আধা ক্রিকেটার আধা টেনিস খেলোয়াড়

  এএফপি, মেলবোর্ন ২২ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শারাপোভা,

তার সৌজন্যেই এক দশক পর অস্ট্রেলিয়ান ওপেনের নারী এককের কোয়ার্টার ফাইনালে নিজ দেশের একজন প্রতিনিধি পেয়েছে অস্ট্রেলিয়া। শেষ ষোলোতে মারিয়া শারাপোভার বিপক্ষে দুরন্ত জয়ের পর অ্যাশলি বার্টিকে নিয়ে দেশজুড়ে মাতামাতি চলছে। এ মুহূর্তে বার্টিই অস্ট্রেলিয়ান টেনিসের উজ্জ্বলতম মুখ।

কিন্তু ২২ বছর বয়সী অস্ট্রেলিয়ান তরুণীর ধ্যান-জ্ঞান শুধু টেনিস নয়, তার হৃদয়ের বড় একটা অংশজুড়ে রয়েছে ক্রিকেট। তৃতীয় রাউন্ডে নিজের ম্যাচ শেষে অস্ট্রেলিয়া-ভারত তৃতীয় ওয়ানডে দেখতে পাশের মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ছুটে গিয়েছিলেন! সুযোগ থাকলে বিগ ব্যাশের কোনো ম্যাচ মিস করেন না। বার্টিকে নিখাদ ক্রিকেট-ভক্ত ভাবলে ভুল করবেন। তিনি নিজেই ক্রিকেটার ছিলেন।

তাও গলির ক্রিকেটার নন, খেলেছেন অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটের সর্বোচ্চ আসর নারী বিগ ব্যাশ লিগেও! ব্রিসবেন হিটের হয়ে বিগ ব্যাশে অভিষেক ম্যাচে ২৭ বলে ৩৯ রানের ঝড়ো ইনিংস খেলেছিলেন। পরে ক্রিকেট ছেড়ে আবার টেনিসে ফিরলেও বার্টির বিশ্বাস, ক্রিকেটের জন্যই তিনি এতদূর আসতে পেরেছেন। কোর্টে নিজেকে উজ্জীবিত রাখার রসদ তিনি পান ২২ গজের লড়াই থেকে।

অল্প বয়সে পেশাদার টেনিসে পা রাখা বার্টি ২০১৪ সালের ইউএস ওপেনের পর আচমকা টেনিস থেকে অবসর নিয়ে পেশাদার ক্রিকেটার হওয়ার ঘোষণা দিয়ে আলোড়ন তুলেছিলেন। পরিবার ছেড়ে সারা বছর বিশ্বভ্রমণের ওপর থাকতে হতো। একাকীত্ব থেকে ভর করেছিল বিষণœতা। সঙ্গে গ্র্যান্ড স্লাম জেতার জন্য সমর্থকদের প্রত্যাশার চাপ।

সব মিলিয়ে বার্টির তখন মনে হয়েছিল, টেনিস তার জন্য নয়। তাই টেনিস ছেড়ে নেমে পড়েন ক্রিকেটে। পরে ২০১৬ সালে আবার ফিরে আসেন টেনিসে। ধীরে ধীরে উন্নতির সিঁড়ি বেয়ে উঠে এসেছেন র‌্যাংকিংয়ের ১৫ নম্বরে। প্রথমবারের মতো পা রেখেছেন কোনো গ্র্যান্ড স্লামের কোয়ার্টার ফাইনালে। সেমিতে ওঠার লড়াইয়ে আজ মুখোমুখি হবেন চেক তারকা পেত্রা কিভিতোভার। এমন নাটকীয় উত্থানের পেছনে ক্রিকেটের বড় ভূমিকা দেখেন বার্টি,

‘ওই সময় একটা বিরতি খুবই দরকার ছিল। ক্রিকেটে কঠিন মুহূর্তেও নিজেকে কখনও নিঃসঙ্গ মনে হতো না। সেখানে দুঃসময়ে আরও ১০ জন মেয়েকে আপনি পাশে পাবেন, যা আমাকে মানসিকভাবে শক্তিশালী হতে অনেক সাহায্য করেছে। অভিজ্ঞতাটা আমাকে ভালো মানুষ ও ভালো টেনিস খেলোয়াড় হতেও সাহায্য করেছে।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×