বৈরী কন্ডিশন ও চোটের ছোবল

আগামীকাল প্রথম ওয়ানডে শুরু বাংলাদেশ সময় সকাল ৭টায়

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

বুধবার দেরিতে ঘুম ভেঙে আপনি যদি টিভি সেটের সামনে বসেন, ততক্ষণে অনেকখানি খেলা হয়ে যাবে। নিউজিল্যান্ডে ওয়ানডে সিরিজ নেপিয়ারে আগামীকাল শুরু হচ্ছে বাংলাদেশ সময় সকাল ৭টায়। বিপিএল শেষ হওয়ার পর একদিনও বিশ্রামের সুযোগ পাননি মাশরাফি মুর্তজা, তামিম ইকবালরা। উড়াল দিতে হয়েছে নিউজিল্যান্ডে।

কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়ার সময় পাননি। অনুশীলনের সুযোগ পেয়েছেন মাত্র দু’দিন। রোববার নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ হেরেছে দুই উইকেটে। এদিকে শেষ মুহূর্তে নিউজিল্যান্ড সফর থেকে ছিটকে গেছেন সাকিব আল হাসান। এবারের সফরে স্বাগতিকদের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টেস্ট ম্যাচ খেলবে টাইগাররা।

নিউজিল্যান্ডে বাংলাদেশের অতীত রেকর্ড ভালো নয়। এখন পর্যন্ত সেখানে একটি ম্যাচেও জয় পায়নি বাংলাদেশ। সব মিলিয়ে দু’দল ৩১ ওয়ানডেতে মুখোমুখি হয়েছে। বাংলাদেশ জিতেছে ১০টিতে, নিউজিল্যান্ডের জয় ২১ ম্যাচে। বাংলাদেশের অধিকাংশ জয় দেশে। নিউজিল্যান্ডে বাংলাদেশ খেলেছে সব ফরম্যাট মিলে ২১ ম্যাচ। একটিতেও জয় নেই। কোনো টেস্ট ম্যাচ ড্র করতে পারেনি বাংলাদেশ।

সবশেষ সফরের আগে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে দীর্ঘদিন অনুশীলন ক্যাম্প করেছিল কোচ চন্ডিকা হাথুরুসিংহের দল। ওয়ানডেতে জয়ের সম্ভাবনা জাগালেও শেষ পর্যন্ত পারেনি। টেস্টে সাকিব করেছিলেন নিজের প্রথম ডাবল সেঞ্চুরি। নিউজিল্যান্ড যাওয়ার আগে মাশরাফি বলেন, ‘আগেরবার দীর্ঘ অনুশীলন ক্যাম্প করেও আমরা পারিনি। এবার যদি অনুশীলন না করেই জিততে পারি, সেটাই ভালো হবে। দলের সবাইকে নিয়ে আমি খুব খুশি। সাধারণত এমন আÍবিশ্বাসের সঙ্গে কথা বলি না।’

নিউজিল্যান্ডের বিপক্ষে যে কোনো কন্ডিশনেই উজ্জ্বল সাকিব। দু’দলের মুখোমুখিতে বোলারদের মধ্যে তারই সর্বোচ্চ ৩৫ উইকেট। ব্যাটিংয়ে ৫৭৫ রান নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনি। বাঁ হাতের অনামিকায় চোটের দরুন নিউজিল্যান্ড সফর শেষ হয়ে গেছে সাকিবের। বাংলাদেশের জন্য এটি একটি বড় ধাক্কা। প্রস্তুতি ম্যাচে মাহমুদউল্লাহ ও মুশফিকের সঙ্গে সাব্বির রহমান রান পাওয়ায় কিছুটা স্বস্তি পেয়েছেন মাশরাফি। বোলিংয়ে পেসার মোস্তাফিজুর রহমান ও স্পিনার মেহেদী হাসান মিরাজ প্রস্তুতি ম্যাচে ভালো করেছেন।

র‌্যাংকিংয়ে বাংলাদেশ রয়েছে সাতে। রেটিং পয়েন্ট ৯৩। নিউজিল্যান্ডের বিপক্ষে ৩-০তে হোয়াটওয়াশ হলে বাংলাদেশের খুব বেশি ক্ষতি হবে না। রেটিং পয়েন্ট কমে দাঁড়াবে ৯০তে। বাংলাদেশ ২-০তে সিরিজ জিতলে পয়েন্ট বেড়ে দাঁড়াবে ৯৫। আর ৩-০তে জিততে পারলে ৯৭ পয়েন্ট হবে। ১১১ রেটিং পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড চতুর্থ স্থানে। বাংলাদেশের সঙ্গে ৩-০তে সিরিজ জিতলে র‌্যাংকিংয়ে তিনে উঠে যাবে কিউইরা। হারলে র‌্যাংকিংয়ের কোনো পরিবর্তন হবে না।