কত সহজে আউট হওয়া যায়!

  স্পোর্টস রিপোর্টার ১০ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কত সহজে যে আউট হওয়া যায়, বাংলাদেশের ব্যাটসম্যানদের চেয়ে আর কারা সেটা ভালো করে দেখাতে পারবেন! হন্তদন্ত হয়ে আউট হওয়ার মিছিলে একে অন্যকে টপকে যাওয়ার প্রতিযোগিতায় মাহমুদউল্লাহ-সাব্বির রহমানরা বোধহয় টেক্কা দেবেন সবাইকে। শুক্রবার সকালে বাংলাদেশের ব্যাটিং দেখে এমনটি ভাবতেই পারেন ক্রিকেট-রসিকেরা। তিন রান তুলতেই শেষ পাঁচ উইকেট হাওয়া। সেটাও চার ওভারের মধ্যে। আরও পরিষ্কার করে বললে ২১ বলের ব্যবধানে। বোলার দুই অফ-স্পিনার আকিলা ধনঞ্জয়া ও দিলরুয়ান পেরেরা। ১০৭/৫ থেকে ১১০ রানে অলআউট বাংলাদেশ। মিরপুরে নিজেদের সর্বনিম্ন স্কোরে নাম লেখানো হয়ে গেল স্বাগতিকদের। ব্যাটসম্যানদের এই আত্মহননে হারের আওয়াজ পাওয়া যায়।

আগের দিন চার উইকেট হারিয়ে ৫৬ করেছিল বাংলাদেশ। কাল দ্বিতীয়দিনে ৫৪ রানে বাকি ছয় উইকেট হারায়। লিটন দাস দিনের শুরুতে আউট হওয়ার পর মেহেদী হাসান মিরাজ ও মাহমুদউল্লাহ রিয়াদ এগিয়ে যাচ্ছিলেন। এ জুটি থেকে আসে ৩৪ রান। ধনঞ্জয়ার বলে একটু দেরিতে ব্যাট চালানো মাহমুদউল্লাহর ব্যাটের নিচ দিয়ে টার্ন এবং বোল্ড। এরপর অন্যরা আসা-যাওয়ার প্রতিযোগিতায় মেতে ওঠেন। মোসাদ্দেকের পরিবর্তে এই টেস্টে সুযোগ পাওয়া সাব্বির রহমানের শট ‘পাড়ার ক্রিকেটের’ মতো। ধনঞ্জয়ার এক ওভারেই শেষের দুই বিশেষজ্ঞ ব্যাটসম্যান আউট। এরপর একে একে ফিরলেন আবদুর রাজ্জাক, তাইজুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান। আগেরদিন নাইটওয়াচম্যান হিসেবে নামা মেহেদী হাসান মিরাজ এক পাশে দাঁড়িয়ে সতীর্থদের আসা-যাওয়া দেখলেন। শেষ পর্যন্ত তিনি অপরাজিত থাকেন সর্বোচ্চ ৩৮ রান করে।

দ্বিতীয়দিন বাংলাদেশের ইনিংস স্থায়ী হয় মাত্র ২৩.৪ ওভার। সব মিলে প্রথম ইনিংস শেষ ৪৫.৪ ওভারে। আগেরদিন সংবাদ সম্মেলনে আসা দু’দলের প্রতিনিধি বলেছিলেন, উইকেট ব্যাটিং অনুপযোগী নয়। মিরাজের ব্যাটিংয়েও সেটা কখনই মনে হয়নি। কিন্তু লেজের ব্যাটসম্যানদের সঙ্গে মাহমুদউল্লাহ ও সাব্বিরের আউট হওয়ার ধরন আত্মহননের শামিল। প্রেসবক্সে ক্রীড়া সাংবাদিকরা তখন টেস্টের পরিবর্তে ঢাকা লীগের খবর নিতে ব্যস্ত হয়ে পড়েন। বিকেএসপিতে আবাহনীর অধিনায়ক মাশরাফি মুতর্জা তখন কলাবাগান ক্রীড়া চক্রের বিপক্ষে চার-ছক্কার বন্যা বইয়ে দিচ্ছেন। ঢাকা লীগে তিনি পাঁচ ছক্কা ও তিন চারে করেন ৬৭ রান।

