সাম্প্রাসকে ছাড়িয়ে গেলেন জোকার

  এএফপি, মেলবোর্ন ২৮ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নোভাক,

এই আসরের আগে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে একবারই দেখা হয়েছিল নোভাক জোকোভিচ ও রাফায়েল নাদালের। ২০১২ সালের সেই মহাকাব্যিক ফাইনাল টেনিস রূপকথায় জায়গা করে নিয়েছে। গ্র্যান্ড স্লাম ইতিহাসের দীর্ঘতম ফাইনালে পাঁচ ঘণ্টা ৫৩ মিনিটের স্নায়ুক্ষয়ী লড়াইয়ে সেবার শেষ হাসি হেসেছিলেন জোকোভিচ। এবারও হাসলেন নাম্বার ওয়ান সার্ব তারকা। ফারাকটা হল, এবার লড়াই-ই করতে পারেননি নাদাল। কোনো সেট না হেরে ফাইনালে ওঠা নাদালকে সরাসরি সেটে হারিয়ে দিলেন জোকার! আক্ষরিক অর্থেই।

রয় এমারসন ও রজার ফেদেরারকে ছাড়িয়ে সবচেয়ে বেশি সাতাবার অস্ট্রেলিয়ান ওপেন জয়ের রেকর্ড একান্ত নিজের করে নিলেন জোকোভিচ। রোববার মেলবোর্ন পার্কে এক বনাম দুইয়ের মেগা ফাইনালকে নিদারুণ একপেশে ম্যাচ বানিয়ে প্রবল প্রতিদ্বন্দ্বী নাদালকে মাত্র দুই ঘণ্টা চার মিনিটে ৬-৩, ৬-২, ৬-৩ গেমে উড়িয়ে দেন জোকার। সব মিলিয়ে ক্যারিয়ারের ১৫তম গ্র্যান্ড স্লাম শিরোপা জিতে সর্বকালের সর্বোচ্চ গ্র্যান্ড স্লাম জয়ীর তালিকায় পিট সাম্প্রাসকে (১৪) পেছনে ফেলে এককভাবে তিনে উঠে এসেছেন জোকোভিচ। তার সামনে শুধু রজার ফেদেরার (২০) ও নাদাল (১৭)।

গত বছর চোট কাটিয়ে কোর্টে ফেরার পর এ নিয়ে টানা তিনটি গ্র্যান্ড স্লাম জিতলেন জোকোভিচ। উইম্বলডন ও ইউএস ওপেনের পর অস্ট্রেলিয়ান ওপেন। তার সামনে এখন অনেক রেকার্ডের হাতছানি। মে মাসে ফরাসি ওপেনে নাদালকে সিংহাসনচ্যুত করতে পারলেইটানা চারটি গ্র্যান্ড স্লাম জিতবেন জোকোভিচ। একই সঙ্গে উন্মুক্ত যুগে প্রথম খেলোয়াড় হিসেবে সব গ্র্যান্ড স্লাম অন্তত দু’বার করে জেতার কীর্তিও গড়বেন।

পাওয়ার টেনিসের আদর্শ বলা হয় যাকে, সেই নাদালের এমন অসহায় আত্মসমর্পণ বিস্ময়করই বটে। প্রতি সেটেই নাদালের সার্ভ ব্রেক করেছেন জোকোভিচ। স্প্যানিশ তারকার বিপক্ষে এ নিয়ে শেষ ১৬ ম্যাচের ১৩টিতেই জিতলেন এই সার্বিয়ান।

প্রতিরোধহীন হারের পর পুরনো চোটকে অজুহাত না বানিয়ে জোকারের শ্রেষ্ঠত্ব মেনে নিলেন নাদাল, ‘এটা আমার সেরা দিন না হলেও মেনে নিতে আপত্তি নেই যে, আজ (রোববার) রাতে আমার চেয়ে অনেক ভালো খেলেছে নোভাক। তবে চোট কাটিয়ে ফেরার পর এতদূর আসতে পারাও আমার কাছে অনেক গুরুত্বপূর্ণ।’ ট্রফি হাতে জোকোভিচও ডুব দিলেন অতীতে, ‘ঠিক ১২ মাস আগে একটি অস্ত্রোপচার হয়েছিল আমার। সেখান থেকে ফিরে টানা তিনটি গ্র্যান্ড স্লাম জয় সত্যিই অবিশ্বাস্য। আমি ভাষাহীন।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×