বাংলাদেশের শুধু সাকিব...

  স্পোর্টস ডেস্ক ২৩ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সাকিব,

বিপিএলের জৌলুস ক্রমেই বাড়তে থাকায় আইপিএল নিয়ে বাংলাদেশের মানুষের অতি উৎসাহে খানিকটা ভাটা পড়েছে। জুয়ায় আসক্তদের কথা বাদ দিলে গত কয়েক বছর বাংলাদেশের মানুষের কাছে আইপিএল মানেই ছিল সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। এবার মোস্তাফিজ না থাকায় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি ২০ ক্রিকেটের সবচেয়ে বড় আসরে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি সাকিব। বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বাঙ্গালোরের ম্যাচ

দিয়ে আজ বসছে আইপিএলের ১২তম আসর। চেন্নাইয়ে উদ্বোধনী ম্যাচে মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলির লড়াইটা যথেষ্ট চিত্তাকর্ষক। তবে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা তাকিয়ে আছেন রোববারের প্রথম ম্যাচের দিকে। আগামীকাল আইপিএলের দ্বিতীয়দিনেই ইডেন গার্ডেনে পুরনো দল কলকাতা নাইট রাইডার্সের মুখোমুখি হবে সাকিবের বর্তমান দল সানরাইজার্স হায়দরাবাদ। এরই মধ্যে কলকাতায় দলের সঙ্গে যোগ দিয়েছেন সাকিব। চোট কাটিয়ে শতভাগ ফিট হয়ে উঠলেও হায়দরাবাদের একাদশে বাংলাদেশ অলরাউন্ডারের জায়গা নিশ্চিত নয়।

বিদেশি কোটায় যে চারজন খেলতে পারবেন তার মধ্যে ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন ও আফগান স্পিন সেনসেশন রশিদ খানের জায়গা পাকা। বাকি একটি জায়গার জন্য সাকিবকে লড়তে হবে জনি বেয়ারস্টো ও মোহাম্মদ নবীর সঙ্গে। দলে ভারতের বাঁ-হাতি স্পিনার শাহবাজ নাদিম থাকায় শুরুতে সাকিবের পরিবর্তে উইকেটকিপার-ব্যাটসম্যান বেয়ারস্টোকে খেলাতে পারে হায়দরাবাদ।

আইপিএলের অন্যতম আকর্ষণ এবার অস্ট্রেলিয়ার দুই ব্যাটসম্যান স্টিভেন স্মিথ ও ওয়ার্নারের প্রত্যাবর্তন। আন্তর্জাতিক ক্রিকেটে তাদের এক বছরের নিষেধাজ্ঞা শেষের পথে। আইপিএল দিয়েই বিশ্বকাপের প্রস্তুতি সারতে হবে স্মিথ ও ওয়ার্নারকে। রাজস্থান ও হায়দরাবাদের হয়ে ভালো করতে না পারলে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে তাদের জায়গা না-ও হতে পারে। আইপিএল চলবে ১২ মে পর্যন্ত। আর ইংল্যান্ডে ওয়ানডে বিশ্বকাপ শুরু হবে ৩০ মে।

আইপিএলের আট দলের অধিকাংশ ক্রিকেটারকেই এবার অন্যরকম এক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে। বিশ্বকাপের আগে নিজেদের মেলে ধরার চাপ যেমন আছে, তেমনি গা বাঁচিয়ে খেলার তাগিদও রয়েছে! ছয় সপ্তাহের দীর্ঘ টুর্নামেন্টে ইনজুরিতে পড়লে বিশ্বকাপই শেষ হয়ে যাবে। খোদ ভারতই টুর্নামেন্টের শেষভাগে জাতীয় দলের পেসারদের আইপিএল থেকে সরিয়ে নিতে পারে। ইংল্যান্ডও একই পথে হাঁটবে। সাকিবকেও ইনজুরির ঝুঁকি এড়িয়ে খেলার পরামর্শ দিয়েছে বিসিবি।

আইপিএলের প্রথম

সাতদিনের সূচি

২৩ মার্চ : চেন্নাই ও বাঙ্গালোর

(রাত ৮টা ৩০)

২৪ মার্চ : কলকাতা ও হায়দরাবাদ

(বিকেল ৪টা ৩০)

২৪ মার্চ : মুম্বাই ও দিল্লি (রাত ৮টা ৩০)

২৫ মার্চ : রাজস্থান ও পাঞ্জাব (রাত ৮টা ৩০)

২৬ মার্চ : দিল্লি ও চেন্নাই (রাত ৮টা ৩০)

২৭ মার্চ : কলকাতা ও পাঞ্জাব (রাত ৮টা ৩০)

২৮ মার্চ : বাঙ্গালোর ও মুম্বাই (রাত ৮টা ৩০)

২৯ মার্চ : হায়দরাবাদ ও রাজস্থান

(রাত ৮টা ৩০)

(স্বাগতিক দল আগে। সব ম্যাচ বাংলাদেশ সময়ে)

ঘটনাপ্রবাহ : আইপিএল-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×