রোনাল্ডোর দিকে তাকিয়ে জুভেন্টাস

  স্পোর্টস ডেস্ক ১২ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রোনাল্ডো,

দুই সপ্তাহ আগে অ্যাটলেটিকো মাদ্রিদের মাঠে শেষ ষোলোর প্রথম লেগ ২-০ গোলে হারার পর চ্যাম্পিয়ন্স লিগ থেকে জুভেন্টাসের বিদায় দেখে ফেলেছিলেন অনেকেই। কিন্তু আজ ফিরতি ম্যাচের আগে ঘরের মাঠে জুভেন্টাসের ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা কেউ উড়িয়ে দিতে পারছে না।

মিরাকলের ঘনঘটায় বদলে গেছে ছবিটা। এবার এখন পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে উঠেছে যে চারটি দল, তার তিনটিই হেরেছিল প্রথম লেগে! গত সপ্তাহে ফিরতি ম্যাচে প্রত্যাবর্তনের রূপকথা লিখেছে ম্যানইউ, আয়াক্স ও পোর্তো।

এরমধ্যে ম্যানইউ ও আয়াক্স অসাধ্য সাধন করেছে প্রতিপক্ষের মাঠে। ম্যানইউ ও আয়াক্স যদি ঘুরে দাঁড়িয়ে পিএসজি ও রিয়াল মদ্রিদের মতো দলকে বিদায় করে দিতে পারে, তাহলে ঘরের মাঠে জুভেন্টাসের না পারার কোনো কারণ নেই। এই বিশ্বাসেই এখন আশার বসতি সেরি-এ চ্যাম্পিয়নদের।

জ্বালাময়ী এক বার্তায় প্রত্যাশার পারদ আরও চড়িয়ে দিয়েছেন জুভেন্টাসের স্বপ্নসারথি ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। চ্যাম্পিয়ন্স লিগে প্রায় দুই যুগের শিরোপাখরা কাটাতেই গত গ্রীষ্মে রিয়াল থেকে রোনাল্ডোকে উড়িয়ে এনেছে জুভেন্টাস। অ্যালিয়াঞ্জ স্টেডিয়ামে অ্যাটলেটিকোর বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে আজ তার দিকেই তাকিয়ে সমর্থকরা।

প্রত্যাবর্তনের রূপকথা লিখতে রোনাল্ডোও সমর্থকদের সাহায্য চাইলেন, ‘প্রথম লেগের ফল ভীষণ অপ্রত্যাশিত ছিল। এখনও যে কোনো কিছুই ঘটতে পারে। ঘরের মাঠে নিজেদের সমর্থকদের সামনে স্বপ্নময় একটি চ্যাম্পিয়ন্স লিগ রজনীর জন্য প্রস্তুত আমরা। দুর্দান্ত একটি ম্যাচ উপহার দিতে চায় দল। আমি আত্মবিশ্বাসী। সমর্থকদের প্রতি আমার বার্তা, ইতিবাচক থাকুন এবং বিশ্বাস রাখুন। একসঙ্গে আমরা স্বপ্নপূরণ করব। এটা সম্ভব। সেজন্য অবশ্যই আপনাদের সমর্থন প্রয়োজন। আমরা মাঠে আমাদের কাজ করব, আপনারা করবেন গ্যালারিতে। ঘুরে দাঁড়ানোর জন্য প্রস্তুত থাকুন!’

রোনাল্ডো যা-ই বলুন, কাজটা মোটেও সহজ নয়। অ্যাটলেটিকোর শক্তির জায়গা তাদের জমাট রক্ষণ। লা লিগায় শেষ পাঁচ ম্যাচে কোনো গোল হজম করেনি। দিয়েগো সিমিওনের দল। আঁতোয়া গ্রিজমান, আলভারো মোরাতা ও দিয়েগো কস্তাকে নিয়ে সাজানো তাদের আক্রমণ ভাগও যথেষ্ট সমৃদ্ধ। অ্যাটলেটিকো আজ এক গোল করলে জুভেন্টাসকে করতে হবে চার গোল।

তাতেও অবশ্য আশা হারাচ্ছেন না রোনাল্ডো, ‘সবাই জানে রক্ষণে খুবই শক্তিশালী দল অ্যাটলেটিকো, খুব বেশি ঝুঁকি না নিয়ে প্রতি-আক্রমণের অপেক্ষায় থাকে তারা। কিন্তু আমরা প্রস্তুত। জয়ের জন্য সম্ভাব্য সবকিছুই আমরা করব।’

রিয়াল ও ম্যানইউর হয়ে পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ জেতা রোনাল্ডো ইউরো মঞ্চে বহুবার দলকে খাদের কিনার থেকে টেনে তুলেছেন। ২০১৬ সালে রিয়ালের হয়ে এমন পরিস্থিতিতে উলফসবার্গের বিপক্ষে করেছিলেন হ্যাটট্রিক। ইউরো মঞ্চে জুভেন্টাসেরও ঘুরে দাঁড়ানোর নজির আছে আটটি।

সব মিলিয়েই বিশ্বাসের পালে লেগেছে জোর হাওয়া। আরেক ম্যাচে ঘরের মাঠে শালকের মুখোমুখি হবে ইংলিশ চ্যাম্পিয়ন ম্যানসিটি। শালকের মাঠে প্রথম লেগ ৩-২ গোলে জেতায় সিটির কাজটা খুব কঠিন হওয়ার কথা নয়।

চ্যাম্পিয়ন্স লিগে আজ

জুভেন্টাস ও অ্যাটলেটিকো মাদ্রিদ

ম্যানসিটি ও শালকে

(স্বাগতিক দল আগে। দুটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত ২টায়)

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×