচ। যেখানে উসমান ডেম্বেলের চোট ও লুইস সুয়ারেজের বিতর্কিত গোল ছাপিয়ে দিনশেষে ধ্রুব সত্য, লিওলেন মেসিকে ছাড়া চলে না বার্সেলোনার! মেসি ছাড়া বার্সেলোনা একেবারে অচল নয়, এটা প্রমাণ করতেই যেন রোববার লেগানেসের বিপক্ষে অধিনায়ককে বাইরে রেখে শুরুর একাদশ সাজিয়েছিলেন কোচ আর্নেস্তো ভালভার্দে।

কিন্তু শেষ পর্যন্ত বদলি হিসেবে নেমে নিজে এক গোল করে এবং একটি করিয়ে সেই মেসিই গড়ে দিয়েছেন ব্যবধান। ত্রাতা মেসির সৌজন্যে ঘরের মাঠে লেগানেসকে ৩-১ গোলে হারিয়ে লা লিগায় শিরোপা দৌড়ে ফের পাঁচ পয়েন্টের ব্যবধানে এগিয়ে গেছে বার্সেলোনা। লিগে এটি বার্সার টানা সপ্তম জয়।

বাঁ-পায়ের গোড়ালিতে চোট পেয়ে ৬৯ মিনিটে ডেম্বেলে মাঠ না ছাড়লে জয়টা আরও মধুর হতে পারত বার্সেলোনার জন্য। চোট গুরুতর হলে বার্সার জন্য সেটা বড় ধাক্কাই হবে। ২১ বছর বয়সী ফরাসি ফরোয়ার্ড যে আগুনে ফর্মে আছেন। লেগানেসের বিপক্ষেও করেছেন দারুণ এক গোল। আক্রমণভাগের দুই সঙ্গী মেসি ও সুয়ারেজের সঙ্গে ডেম্বেলের রসায়ন দারুণ জমে উঠেছে।

এ মৌসুমে লা লিগায় বার্সার ‘এমএসডি’ত্রয়ীর সম্মিলিত গোল ৪১টি। মেসি করেছেন সর্বোচ্চ ১৮ গোল। সুয়ারেজ ১৫টি ও ডেম্বেলে আটটি। সব প্রতিযোগিতা মিলিয়ে এই ত্রয়ীর গোল সংখ্যা ৫৩। যেখানে ২০ ম্যাচ শেষে বার্সা ছাড়া লা লিগার অন্য কোনো দল ৩২টির বেশি গোল করতে পারেনি। গত পরশু রাতে ন্যুক্যাম্পে প্রথমার্ধে মুগ্ধতা ছড়িয়েছেন শুধু ডেম্বেলে। ৩২ মিনিটে জর্ডি আলবার পাস থেকে তিনিই এগিয়ে দেন বার্সাকে।

৫৭ মিনিটে খেলার ধারার বিপরীতে মার্টিন ব্রাইথওয়েটের গোলে সমতায় ফেরে অতিথিরা। গত সেপ্টেম্বরে লেগানেসের মাঠে ২-১ গোলে হেরেছিল বার্সা। সেই দুঃস্মৃতি ফিরে আসার শঙ্কায় এবার আর ঝুঁকি নেননি ভালভার্দে। ৬৪ মিনিটে মিডফিল্ডার কার্লেস আলেনাকে বসিয়ে তুরুপের তাস মেসিকে নামিয়ে দেন তিনি। এর একটু পর ডেম্বেলে চোট নিয়ে মাঠ ছাড়লেও ততক্ষণে

অধিনায়কের জাদু স্পর্শে জেগে উঠেছে কাতালানরা। ৭১ মিনিটে বক্সের বাইরে থেকে মেসির গোলার মতো শট দুর্দান্তভাবে ঠেকিয়ে দিলেও বল হাতে জমাতে পারেননি লেগানেস গোলকিপার পিচু কুয়েলার। ফিরতি বল জালে জড়িয়ে বার্সাকে ফের এগিয়ে দেন সুয়ারেজ। গোলের আগে সুয়ারেজের হাঁটু কুয়েলার মুখে আঘাত হানায় ফাউল ধরে গোল বাতিলের দাবিতে রেফারিকে ঘিরে ধরেন লেগানেসের খেলোয়াড়রা।

কিন্তু রেফারি গোলের সিদ্ধান্তে অটল থাকেন। এ নিয়ে বিতর্কের ঝড় উঠলেও ভিআর প্রযুক্তি গোলটিকে বৈধ বলেই রায় দিয়েছে। ম্যাচ শেষে অবশ্য বিতর্ক বেশিদূর গড়াতে দেননি মেসি। ইনজুরি টাইমে আলবার সহয়তায় ব্যবধান ৩-১ করেন বার্সা অধিনায়ক। এ জয়ে ২০ ম্যাচে বার্সার সংগ্রহ এখন ৪৬ পয়েন্ট। সমান ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×