ফাইনাল ডাকছে রংপুর-কুমিল্লাকে

  স্পোর্টস রিপোর্টার ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রংপুর,

গ্রুপপর্বে অনেক রং বদলের পর এক ও দুই নম্বর দল হিসেবে বিপিএলের শেষ চারে উঠেছে রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ১২ ম্যাচে দু’দলেরই পয়েন্ট সমান ১৬। নেট রানরেটে এগিয়ে থেকে এক নম্বর দল রংপুর। তবে দ্বিতীয় স্থানে থাকায় কোনো সমস্যা নেই কুমিল্লার। শীর্ষ দুই দলেরই সমান সুযোগ। ফাইনালে ওঠার লড়াইয়ের আজ প্রথম কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি হবে রংপুর ও কুমিল্লা। জিতলেই বিপিএলের ষষ্ঠ আসরের ফাইনাল নিশ্চিত।

হারলেও সুযোগ থাকবে। দিনের প্রথম ম্যাচে এলিমিনেটর পর্বে চিটাগং ভাইকিংসের মুখোমুখি হবে ঢাকা ডায়নামাইটস। এই ম্যাচে যারা হারবে তাদের বিদায়ঘণ্টা বেজে যাবে। আর এলিমিনেটরের বিজয়ী দল দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি হবে প্রথম কোয়ালিফায়ারের পরাজিত দলের। ওই ম্যাচে যারা জিতবে তারাই দ্বিতীয় দল হিসেবে ফাইনালে উঠবে।

গ্রুপপর্বে দু’বারের মুখোমুখিতে কুমিল্লাকে উড়িয়ে দিয়েছে রংপুর। প্রথমবার ৬১ এবং দ্বিতীয়বার কুমিল্লা অলআউট হয় ৭২ রানে। তবে এই দুই ম্যাচের হিসাবে রংপুরকে এগিয়ে রাখার কোনো কারণ নেই। শক্তির বিচারে কুমিল্লা বরং রংপুরের চেয়ে এগিয়ে। একঝাঁক আলরাউন্ডার ও লম্বা ব্যাটিং লাইনআপ নিয়ে গড়া কুমিল্লা। রংপুর অধিনায়ক মাশরাফি মুর্তজার চোখেও কুমিল্লা এগিয়ে।

আবার শক্তিও কমেছে রংপুরের। ইনজুরি নিয়ে আগেই দেশে ফিরেছেন অ্যালেক্স হেলস। শনিবার কুমিল্লার বিপক্ষে ম্যাচ খেলে দক্ষিণ আফ্রিকা চলে গেছেন রংপুরের আরেক ব্যাটিং স্তম্ভ এবি ডি ভিলিয়ার্স। গত আসরের হিরো ক্রিস গেইল এখন পর্যন্ত বলার মতো কিছু করতে পারেননি। তবে গেইল যে বড় ম্যাচের ব্যাটসম্যান সেটা বহুবার প্রমাণ করেছেন। সেই অপেক্ষায় রংপুরও। গেইল জ্বলে উঠলে হাসবে মাশরাফিরাও।

একই সঙ্গে দারুণ ছন্দে ব্যাটিং করে যাচ্ছেন রাইলি রুশো। আসরের সর্বোচ্চ রান তার। শেষ ম্যাচগুলোতে রান না পেলেও তাকে টপকে শীর্ষে ওঠা অন্যদের জন্য প্রায় অসম্ভব। এক নম্বর দল হিসেবে রংপুর শেষ চারে উঠলেও অধিনায়ক মাশরাফির ধারণা ফাইনালে খেলবে কুমিল্লা ও ঢাকা! কারণ কাগজে-কলমে তারাই বড় দল। কাল রংপুরের ইংলিশ অলরাউন্ডার রবি বোপারা বলেন, ‘মানসিক দিক থেকে রংপুর কিছু বাড়তি সুবিধা পায়। এই দলে বেশ কিছু ভালো ও অভিজ্ঞ খেলোয়াড় রয়েছে। যারা কঠিন পরিস্থিতিতে ভালো করেছে। আগামীকাল (আজ) কঠিন একটি ম্যাচ অপেক্ষা করছে।’

কুমিল্লার একাদশের নয়জনই ভালো ব্যাটিং করতে পারেন। বোলিং অপশনও রয়েছে অনেক। রংপুরের বিপক্ষে আগের ম্যাচে পুরো শক্তির দল খেলায়নি তারা। তবে দুটি ম্যাচে হারের প্রতিশোধ নিতে মুখিয়ে আছে মোহাম্মদ সালাউদ্দিনের শিষ্যরা।

শুরুতে ঢাকাকে বড় শক্তির দল মনে করা হলেও শেষ চারে উঠতে তাদের অনেক বেগ পেতে হয়েছে। শনিবার গ্রুপপর্বের শেষ ম্যাচে খুলনা টাইটানসকে হারিয়ে চতুর্থ দল হিসেবে শেষ চারে উঠেছে তারা। আন্দ্রে রাসেল, কিয়েরন পোলার্ড, সুনীল নারাইনদের নিয়ে ফাইনালে যাওয়ার স্বপ্নও দেখছেন অধিনায়ক সাকিব। চিটাগং ভাইকিংস এর আগে ভালো দল নিয়েও শেষ চারে জায়গা করতে পারেনি।

ঘটনাপ্রবাহ : রংপুর রাইডার্স: বিপিএল ২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×