কোহলির ‘হ্যাটট্রিক’

টেস্ট, ওয়ানডে ও বর্ষসেরা ক্রিকেটারের তিনটি পুরস্কারই জিতেছেন ভারত অধিনায়ক

  স্পোর্টস ডেস্ক ২৩ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিরাট কোহলির ঐতিহাসিক হ্যাটট্রিক! এরচেয়ে যুঁতসই শিরোনাম আর কী হতে পারে! মঙ্গলবার ঘোষিত আইসিসির বার্ষিক অ্যাওয়ার্ডে কোহলি যে কীর্তি গড়েছেন, ক্রিকেট ইতিহাসেই তার নজির নেই। ২০১৮ সালের বর্ষসেরা ক্রিকেটার, সেরা টেস্ট ক্রিকেটার ও সেরা ওয়ানডে ক্রিকেটারের মূল তিনটি পুরস্কারই জিতেছেন ভারত অধিনায়ক। এর আগে আর কোনো ক্রিকেটার এক বছরে আইসিসির এই তিন পুরস্কার একসঙ্গে জিততে পারেননি। যার সঙ্গে নিত্য তুলনা চলে কোহলির, সেই শচীন টেন্ডুলকারেরও এমন সৌভাগ্য হয়নি। অনন্য হ্যাটট্রিকের পাশাপাশি আইসিসির বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে দলের অধিনায়ক হিসেবেও বেছে নেয়া হয়েছে কোহলিকে। এর আগে ২০১২ ও ২০১৭ সালে বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কার উঠেছিল সময়ের সেরা ব্যাটসম্যানের হাতে। গতবার বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার স্যার গ্যারি সোবার্স ট্রফিও জিতেছিলেন কোহলি। তার আগে টানা দু’বার আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হওয়ার কীর্তি ছিল শুধু অস্ট্রেলিয়ার ব্যাটিং গ্রেট রিকি পন্টিংয়ের।

ব্যাট হাতে ২২ গজে অবিরাম ইতিহাস গড়ে চলা কোহলি এই মুহূর্তে টেস্ট ও ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ ব্যাটসম্যান। তার নেতৃত্বে সম্প্রতি প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট ও দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ জিতেছে ভারত। গত বছরটা স্বপ্নের মতো কেটেছে কোহলির। তিন সংস্করণ মিলিয়ে ৩৭ ম্যাচে ৬৮.৩৭ গড়ে করেছেন ২৭৩৫ রান। নয়টি ফিফটির বিপরীতে সেঞ্চুরি ১১টি! টেস্ট ও ওয়ানডেতে কোহলির ব্যাট থেকেই এসেছে সর্বোচ্চ রান। ১৩ টেস্টে ৫৫.০৮ গড়ে ১৩২২ রান। ওয়ানডে রেকর্ড আরও অবিশ্বাস্য। ১৪ ম্যাচে ১২০২ রান করেছেন ১৩৩.৫৫ গড়ে! এছাড়া ১০টি টি ২০তে ২১১ রান। বছরজুড়ে এমন ধারাবাহিক পারফরম্যান্সের স্বীকৃতি হিসেবেই পেলেন অনন্য ত্রিমুকুট। তিন বিভাগেই শ্রেষ্ঠত্বের দৌড়ে দুই তরুণ তুর্কিকে হারিয়েছেন ৩০ বছর বয়সী কোহলি। বর্ষসেরা ক্রিকেটার ও বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হওয়ার দৌড়ে কোহলির কাছে হেরেছেন দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা। গত বছর ১০ টেস্টে সর্বোচ্চ ৫২ উইকেট নিয়েছেন রাবাদা। আর ওয়ানডেতে কোহলির পেছনে থেকে দ্বিতীয় হয়েছেন গত বছর ২০ ওয়ানডেতে সর্বোচ্চ ৪৮ উইকেট নেয়া আফগান লেগ-স্পিনার রশিদ খান।

একসঙ্গে এত পুরস্কার জিতে রীতিমতো অভিভূত কোহলি, ‘দারুণ লাগছে। সারা বছরের কঠোর পরিশ্রমের পুরস্কার এটি। সবচেয়ে ভালো লাগছে এই ভেবে যে, আমার ভালো করার সঙ্গে দলও ভালো করেছে। আইসিসির কাছ থেকে বৈশ্বিক পর্যায়ে এই স্বীকৃতি ক্রিকেটার হিসেবে যে কাউকে গর্বিত করবে। এটা আমাকে ভালো খেলতে আরও অনুপ্রাণিত করবে।’

কোহলির জয়জয়কারের মধ্যে বর্ষসেরা টি ২০ পারফরম্যান্সের ট্রফিটাই শুধু অন্য কেউ জিতেছেন। গত বছর জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে রেকর্ডভাঙা ১৭২ রানের ইনিংসের সুবাদে এই পুরস্কার উঠেছে অস্ট্রেলিয়ার ওপেনার অ্যারন ফিঞ্চের হাতে। বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ভারতের উইকেটকিপার-ব্যাটসম্যান ঋষভ পন্ত। সহযোগী দেশগুলোর মধ্যে বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন স্কটল্যান্ডের ব্যাটসম্যান কালাম ম্যাকলিওড। ক্রিকেটীয় চেতনার জন্য আইসিসির বিশেষ পুরস্কার জিতেছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। এছাড়া বর্ষসেরা আম্পায়ার নির্বাচিত হয়েছেন শ্রীলংকার কুমার ধর্মসেনা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×