টেস্ট ক্রিকেটে এক ইনিংসে বাংলাদেশের সর্বনিম্ন স্কোর ৬২, শ্রীলংকার বিপক্ষেই কলম্বোয়। ১১০ রানের চেয়ে কম রানে আরও ১৫ বার আউট হয়েছে বাংলাদেশ। তবে দেশের মাটিতে এত কম রানে কবে অলআউট হয়েছে, সেটা ভুলে যাওয়ার উপক্রম হয়েছিল। তা-ও বছরদশেক আগে। কিন্তু অসহনীয় ব্যাটিং ব্যর্থতায় সেই দুঃস্মৃতি ফিরে এলো আবারও। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের সর্বনিম্ন স্কোর ছিল ১১৮। ২০০৭ সালে ভারতের বিপক্ষে। ঢাকার মাটিতে বঙ্গবন্ধু জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে স্বাগতিকদের সর্বনিম্ন স্কোর ৮৭, ২০০২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। মিরপুরে শ্রীলংকার জন্য বাংলাদেশ স্পিনের যে ফাঁদ পেতেছিল, তাতে নিজেরাই আটকে গেল!

স্কোর কার্ড

শ্রীলংকা প্রথম ইনিংস ২২২

বাংলাদেশ প্রথম ইনিংস

রান বল ৪ ৬

তামিম ক ও ব লাকমল ৪ ৩ ১ ০

ইমরুল এলবিডব্লু ব দিলরুয়ান ১৯ ৫৫ ৩ ০

মুমিনুল রানআউট ০ ৩ ০ ০

মুশফিক ব লাকমল ১ ২২ ০ ০

লিটন ব লাকমল ২৫ ৫৪ ৩ ০

মেহেদী হাসান নটআউট ৩৮ ৭৮ ২ ১

মাহমুদউল্লাহ ব আকিলা ১৭ ৪৬ ২ ০

সাব্বির ক চান্দিমাল ব আকিলা ০ ৩ ০ ০

রাজ্জাক ক ও ব আকিলা ১ ৪ ০ ০

তাইজুল রানআউট ১ ৬ ০ ০

মোস্তাফিজ এলবিডব্লু ব দিলরুয়ান ০ ১ ০ ০

অতিরিক্ত ৪

মোট (অলআউট, ৪৫.৪ ওভারে) ১১০

উইকেট পতন : ১/৪, ২/৪, ৩/১২, ৪/৪৫, ৫/৭৩, ৬/১০৭, ৭/১০৭, ৮/১০৯, ৯/১১০, ১০/১১০।

বোলিং : লাকমল ১২-৪-২৫-৩, দিলরুয়ান ১১.৪-৪-৩২-২, আকিলা ১০-২-২০-৩, হেরাথ ১২-১-৩১-০।

শ্রীলংকা দ্বিতীয় ইনিংস

রান বল ৪ ৬

করুনারত্নে ক ইমরুল ব মিরাজ ৩২ ১০৫ ০ ০

কুশল মেন্ডিস ব রাজ্জাক ৭ ২১ ০ ০

ধনঞ্জয়া ব তাইজুল ২৮ ২৪ ৫ ০

গুনাথিলাকা এলবিডব্লু ব মোস্তাফিজ ১৭ ২৭ ১ ০

চান্দিমাল এলবিডব্লু ব মিরাজ ৩০ ৫৪ ৩ ০

রোশেন ব্যাটিং ৫৮ ৯৪ ৯ ০

ডিকভেলা ক মাহমুদউল্লাহ ব তাইজুল ১০ ১৮ ০ ০

দিলরুয়ান ক লিটন ব মোস্তাফিজ ৭ ৬ ১ ০

আকিলা ক লিটন ব মোস্তাফিজ ০ ১ ০ ০

লাকমল ব্যাটিং ৭ ২২ ১ ০

অতিরিক্ত ৪

মোট (৮ উইকেটে, ৬২ ওভারে) ২০০

উইকেট পতন : ১/১৯, ২/৫৩, ৩/৮০, ৪/৯২, ৫/১৪৩, ৬/১০৭, ৭/১৭৮, ৮/১৭৮।

বোলিং : রাজ্জাক ১৭-২-৬০-১, মোস্তাফিজ ১২-২-৩৫-৩, তাইজুল ১৯-২-৭২-২, মেহেদী হাসান ১৪-৩-২৯-২।

 

 

আরও পড়ুন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: jugantor.[email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.