ভারতকে সিরিজ জিতিয়ে বিশ্রামে কোহলি

  স্পোর্টস ডেস্ক ২৯ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কোহলি,

নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডকে হারানো ক্রিকেটের কঠিনতম কাজগুলোর একটি। অথচ এবার ভারতের সামনে দাঁড়াতেই পারছে না কিউইরা। অস্ট্রেলিয়া জয়ের টাটকা সুখস্মৃতি নিয়ে তাসমান সাগর পাড়ি দিয়ে নিউজিল্যান্ডে এসেও উড়ছে বিরাট কোহলির ভারত।

টানা তৃতীয় জয়ে দুই ম্যাচ হাতে রেখেই নিউজিল্যান্ডের মাটিতে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করে ফেলল ভারত। সোমবার মাউন্ট মঙ্গানুইয়ে সিরিজের তৃতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডকে সাত উইকেটে হারিয়েছে সফরকারীরা। দলকে সিরিজ জিতিয়ে নিউজিল্যান্ড সফর শেষ করলেন ভারত অধিনায়ক কোহলি। বাকি দুটি ওয়ানডে ও টি ২০ সিরিজে তিনি খেলবেন না।

দল যে ফর্মে আছে তাতে সময়ের সেরা ব্যাটসম্যানকে ছাড়াও জয়রথ ছুটিয়ে যেতে সমস্যা হওয়ার কথা নয় ভারতের। সিরিজ খোয়ানোর পর কেন উইলিয়ামসনের সরল স্বীকারোক্তি, ‘ভারত আমাদের শিক্ষা দিচ্ছে।’ নিউজিল্যান্ড অধিনায়কের কথায় ফুটে উঠেছে সিরিজের বাস্তবতা।

নিউজিল্যান্ডের মাটিতে এটি ভারতের মাত্র দ্বিতীয় ওয়ানডে সিরিজ জয়। ২০১৪ সালে সর্বশেষ সিরিজে ভারত হেরেছিল ৪-০তে। কিন্তু কোহলি অধিনায়ক হওয়ার পর ঘরের মতো পরের মাঠেও বাঘ হয়ে উঠেছে ভারত। প্রতিপক্ষের মাঠে সর্বশেষ সাতটি দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজের ছয়টিই তারা জিতেছে।

আগের দুই ম্যাচে অসহায় আত্মসমর্পণের পর কাল সিরিজ বাঁচানোর পরীক্ষায় কিছুটা লড়াই করলেও জেতার সম্ভাবনা কখনই জাগাতে পারেনি নিউজিল্যান্ড। টস জিতে ব্যাটিংয়ে নেমে রস টেলরের ৯৩ ও টম লাথামের ৫১ রানের দুটি লড়াকু ইনিংসের সুবাদে অলআউট হওয়ার আগে ২৪৩ রান তুলতে পারে স্বাগতিকরা।

চতুর্থ উইকেটে টেলর ও লাথামের ১১৯ রানের জুটি ভাঙার পর আর কোনো বড় জুটি গড়ে ওঠেনি। ৪১ রানে তিন উইকেট নিয়ে কিউইদের কোমর ভেঙে দেন ম্যাচসেরা মোহাম্মদ সামি। নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফেরা হার্দিক পান্ডিয়া ৪৫ রানে নিয়েছেন দুই উইকেট। পান্ডিয়ার মতো ভুবনেশ্বর কুমার এবং চাহালও জোড়া শিকার করেন।

২৪৪ রানের মাঝারি লক্ষ্য তাড়ায় ৪২ বল হাতে রেখেই সাত উইকেটের অনায়াস জয় তুলে নেয় ভারত। দ্বিতীয় উইকেটে ১১৩ রানের জুটি গড়ে কিউইদের ঘুরে দাঁড়ানোর কোনো সুযোগই দেননি রোহিত শর্মা ও কোহলি। ৭৭ বলে ৬২ করেছেন রোহিত, ৭৪ বলে ৬০ কোহলি। দু’জনকেই ফেরান ট্রেন্ট বোল্ট। এরপর চতুর্থ উইকেটে ৭৭ রানের অবিচ্ছিন্ন জুটিতে ভারতকে জয়ের ঠিকানায় পৌঁছে দেন অম্বাতি রায়ডু (৪০*) ও দিনেশ কার্তিক (৩৮*)।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড ২৪৩/১০, ৪৯ ওভারে (কেন উইলিয়ামসন ২৮, রস টেলর ৯৩, টম

লাথাম ৫১, ডগ ব্রেসওয়েল ১৫। ভুবনেশ্বর

কুমার ২/৪৬, মোহাম্মদ সামি ৩/৪১, যুজবেন্দ্র চাহাল ২/৫১, হার্দিক পান্ডিয়া ২/৪৫)।

ভারত ২৪৫/৩, ৪৩ ওভারে (রোহিত

শর্মা ৬২, শিখর ধাওয়ান ২৮, বিরাট

কোহলি ৬০, অম্বাতি রায়ডু ৪০*, দিনেশ

কার্তিক ৩৮*। ট্রেন্ট বোল্ট ২/৪০)।

ফল : ভারত ৭ উইকেটে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ : মোহাম্মদ সামি (ভারত)।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×