এখনও জয়ের স্বপ্ন মিরাজের!

  স্পোর্টস রিপোর্টার ১০ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

টেস্টে চতুর্থ ইনিংসে বাংলাদেশ সর্বোচ্চ ২১৫ রানের লক্ষ্য তাড়া করে জিতেছে ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে। মিরপুর টেস্টে শ্রীলংকার বিপক্ষে এখনই লক্ষ্য হয়ে গেছে ৩১২। শ্রীলংকার হাতে আছে আরও দুই উইকেট, তাতে যোগ হতে পারে আরও কিছু রান। জয় দূরে থাক, হার এড়ানোই এখন দায় বাংলাদেশের। কিন্তু বাস্তবের রুক্ষ জমিনে দাঁড়িয়েও জয়ের অলীক প্রত্যাশার কথা জানালেন মেহেদী হাসান মিরাজ। শুক্রবার দ্বিতীয়দিনের খেলা শেষে তিনি বলেন, ‘কাল (আজ) আমাদের প্রথম কাজ হবে শ্রীলংকার শেষ দুটি উইকেট দ্রুত তুলে নেয়া। লক্ষ্যটা যাই হোক না কেন আমাদের আত্মবিশ্বাস রয়েছে। প্রথম ইনিংসে এমনটা (খারাপ) হতেই পারে। এটা আসলে দুর্ঘটনা বলব।’

আগেরদিন নাইটওয়াচম্যান হিসেবে নেমেও দারুণ খেলেছেন মিরাজ। প্রথম ইনিংসে দলের পক্ষে সর্বোচ্চ ৩৮* রান করেছেন। তার ধারণা বাংলাদেশের ব্যাটসম্যানরা উইকেটের ধরন অনুযায়ী ব্যাটিং করতে পারেননি। তিনি বলেন, ‘সাধারণ উইকেটের চেয়ে এই উইকেটে ফোকাস বেশি দিয়ে খেলতে হচ্ছে। এই উইকেটে মনোযোগ একটু এদিক-সেদিক হলে বাঁচার কোনো সুযোগ থাকে না। সাধারণ উইকেটে অনেক সময় ভুল করেও বেঁচে যাওয়া যায়। পরের ইনিংসে আমাদের ব্যাটসম্যানরা মনোযোগ ধরে রেখে খেলতে পারলে ভালো কিছু করা সম্ভব। প্রথম ইনিংসের ভুল থেকে শিক্ষা নিয়ে দ্বিতীয় ইনিংসে ভালো করতে চাই।’ একই সঙ্গে দলের সিনিয়র ক্রিকেটারদের দায়িত্ব নিয়ে খেলতে বললেন মিরাজ।

বাংলাদেশ প্রথম ইনিংসে মাত্র ১১০ রানে অলআউট হয়েছে। শ্রীলংকা দুই ইনিংসেই দুইশ’ পার করেছে। দু’দলের স্পিনারদের পার্থক্য কোথায়? মিরাজ বলেন, ‘আমাদের বোলাররা ধারাবাহিক তবে এক জায়গায় বল করতে পারেনি। অনেক সময় হয়তো আমি ভালো করিনি, অনেক সময় তাইজুল ভাই ভালো বোলিং করেনি। তিনজন (আরেকজন আবদুর রাজ্জাক) একসঙ্গে ভালো করতে পারিনি। তারপরও আমাদের বোলাররা খারাপ করেছে সেটা বলব না।’ তিনি বলেন, ‘শ্রীলংকার মাটিতে দুইশ’ (আসলে ১৯১) রান তাড়া করে জিততে পারলে আমার মনে হয় নিজেদের মাটিতে আমরা ৩০০’র বেশি রান করেও জিততে পারব। এটাই আমাদের আত্মবিশ্বাস জোগাচ্ছে।’ লক্ষ্য তাড়া করে বাংলাদেশ টেস্ট জিতেছে মাত্র তিনটিতে। তবে আরও একটি জায়গা থেকে আত্মবিশ্বাস পেতে পারে স্বাগতিকরা। শ্রীলংকার বিপক্ষে এই মাঠেই চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৪১৩ রান করার রেকর্ড রয়েছে বাংলাদেশের।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter