নেইমার-কাভানি নেই তো কী হয়েছে!

  স্পোর্টস ডেস্ক ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ডি মারিয়া,

নেইমার নেই, কাভানি নেই। সমস্যাও নেই! সবাইকে ভুল প্রমাণ করে চোটজর্জর দল নিয়েই উড়তে থাকা ম্যানইউকে এক ধাক্কায় মাটিতে নামিয়ে আনল পিএসজি।

জাদুকরী পারফরম্যান্সে নেইমার ও কাভানির শূন্যতা ভুলিয়ে দিলেন কিলিয়ান এমবাপ্পে ও অ্যাঞ্জেল ডি মারিয়া। মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে ম্যানইউকে তাদেরই মাঠে ২-০ গোলে হারিয়ে ইতিহাস গড়েছে পিএসজি। প্রথম ফরাসি ক্লাব হিসেবে ম্যানইউর ডেরা ওল্ড ট্রাফোর্ড থেকে জয় নিয়ে ফিরল তারা।

১০ জয় ও এক ড্র। নতুন কোচ উলে গুনার সুলশারের অধীনে টানা ১১ ম্যাচে অপরাজিত থাকার দুর্দান্ত রেকর্ড নিয়ে পিএসজির মুখোমুখি হয়েছিল ম্যানইউ। ওদিকে চোটের থাবায় আক্রমণভাগের দুই নক্ষত্র নেইমার ও কাভানিকে হারিয়ে পিএসজি ছিল অনেকটা নখদন্তহীন।

কিন্তু মাঠের লড়াইয়ে এমবাপ্পের পিএসজির কাছে পাত্তাই পেল না রেডডেভিলরা। ম্যানইউর কোচ হিসেবে প্রথম হারেই একগুচ্ছ লজ্জার রেকর্ডের ভাগিদার হলেন সুলশার। চ্যাম্পিয়ন্স লিগে হার দিয়ে অভিষেক হওয়া ম্যানইউর দ্বিতীয় কোচ তিনি। চ্যাম্পিয়ন্স লিগে এই প্রথম ঘরের মাঠে একাধিক গোলের ব্যবধানে হারল ম্যানইউ।

গোটা ম্যাচে ম্যানইউর মাত্র একটি শট লক্ষ্যে ছিল। ২০০৫ সালের পর ওল্ড ট্রাফোর্ডে যা সর্বনিু। এখানেই শেষ নয় তাদের দুর্গতির। লাল কার্ড দেখায় ৬ মার্চ পিএসজির মাঠে ফিরতি ম্যাচে পল পগবাকে ছাড়াই খেলতে হবে ম্যানইউকে। ম্যাচের শেষদিকে দানি আলভেসকে অহেতুক ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন এই ফরাসি মিডফিল্ডার।

ইতিহাসও চোখ রাঙাচ্ছে ম্যানইউকে। চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে ঘরের মাঠে প্রথম লেগে দুই বা তার বেশি গোলে হারা কোনো দল কখনও পরের রাউন্ডে যেতে পারেনি।

গত দুই আসরে শেষ ষোলো থেকে বিদায় নেয়া পিএসজিকে এবার শেষ আটের পথে এগিয়ে দেয়ার নায়ক এমবাপ্পে ও ডি মারিয়া। এক গোল করা এমবাপ্পে গতির ঝড়ে কাঁপিয়েছেন ম্যানইউকে। অন্যদিকে গোল না পেলেও দুর্দান্ত খেলেছেন ডি মারিয়া। দলের দুটি গোলই বানিয়ে দিয়েছেন এই আর্জেন্টাইন উইঙ্গার।

২০১৫ সালে ম্যানইউ ছেড়ে পিএসজিতে যোগ দেয়ার পর এই প্রথম সাবেক ঠিকানায় পা রেখে অগ্নিগর্ভ অভ্যর্থনা পেয়েছেন ডি মারিয়া। দুয়োর পাশাপাশি তার দিকে পানি ও বিয়ারের বোতল ছুড়ে মারে ম্যানইউ সমর্থকরা। দ্বিতীয়ার্ধে ঝলসে উঠে তার দাঁতভাঙা জবাব দেন ডি মারিয়া।

৫৩ মিনিটে তার কর্নার কিক থেকে আলতো টোকায় পিএসজিকে এগিয়ে দেন ফরাসি ডিফেন্ডার প্রেসনেল কিমপেম্বে। সাত মিনিট পর ডি মারিয়ার ক্রস থেকে প্লেসিং শটে ব্যবধান দ্বিগুণ করেন এমবাপ্পে। ৮৯ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে পগবা মাঠ ছাড়লে ম্যাচে ফেরার আশা শেষ হয়ে যায় স্বাগতিকদের।

আরেক ম্যাচে ঘরের মাঠে পোর্তেকে ২-১ গোলে হারিয়েছে রোমা। জোড়া গোল করে রোমার জয়ের নায়ক ১৯ বছর বয়সী ইতালিয়ান সেনসেশন নিকোলা জানিওলো।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×