সাফে স্বপ্নের সমাধি

মেয়েদের সাফ ফুটবলের সেমিফাইনালে ভারতের কাছে হেরে বাংলাদেশের বিদায়

  স্পোর্টস রিপোর্টার ২১ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নেপালের বিরাটনগরের রঙ্গশালা স্টেডিয়াম অন্তর্জ্বালা বাড়িয়ে দিল সাবিনা, সানজিদাদের। অজেয়ই রইল ভারত। নয়বারের সাক্ষাতে একবারও জেতা হল না বাংলাদেশের। কাল মেয়েদের সাফ ফুটবলের সেমিফাইনালে ভারতের কাছে ৪-০ গোলে হেরে ছিটকে গেল বাংলাদেশ। সাফ হয়ে গেল সাফের শিরোপা-স্বপ্ন। স্বাগতিক নেপাল ফাইনালে বাংলাদেশকেই চেয়েছিল। এজন্য গ্যালারির নিরংকুশ সমর্থন ছিল লাল-সবুজ কন্যাদের প্রতি। কিন্তু যেখানে বাঘের ভয় সেখানেই সন্ধ্যা হয়। তাই চারবারের চ্যাম্পিয়ন ভারতকেই ফাইনালে পেল নেপাল। এদিন অপর সেমিতে স্বাগতিকরা একই ব্যবধানে হারায় শ্রীলংকাকে। শুক্রবার ফাইনাল।

এ নিয়ে সাফের পাঁচটি আসরে অপরাজিত ভারতের মেয়েদের জয় অনুমিতই। জয়টা সহজ হয় তাদের ইন্দুমতি ক্যাথরিসানের জোড়া লক্ষ্যভেদ এবং দালিমা চিবা ও মনীষার একটি করে গোলে।

জাতীয় নারী ফুটবল দলের সক্ষমতা এখন স্পষ্ট। দক্ষিণ এশিয়ায় যেখানে সেরা বাংলাদেশের মেয়েদের বয়সভিত্তিক নারী দল, সেখানে ব্যর্থ জাতীয় নারী দল। গোলমেশিনখ্যাত সাবিনা মাত্র একটি গোল করেছেন। টুর্নামেন্টে তিন ম্যাচে মাত্র একটি জয় বাংলাদেশের। গ্রুপপর্বে ভুটানকে হারালেও নেপালের কাছে হেরে যায় বাংলাদেশের মেয়েরা। তিন দলের এ-গ্রুপে এক ম্যাচ জিতেই সেমিফাইনাল নিশ্চিত হয় তাদের। কিন্তু ভারত-বাধা টপকাতে পারেনি বাংলাদেশ। ভারতের বিপক্ষে আসরের দ্বিতীয় সেমিফাইনালে কোনো প্রতিরোধই গড়ে তুলতে পারেননি সাবিনারা।

সাবিনা, কৃষ্ণা, সানজিদা ও স্বপ্না- চার ফরোয়ার্ড নিয়ে এদিন মাঠে নামে বাংলাদেশ। শুরুটা ছিল দুর্দান্ত। বলের নিয়ন্ত্রণ ও আক্রমণে আধিপত্য ছিল লাল-সবুজদেরই। কিন্তু ১০ মিনিটে প্রথম কর্নার পেলেও তা কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। মিনিটআটেক পর সফল হয় ভারত। সাঞ্জু যাদবের কর্নারে রুপনা লাফিয়ে উঠে বল গ্রিপে নিতে ব্যর্থ হলে দালিমা আলতো টোকায় জালে জড়িয়ে দেন (১-০)। ২২ মিনিটে নিজেদের বক্সের একটু ওপর থেকে লম্বা করে বাড়ানো বল সাঞ্জু নিয়ন্ত্রণে নিয়ে ডানে দাঁড়িয়ে থাকা ইন্দুমতিকে বাড়িয়ে দেন। রক্ষণে থাকা একমাত্র ডিফেন্ডার শিউলি আজিমের করার কিছু ছিল না। অনায়াসে লক্ষ্যভেদ করেন ইন্দুমতি (২-০)। ৩২ মিনিটে সান্দিয়ার নিচু ক্রসে বল নিয়ন্ত্রণে নিয়ে আরও একবার বাংলাদেশের জাল কাঁপান ইন্দুমতি (৩-০)। ম্যাচের অতিরিক্ত সময়ে সাঞ্জু বাংলাদেশের কফিনে শেষ পেরেক ঠুকে দেন (৪-০)।

হতাশ ছোটন

‘আমাদের মেয়েরা ভালো শুরু করেছিল। ১৭ মিনিট পর্যন্ত আমরাই এগিয়ে ছিলাম। এরপর আবার সেই নিজেদের ভুল থেকেই গোল খেয়ে ছন্নছাড়া হয়ে যাই’, মেয়েদের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে ভারতের কাছে ৪-০ গোলে হেরে এমনটাই জানালেন বাংলাদেশের কোচ গোলাম রব্বানী ছোটন। তিনি যোগ করেন, ‘ভারত অনেক পরিণত দল। গোল হজম করার পর দল নার্ভাস হয়ে যায়। এই জায়গাটায় উন্নতি করতে হবে আমাদের। আগেও বলেছি আমাদের লক্ষ্য ছিল সেমিফাইনাল। এটা পরিষ্কারভাবেই বলা হয়েছে। মেয়েরা সেমিফাইনালে খেলেছে। নেপাল ও ভারতের কাছ থেকে অনেক কিছু শিখেছে। মেয়েদের আরও সময় দিতে হবে। মেয়েরা যে উন্নতি করছে তার প্রমাণ পাওয়া যায় দুটি ম্যাচেই পুরো ৯০ মিনিট খেলার মধ্যে ছিল তারা।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×